ঢাকা শুক্রবার
১৯ জুলাই ২০২৪
১৮ মার্চ ২০২৪

চুল ঘন এবং মজবুত করতে যেসব খাবার খাবেন


ডেস্ক রিপোর্ট
195

প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০২৩ | ১২:০৯:১২ পিএম
চুল ঘন এবং মজবুত করতে যেসব খাবার খাবেন ফাইল-ফটো



বহু মানুষেরই নানা কারণে চুল পড়ে যাওয়া , চুল পাতলা হয়ে যাওয়া কিংবা ডগা ফেটে যাওয়ার সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞদের মতে, অস্বাস্থ্যকর লাইফস্টাইল এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে চুলের নানা সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও আরো নানারকম শারীরিক অসুস্থতার কারণে এই সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞদের মতে, খাদ্যাভ্যাস সঠিক থাকলে চুল ঘন এবং চুলের সমস্যা দূর করা সম্ভব। কোন কোন খাবার নিয়মিত তালিকায় রাখলে চুল পাতলা হয়ে যাওয়ার সমস্যা দূর হয়, পরিবর্তে ঘন এবং মজবুত চুল পেতে পারেন, তার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

১. ডিম- বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন এবং বায়োটিন রয়েছে। যা চুলের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এছাড়াও ডিমে জিঙ্ক, সেলেনিয়াম রয়েছে। প্রতিদিন নিয়ম মেনে খাবারের তালিকায় ডিম রাখতে তা চুলের ঘনত্ব বৃদ্ধি করতে এবং চুল মজবুত করতে সাহায্য করে।

২. বেরি – বিভিন্ন প্রকারের বেরিই চুলের জন্য খুবই উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টস। চুলের ঘনত্ব বৃদ্ধি করতে অ্যান্টিঅক্সিডেন্ট দারুণ উপকারী। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, স্ট্রবেরির মতো প্রত্যেক বেরিতেই ভিটামিন সি রয়েছে। নিয়মিত খাবারের তালিকায় রাখলে তা চুলের স্বাস্থ্যের জন্য উপকারী।

৩. পালং শাক- স্বাস্থ্যের উপকারে পালং শাকের গুণাগুণ কারও অজানা নয়। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ভিটামিন সি, আয়রন রয়েছে। চুল পড়ার সমস্যা প্রতিরোধ করতে এবং চুল ঘন ও মজবুত করে তুলতে পালং শাক নিয়মিত খাবারের রালিকায় রাখার পরামর্শ বিশেষজ্ঞদের।

৪. স্যামন মাছ- স্যামন মাছে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। যা প্রোটিন, সেলেনিয়াম, ভিটামিন ডি৩, ভিটামিন বি এবং আরও অনেক পুষ্টিতে ভরপুর। খাবাররে তালিকায় স্যামন মাছ রাখতে উপকৃত হবেন যাঁরা চুলের সমস্যায় ভুগছেন।


আরও পড়ুন: