ঢাকা শুক্রবার
০৩ মে ২০২৪
৩০ এপ্রিল ২০২৪

৩১৪০ পদে ৪৬তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ


ডেস্ক রিপোর্ট
105

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩ | ০৬:১১:১২ পিএম
৩১৪০ পদে ৪৬তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ ফাইল-ফটো



৪৬তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার সরকারি কর্ম কমিশন (পিএসসি) এ বিজ্ঞপ্তি প্রকাশ করে।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ সিভিল সার্ভিসের বিভিন্ন ক্যাডারে শূন্য পদসমূহ প্রতিযোগিতামূলক ৪৬তম বিসিএস পরীক্ষা-২০২৩ এর মাধ্যমে পূরণের জন্য যোগ্য প্রার্থীদের কাছ থেকে অনলাইনে আবেদনপত্র আহ্বান করা হলো। আগামী ১০ ডিসেম্বর সকাল ১০টা থেকে আবেদন শুরু হবে। এ প্রক্রিয়া চলবে ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত।
এই ৪৬তম বিসিএস এ সাধারণ ক্যাডারে ৪৮৯ জন, প্রফেশনাল বা টেকনিক্যাল ক্যাডারে ২ হাজার ৭৪ জন, সাধারণ শিক্ষায় ৫২০ জন ও কারিগরি শিক্ষায় ৫৭ জন সরকারি চাকরিতে নিয়োগ পাবেন।
আরও উল্লেখ করা হয়, নতুন পদসৃষ্টি, পদবিলুপ্তি, পদোন্নতি, অবসরগ্রহণ, মৃত্যু, পদত্যাগ অথবা অপসারণজনিত কারণে বিজ্ঞাপিত শূন্য পদের সংখ্যা পরিবর্তন হতে পারে।
দেশের আটটি বিভাগীয় শহরে দুই ঘণ্টায় ২০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে।
বিজ্ঞপ্তি আজ ৩০ নভেম্বর প্রকাশিত হলেও এই বিসিএসের ক্ষেত্রে প্রার্থীদের বয়স গণনা হবে ‘১ নভেম্বর’ ধরে। পিএসসির নিয়োগ বিধিমালা অনুযায়ী, যে মাসে বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে সেই মাসের ১ তারিখ থেকে বয়স গণনা করা হবে। অর্থাৎ কারো বয়স যদি এই নভেম্বরের ১ তারিখে ৩০ বছর পূর্ণ হয়ে যায় তারাও এই বিসিএসে অংশ নিতে পারবেন। তবে ৩১ অক্টোবর যার বয়স ৩০ হয়েছে তিনি অংশ নিতে পারবেন না।
 বিজ্ঞপ্তিতে বলা হয়, এই পরীক্ষার আবেদন ফি ৭০০ টাকা। আর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীভুক্ত প্রার্থী, প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের প্রার্থীদের জন্য আবেদন ফি ১০০ টাকা।
আগামী বছরের মার্চ মাসে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হতে পারে বলে জানিয়েছে পিএসসি। পরীক্ষার সুনির্দিষ্ট তারিখ, সময় ও নির্দেশনা যথাসময়ে কমিশনের ওয়েবসাইটে জানানো হবে


আরও পড়ুন:

বিষয়: