ঢাকা বৃহস্পতিবার
২৫ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

মুস্তাফিজ-হাসানের দুর্দান্ত বোলিংয়ে বাংলাদেশের সিরিজ জয়


খেলা ডেস্ক
176

প্রকাশিত: ১৫ মে ২০২৩ | ১১:০৫:৪২ এএম
মুস্তাফিজ-হাসানের দুর্দান্ত বোলিংয়ে বাংলাদেশের সিরিজ জয় ফাইল-ফটো



বালবার্নি এবং স্টার্লিংয়ের ব্যাটিংয়ে ম্যাচ থেকেই প্রায় ছিটকেই গিয়েছিল বাংলাদেশ। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে অবিশ্বাস্য জয়। সেটাও আবার শেষ বলে। চেমসফোর্ডে আরেকটি অসাধ্য সাধন করলো টাইগাররা। যে ম্যাচে হারের সম্ভাবনা জেগেছিল, সে ম্যাচের শেষ দিকে মুস্তাফিজ-হাসানের দুর্দান্ত বোলিংয়ে ৫ রানের জয় তুলে নিয়েছে তামিম ইকবালের দল। তৃতীয় ও শেষ ওয়ানডেতে নাটকীয় এই জয়ে ২-০ ব্যবধানে সিরিজও জিতে নিয়েছে টাইগাররা। 

বাংলাদেশের দেয়া ২৭৫ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় আয়ারল্যান্ড। দলীয় ১৭ রানে স্টেফেন ডোহানিকে ফেরান মুস্তাফিজ। এরপর অধিনায়ক অ্যান্ডি বালবার্নিকে সঙ্গে নিয়ে দ্বিতীয় উইকেটে ১০৯ রানের জুটি গড়েন আরেক ওপেনার স্টার্লিং। তাদের এই জুটিই দলকে জয়ের স্বপ্ন দেখিয়েছিল। দুর্দান্ত এই জুটির বিচ্ছেদ ঘটান পেস বোলার ইবাদত হোসেন। ৭৮ বলে ৫৩ রান করা বালবার্নিকে আউট করেন তিনি। ইনিংসের শুরু থেকে ব্যাটিং তাণ্ডব চালিয়ে যাওয়া পল স্টার্লিংকে ৬০ রানের বেশি করতে দেননি অফ স্পিনার মেহেদি হাসান মিরাজ।

বালবার্নি ও স্টার্লিং আউট হওয়ার পর দলের হাল ধরেন হ্যারি টাকার ও লরকান টাকার। ৪৫ ও ৫০ রান করে লরকান টাকার ও হ্যারি টাকার আউট হওয়ার পরও জয়ের পথেই ছিল আইরিশরা। জয়ের জন্য শেষ ওভারে আয়ারল্যান্ডের প্রয়োজন ছিল মাত্র ১০ রান। হাসান মাহমুদের করা ওভারের প্রথম বলেই বোল্ড ইনিংসের শেষ দিকে ব্যাটিং তাণ্ডব চালিয়ে যাওয়া মার্ক অ্যাডায়ার। পরের বলে সিঙ্গেল রান নেয় আয়ারল্যান্ড।

তৃতীয় বলে ফের উইকেট শিকার করেন হাসান। এবার তার শিকার হন অ্যান্ডি ম্যাকবার্নি। জয়ের জন্য শেষ বলে প্রয়োজন ছিল ৬ রান। হাতে ছিল এক উইকেট। হাসান মাহমুদের শেষ বলে এক রানের বেশি নিতে পারেনি আইরিশরা। টানটান উত্তেজনাকর ম্যাচে ৫ রানের জয়ে সিরিজ ২-০ ব্যবধানে জিতে নেয় বাংলাদেশ। 

এর আগে, শেষ দিকের ব্যাটারদের ব্যর্থতায় বড় স্কোর গড়তে ব্যর্থ হয় বাংলাদেশ। তামিম-মুশফিকের ব্যাটে ভর করে ৪৮.৫ ওভারে ২৭৪ রানে অলআউট হয় টাইগাররা। আয়ারল্যান্ডের  মার্ক অ্যাডায়ার ৪০ রানে চার উইকেট লাভ করেন। 

রোববার (১৪ মে) চেমসফোর্ডে তৃতীয় ও শেষ ওয়ানডেতে ম্যাচে একাধিক পরিবর্তন নিয়ে মাঠে নামে বাংলাদেশ। টাইগারদের পক্ষে ৮২ বলে সর্বোচ্চ ৬৯ রান করেছেন তামিম। এছাড়া মুশফিক ৪৫, মিরাজ ৩৭ এবং লিটন ৩৫ রান করেন। 

টস হেরে ব্যাট করতে নেমে স্নায়ুচাপে ভুগছিলেন অভিষিক্ত রনি। ইনিংসের ১৩তম বলে কাভার দিয়ে উড়িয়ে বাউন্ডারি পান রনি। পরের বলের মুভমেন্ট না বুঝে এগিয়ে এসে উড়াতে গিয়ে ধরা দেন কিপারের গ্লাভসে। অভিষিক্ত রনি তালুকদার ১৪ বলে মাত্র ৪ রান করে ফিরেন। তিনে নেমে দুর্দান্ত শুরু করেছিলেন নাজমুল হোসেন শান্ত। ৩১ বলে ৭ চারে ৩৫ রান করার পর ক্যাচ তুলে দেন আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নির হাতে। আশা জাগিয়েছিলেন লিটন দাসও। তার ৩৯ বলে ৩ চার ১ ছক্কায় ৩৫ রানের ইনিংসটি থামে ম্যাকব্রেইনের বলে ক্যাচ দিয়ে। 

 

মুশফিকের বিদায়ের পরের ওভারেই আউট হন মিরাজ। এরপর দলের শেষ দিকের ব্যাটাররা চরম ব্যর্থ হলে ৫০ ওভারের আগেই ২৭৪ রানে অলআউট হয়ে যায় সফরকারীরা। আয়ারল্যান্ডের পক্ষে ৪০ রানে ৪ উইকেট নেন মার্ক অ্যাডায়ার। ২টি করে নিয়েছেন ম্যাকব্রেইন এবং ডকরেল।


আরও পড়ুন: