ঢাকা শুক্রবার
২৬ এপ্রিল ২০২৪
২৩ এপ্রিল ২০২৪

চিনির দাম আবার বাড়ছে, ধুঁকছে সরকারি চিনিকলগুলো


ডেস্ক রিপোর্ট
175

প্রকাশিত: ১০ মে ২০২৩ | ১০:০৫:৪০ এএম
চিনির দাম আবার বাড়ছে, ধুঁকছে সরকারি চিনিকলগুলো ফাইল-ফটো



চিনির দাম আবার বাড়ছে। বাজারে খোলা ও প্যাকেটজাত চিনি কেজিপ্রতি দাম ১৬ টাকা করে বাড়ছে। ব্যবসায়ীদের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে। এ ব্যাপারে বাণিজ্য মন্ত্রণালয় এখনো আনুষ্ঠানিক ঘোষণা না দিলেও নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, প্রতি কেজি খোলা চিনি ১২০ টাকা ও প্যাকেট চিনি ১২৫ টাকা নির্ধারণ করে প্রস্তাব করেছে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন। এর আগে গত ৭ এপ্রিল সরকার প্রতি কেজি খোলা চিনি ১০৪ টাকা আর প্যাকেটজাত চিনি ১০৯ টাকা নির্ধারণ করেছিল।

তবে সরকার নির্ধারিত দামে চিনি মিলছে না কোথাও। বাজারে প্রতি কেজি চিনিতে ৪০ টাকা পর্যন্ত বেশি গুনতে হচ্ছে। অথচ এ নিয়ে কর্তৃপক্ষের কোনো বক্তব্য বা পদক্ষেপ নেই। এর মধ্যেই মিল মালিকরা দাম বাড়ানোর প্রস্তাব তুলেছেন।

এ বিষয়ে জানতে চাইলে বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ কালের কণ্ঠকে বলেন, প্রতি কেজি খোলা চিনি ১২০ টাকা এবং প্যাকেট ১২৫ টাকা নির্ধারণ করে প্রস্তাব করেছে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন। এই সিদ্ধান্ত গতকাল বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশনকে জানিয়ে দেওয়া হয়েছে। তিনি জানান, মিল মালিকরা প্রতি কেজি খোলা চিনি ১২৫ টাকা ও প্যাকেটজাত চিনি ১৩৫ টাকা নির্ধারণের প্রস্তাব করেছিলেন।

চিনির নতুন দর নিয়ে জানতে চাইলে সিটি গ্রুপের বিপণন বিভাগের পরিচালক বিশ্বজিৎ সাহা ও দেশবন্ধু গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক গোলাম রহমানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তাঁরা সাড়া দেননি। গতকাল মঙ্গলবার বাজারে গিয়ে দেখা যায়, প্রতি কেজি খোলা চিনি কেজি ১৪০ টাকা দরে বিক্রি হচ্ছে, সর্বোচ্চ খুচরা মূল্য লেখা প্যাকেটের চিনি পাওয়া যাচ্ছে না কোথাও।


আরও পড়ুন:

বিষয়: