ঢাকা বৃহস্পতিবার
০২ মে ২০২৪
১৭ মার্চ ২০২৪

শীতের শুরুতেই ত্বকের যত্ন


ডেস্ক রিপোর্ট
107

প্রকাশিত: ০৫ নভেম্বর ২০২৩ | ১১:১১:১১ এএম
শীতের শুরুতেই ত্বকের যত্ন ফাইল-ফটো



শীতকালে আর্দ্রতা হ্রাস পায় এবং প্রকৃতি শুকিয়ে যায়। এ সময় ত্বক শুষ্ক ও নিস্তেজ হয়ে পড়ে। আর এই শুষ্ক ও নিস্তেজ ত্বকের বিশেষ যত্ন প্রয়োজন।

ত্বক পরিষ্কার করা

রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই ত্বক পরিষ্কার করে ঘুমাতে যাওয়া উচিত। ত্বক পরিষ্কার করার জন্য প্রথমে অলিভ অয়েল বা বেবি অয়েল দিয়ে মুখ ভালো করে ম্যাসাজ করে নিন। এরপর হালকা গরম পানিতে কাপড় ভিজিয়ে মুখটা মুছে ফেলুন। শেষে ভালো কোনো ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ময়েশ্চারাইজার করা

শীতে যেহেতু ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে যায় তাই এ সময়ে দরকার ত্বককে ময়েশ্চারাইজ করা। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখ ধোয়ার পরে অবশ্যই ত্বককে ময়েশ্চারাইজ করে নেওয়া জরুরি। ময়েশ্চারাইজার হিসেবে ভালো কোনো ময়েশ্চারাইজার বা নাইট ক্রিম ব্যবহার করতে পারেন। এ ছাড়া ব্যবহার করতে পারেন অলিভ অয়েল। ময়েশ্চারাইজার পুরো মুখে ভালো করে ম্যাসাজ করে ঘুমিয়ে পড়ুন।

সানস্ক্রিন ব্যবহার

শীত আসছে বলে ভাববেন না যে, সানস্ক্রিন ব্যবহার করার প্রয়োজনীয়তা কমে গেছে। শীতকালেও বাইরে বের হওয়ার ৩০ মিনিট আগে ১৫ থেকে ৩০ ক্ষমতাসম্পন্ন এসপিএফ (সান প্রটেক্ট ফ্যাক্টর) সানস্ক্রিন ব্যবহার করুন।

আর্দ্রতা বজায় রাখুন

শীতকালে ত্বকের আর্দ্রতা বজায়ে মাঝেমধ্যে মুখে পানির ঝাপটা দিন। সহজে ত্বক শুষ্ক হবে না।

অতিরিক্ত গরম পানি ব্যবহার থেকে বিরত থাকু

গোসলের সময় আরাম অনুভব হলেও অতিরিক্ত গরম পানি দিয়ে মুখ, মাথা ধোয়া থেকে বিরত থাকবেন। অতিরিক্ত গরম পানি মুখের ত্বকের ফলিকলগুলোকে ক্ষতিগ্রস্ত করে ফেলে যা ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে। গোসলের সময় পানিতে কয়েক ফোঁটা জোজোবা বা বাদাম তেল দিয়ে নিলে তা ত্বককে আর্দ্র এবং মসৃণ করতে সহায়তা করে।

ভেজা ত্বকের পরিচর্যা করুন

গোসলের পর এবং প্রতিবার মুখ ধোয়ার পর ভেজা অবস্থায় ময়েশ্চারাইজার বা লোশন ব্যবহার করুন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।

ঠোঁটের পরিচর্যা

কখনোই জিভ দিয়ে ঠোঁট ভেজানো উচিত নয়। কয়েক ফোঁটা অলিভ অয়েল মধুর সঙ্গে মিশিয়ে ঠোঁটে লাগালে ঠোঁট কখনোই ফেটে যাবে না।

মেকআপ করার সময়

মেকআপ করার সময় লিকুইড ফাউন্ডেশন ব্যবহার করবেন না। শীতকালে ক্রিম ফাউন্ডেশন ব্যবহার করুন।

চুলের যত্ন

শীতকালে কখনোই ভেজা চুলে বাইরে বের হওয়া উচিত নয়। এতে করে চুলের আর্দ্রতা নষ্ট হয় এবং চুল ভেঙে যায়।


আরও পড়ুন: