ঢাকা সোমবার
২৯ এপ্রিল ২০২৪
২৫ এপ্রিল ২০২৪

পানির দাম দ্বিগুন করার প্রস্তাব: ওয়াসা


ডেস্ক রিপোর্ট
162

প্রকাশিত: ১৩ জুলাই ২০২৩ | ০১:০৭:৫৮ পিএম
পানির দাম দ্বিগুন করার প্রস্তাব: ওয়াসা ওয়াসা পানির দাম বৃদ্ধি



রাজধানীতে পানির দাম প্রায় দ্বিগুণ করতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে প্রস্তাব পেশ করেছে ঢাকা ওয়াসা। যদিও ওয়াসার বিরুদ্ধে নগরীর সব এলাকায় নিরাপদ ও বিশুদ্ধ পানি সরবরাহে ব্যর্থতার অভিযোগ রয়েছে।

পরিচালন ব্যয়, ঘাটতি ও ঋণ পরিশোধের অজুহাতে আবাসিক ও বাণিজ্যিক খাতে ঢাকা ওয়াসার পানির দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছিল। তবে বিক্ষুব্ধ নাগরিকরা পানির এমন প্রস্তাবকে ক্রেতাদের জন্য অযৌক্তিক ও হতাশাজনক বলে অভিহিত করেছেন।

ওয়াসার একজন কর্মকর্তা জানান, স্থানীয় সরকার অধিদপ্তরে প্রতি ১ হাজার লিটার পানির বর্তমান মূল্য ১১.৫৭ টাকা থেকে বাড়িয়ে ২০ টাকা এবং বাণিজ্যিক ও শিল্প সংযোগের জন্য পানির দাম ৩৭ টাকা ৪ পয়সা থেকে বাড়িয়ে ৬৫ টাকার জন্য স্থানীয় সরকার অধিদপ্তরে একটি প্রস্তাব পেশ করা হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে যে পানির শুল্ক বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে কারণ ওয়াসার পানি ও পয়ঃনিষ্কাশন কর (পয়ঃব্যবস্থা ব্যবহারের জন্য কর্তৃপক্ষ আরোপিত চার্জ) ছাড়া অন্য কোনো উপার্জন না থাকায় দাম বাড়ানের প্রস্তাব করা হয়। অন্যদিকে পানি উৎপাদন খরচ বৃদ্ধির কথাও বলা হয়।

অন্যদিকে, আইন বহির্ভূতভাবে ওয়াসার পানির মূল্যবৃদ্ধি না করার দাবি জানিয়ে স্থানীয় সরকার মন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।


আরও পড়ুন: