ঢাকা শনিবার
২৭ এপ্রিল ২০২৪
১৭ মার্চ ২০২৪

উত্তেজনায় মৃত্যু ঝুঁকি, হৃদরোগ থেকে বাঁচার উপায়


ডেস্ক রিপোর্ট
127

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২৩ | ০১:১১:১৯ পিএম
উত্তেজনায় মৃত্যু ঝুঁকি, হৃদরোগ থেকে বাঁচার উপায় ফাইল-ফটো



অনিয়ন্ত্রিত জীবনযাপন এবং অস্বাস্থ্যকর খাওয়াদাওয়ার কারণে বর্তমানে দেখা দিচ্ছে একাধিক রোগ। উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস বা শরীরে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হলেই গুরুত্বপূর্ণ অঙ্গ-প্রত্যঙ্গগুলির উপর তার প্রভাব পড়ে।

চিকিৎসকের মতে, জীবনধারার এই পরিবর্তনের কারণে মধ্যবয়সীদের মধ্যে বেড়ে চলেছে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি।

বিশেষজ্ঞদের মতে, যেকোনো বয়সেই ‘সাইলেন্ট হার্ট অ্যাটাক’ হতে পারে। তবে আগে থেকে কিছু বিষয়ে সচেতন থাকলে এমন সমস্যা এড়িয়ে চলা যায়। হার্ট অ্যাটাকের ঝুঁকি এড়াতে করণীয় কী জানুন-

খাদ্যাভ্যাসে নজর দিন 

মাছ-মাংস খেতে সবারই ভালো লাগে। তবে সুস্থ থাকতে বেশি করে সবুজ শাক-সবজি ও ফাইবারযুক্ত খাবার খেতে হবে। খাদ্যতালিকায় রাখুন ওটমিল, ব্রাউন রাইস, বিনস, মসুর ডাল, বাদাম, বীজ ও নানা ধরনের ফল। অত্যধিক তেলযুক্ত খাবার, প্রক্রিয়াজাত খাবার, নোনতা খাবার, ভাজাভুজি এড়িয়ে চললেই হৃদরোগের ঝুঁকি কমবে।

নিয়মিত শরীরচর্চা

ওজন বেড়ে যাওয়া কিংবা ওবেসিটির মতো সমস্যা থেকেও কিন্তু হৃদ্‌রোগের আশঙ্কা থেকে যায়। তাই এ সব থেকে দূরে থাকতে নিয়মিত শরীরচর্চা করুন। সময় না হলে অন্তত আধ ঘণ্টা হাঁটাহাঁটি করুন। তবে প্রতি দিন নিয়ম মেনে করতে হবে। হাঁটার সময়ে হাতে পরে নিন ফিটনেস ট্র্যাকার, কতটা হাঁটছেন কিংবা কত ক্যালোরি ঝরাচ্ছেন, দেখা যাবে সেখানেই।

রাত জাগা নয়

রাতে ঠিক মতো ঘুম না হলে কিন্তু হৃদ্‌রোগের ঝুঁকি বাড়ে। ফলে স্ট্রোক, হার্ট অ্যাটাকের মত সমস্যা দেখা দিতে পারে। নিয়মিত ঠিক মতো ঘুম না হলে রক্তে অক্সিজেন সরবরাহ ভাল মতো হয় না। কাজেই শরীর তখন স্ট্রেস হরমোন নিঃসরণ ঘটায়, যার ফলে হৃদ্‌রোগের আশঙ্কা থাকে। তাই রাতে ওয়েব সিরিজ় বা সিনেমা না দেখে সময় মতো ঘুমিয়ে পড়ার অভ্যাস করুন।

মানসিক উদ্বেগ কমান

পারিপার্শ্বিক পরিস্থিতির কারণে, কাজের সূত্রে কিংবা পারিবারিক কারণে বিভিন্ন বিষয় নিয়েই আমরা অত্যধিক চাপে থাকি। ফলে হৃদরোগের ঝুঁকি তো বাড়েই, সেই সঙ্গে উচ্চ রক্তচাপ, বেশি খাওয়া, ধূমপান, ঘুমের সমস্যা, ক্লান্তি দেখা দেয়। সেই জন্য কোনও ধরনের মানসিক চাপ বা উদ্বেগকে প্রশ্রয় না দেওয়ার চেষ্টা করুন। মনোসংযোগ বাড়াতে ধ্যান করতে পারেন। কাজের ফাঁকেও সময় বার করে নিজের পছন্দের কাজগুলি করুন। বন্ধুবান্ধব, পরিবারের সঙ্গে সময় কাটান।

ধূমপান ত্যাগ

ধূমপান করলে হৃদ্‌যন্ত্রের ধমনী সংলগ্ন কোষগুলি ক্ষতিগ্রস্ত হয়, এমনকি রক্ত জমাট বেঁধে যায়। অতিরিক্ত ধূমপান করলে বাড়ে হৃদ্‌স্পন্দনও। তাই হৃদ্‌রোগ থেকে দূরে থাকতে ধূমপানের অভ্যাস ত্যাগ করা অত্যন্ত জরুরি।


আরও পড়ুন: