ঢাকা বুধবার
২৪ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই


ডেস্ক রিপোর্ট
172

প্রকাশিত: ৩০ মে ২০২৩ | ০১:০৫:১৫ পিএম
আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই ফাইল-ফটো



বৃষ্টির বাধায় ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ১৫ ওভারে ১৭১ রানের লক্ষ্যে ভালোভাবেই এগোচ্ছিল মহেন্দ্র সিং ধোনীর চেন্নাই সুপার কিংস। শেষ ১৫ বলে দলের প্রয়োজন ছিল ২২ রান।টি-টোয়েন্টিতে যা খুব সহজ বলেই ধরে নেওয়া যায়, আর হাতে তখনও ৭ উইকেট। কিন্তু তখন আরও দুই উইকেট হারিয়ে ১৩ বলে ১২ রান তুলে সহজ ম্যাচটাকে কঠিন করে তোলে চেন্নাইয়ের ব্যাটররা। শেষ দুই বলে যখন ১০ রান প্রয়োজন, তখনই ত্রাতা হয়ে দাঁড়ালেন অভিজ্ঞ রবীন্দ্র জাদেজা। শেষ ওভারের পঞ্চম বলে ছয় এবং শেষ বলে চার মেরে নিশ্চিত করে আইপিএলে চেন্নাইয়ের পঞ্চম শিরোপা।

শেষ ওভারে ১৩ রান আটকানোর দায়িত্ব পেয়ে প্রথম চার বলে মাত্র ৩ রান দেন মোহিত শর্মা। টানা দ্বিতীয় শিরোপা থেকে আর মাত্র দুই বল দূরে গুজরাট টাইটান্স। চেন্নাই সুপার কিংসের ওপর তখন পাহাড়সম চাপ। ওভারের পঞ্চম বলটি ইয়র্কার করতে গিয়ে রবীন্দ্র জাদেজার ব্যাটের বেশ আগে পড়লো বল, লং অন দিয়ে ছক্কা হাঁকালেন। এবার চাপ যেন একটু ঘুরে গেলো গুজরাটের দিকে। মহেন্দ্র সিং ধোনি তখন ঠাণ্ডা মাথায় চোখ বন্ধ করে বসে আছেন। শেষ বলটি প্যাড বরাবর নিচু ফুল টস ধরনের পেয়ে শর্ট ফাইন লেগ দিয়ে চার। নিশ্চিত হলো শিরোপা।

নাটকীয়তায় ভরা ফাইনাল জিতে মুম্বাই ইন্ডিয়ান্সের সঙ্গে যৌথভাবে আইপিএলের সফল দল এখন চেন্নাই। ২০১০, ২০১১, ২০১৮ ও ২০২১ সালেও চ্যাম্পিয়ন হয়েছিল ধোনির দল। 

বৃষ্টির কারণে ডাকওয়ার্থ লুইস মেথডে ১৫ ওভারে ১৭১ রানের কঠিন লক্ষ্য দাঁড়ায় চেন্নাইয়ের সামনে। গায়কোয়াড় ও ডেভন কনওয়ে আগ্রাসী ব্যাটিংয়েরুতুরাজ তুললেন ঝড়। চতুর্থ ওভারেই তাদের জুটি ফিফটি করে। সপ্তম ওভারে নুর আহমেদের জোড়া আঘাতে ঘটে ছন্দপতন।৬.৩ ওভারে ৭৪ রানের জুটি গড়ে বিদায় নেন রুতুরাজ। ১৬ বল ২৬ রান করেন তিনি।একই ওভারের শেষ বলে কনওয়েকেও প্যাভিলিয়নে পাঠান নুর। ২৫ বলে ৪৭ রান করেন নিউজিল্যান্ডের ব্যাটার। দুই সেট ব্যাটারকে হারানোর পর চেন্নাইয়ের হাল ধরেন আজিঙ্কা রাহানে। ১৩ বলে দুটি করে চার-ছয়ে ২৭ রানের ছোট ক্যামিও ইনিংস খেলেন।

১১তম ওভারে রাহানের বিদায়। আম্বাতি রাইডু আইপিএল ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলতে নামেন। ১২তম ওভারে রশিদ খানের শেষ দুই বলে ছক্কা হাঁকিয়ে চাপ কমান শিবম দুবে। পরের ওভারে মোহিতের প্রথম তিন বলে দুটি ছয় ও একটি চার মেরে থামেন রাইডু। ৮ বলে ১৯ রান করেন তিনি। 

১৪ বলে ২২ রান দরকার ছিল, ধোনি নায়কোচিত ইনিংস খেলতে পারতেন। কিন্তু ব্যর্থ হন তিনি। আইপিএলে নিজের ২৫০তম ম্যাচে গোল্ডেন ডাক মারেন ডেভিড মিলারকে ক্যাচ দিয়ে। 

শেষ দুই ওভারে ২১ রান প্রয়োজন। ১৪তম ওভারে মোহাম্মদ শামির আঁটসাট বোলিংয়ে ৮ রান তোলেন দুবে ও জাদেজা। 

শেষ ওভারে লাগে ১৩ রান। মোহিত প্রথম বল দেন ডট। পরের তিন বলে একটি করে রান নিতে পারেন দুবে ও জাদেজা। চাপে পড়েছিল চেন্নাই। কিন্তু জাদেজার ব্যাটে সেই চাপ কাটিয়ে জয়ের হাসি হাসলো ধোনির দল। ৬ বলে ১৫ রানে অপরাজিত ছিলেন জাদেজা, ২১ বলে ৩২ রানে খেলছিলেন দুবে। ৫ উইকেটে ১৭১ রান করে চ্যাম্পিয়ন চেন্নাই। দারুণ শুরু এনে দিয়ে ম্যাচসেরা হয়েছেন কনওয়ে। 

এই ম্যাচ জিতে রোহিতের সঙ্গে একটি রেকর্ডে ভাগ বসালেন রাইডু। সবচেয়ে বেশি ছয়টি ফাইনাল জিতেছেন তারা দুজন। এই তালিকায় কিয়েরন পোলার্ড ও হার্দিকের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ পাঁচ ফাইনাল জিতে দ্বিতীয় স্থানে ধোনি।

এর আগে আহমেদাবাদে টসে হেরে ব্যাটিংয়ে নেমে সাই সুদর্শন ঝড়ে ৪ উইকেটে ২১৪ রান করে গুজরাট। ৪৭ বলে ৯৬ রান করেন তিনি। এছাড়া ঋদ্ধিমান সাহা হাফ সেঞ্চুরিতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। 

১৭ ম্যাচ খেলে ৮৯০ রান করে শীর্ষ ব্যাটারের পুরস্কার অরেঞ্জ ক্যাপ পেয়েছেন গুজরাটের ওপেনার শুবমান গিল। টুর্নামেন্টের মোস্ট ভ্যালুয়েবল খেলোয়াড়ও হয়েছেন তিনি। সমান ম্যাচ খেলে ২৮ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেটশিকারির স্বীকৃতি হিসেবে পার্পল ক্যাপ পেলেন গুজরাটের পেসার মোহাম্মদ শামি। রাজস্থান রয়্যালসের যশস্বী জয়সওয়াল হয়েছেন এই আসরের সেরা উদীয়মান খেলোয়াড়। ফেয়ার প্লে অ্যাওয়ার্ড জিতেছে দিল্লি ক্যাপিটালস।


আরও পড়ুন: