ঢাকা বৃহস্পতিবার
০২ মে ২০২৪
১৭ মার্চ ২০২৪

শরীরের সুস্থতায় কাঁচা মরিচ


ডেস্ক রিপোর্ট
130

প্রকাশিত: ০২ নভেম্বর ২০২৩ | ০৪:১১:২৮ পিএম
শরীরের সুস্থতায় কাঁচা মরিচ ফাইল-ফটো



অনেকেই বিশ্বাস করেন যে ঝাল খাওয়া শরীরের জন্য ক্ষতিকর। কিন্তু এতে যে পরিমাণ ভিটামিন সি রয়েছে তা শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যেহেতু ভিটামিন সি শরীরে জমা হয় না, তাই প্রতিদিন অন্তত এক বা দুটি কাঁচা মরিচ খেলে ভিটামিন সি-এর অভাব পূরণ করতে সাহায্য করে। কাঁচা মরিচেরও রয়েছে অনেক উপকারিতা।

হার্টের জন্য ভালো: কাঁচামরিচ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। এছাড়াও ট্রাইগ্লিসারাইড নিয়ন্ত্রণে রাখে। মরিচও একরকম রক্ত ​​জমাট বাঁধতে বাধা দেয়। এতে স্ট্রোকের ঝুঁকি কমে।

হজমে কাজ করে:হজমের সমস্যায় খেতে পারেন কাঁচা মরিচ। খুব তেল-মসলার রান্নায় ঝালের পরিমাণ কমিয়ে দিন। হালকা ঝাল হজমে সাহায্য করে।

সাইনাসের সমস্যা কমায়: কাঁচামরিচে ক্যাপসাইসিন নামক একটি উপাদান থাকে। লবঙ্গের মাধ্যমে শরীরে ক্যাপসাইসিন প্রবেশ করালে মিউকাস মেমব্রেনে রক্তের প্রবাহ বৃদ্ধি পায়। এটি সাইনাসের সমস্যাও কমায়।

হাড় ও দাঁত সুস্থ রাখুন:কাঁচা মরিচে রয়েছে পর্যাপ্ত ভিটামিন এ, যা সুস্থ হাড়, দাঁত এবং মিউকাস মেমব্রেন বজায় রাখতে সাহায্য করে।

ডায়াবেটিসে: কাঁচা মরিচ রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। যারা ডায়াবেটিসে ভুগছেন, তারা অনায়াসে খেতে পারেন লঙ্কা।

ক্যান্সারকে দূরে রাখে:কাঁচা মরিচে রয়েছে অনেক অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরে জমে থাকা ক্ষতিকর সব টক্সিন দূর করে। ফলে স্বাভাবিকভাবেই ক্যান্সার সেল জন্ম নেয়ার আশঙ্কা প্রায় থাকে না বললেই চলে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: কাঁচামরিচ ভিটামিন সি, বিটা-ক্যারোটিন এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এবং রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সাহায্য করে।এছাড়া কাঁচামরিচ দৃষ্টিশক্তি উন্নত করতে এবং ত্বকের যত্নের জন্য সমানভাবে উপযোগী।


আরও পড়ুন: