ঢাকা শনিবার
০৪ মে ২০২৪
২৭ মার্চ ২০২৪

বিজয় দিবসের রাতে বাংলাদেশের মেয়েদের রেকর্ড গড়া জয়


খেলা ডেস্ক
105

প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২৩ | ১০:১২:৫৫ এএম
বিজয় দিবসের রাতে বাংলাদেশের মেয়েদের রেকর্ড গড়া জয় ফাইল-ফটো



বিজয় দিবসের রাতে দেশের বাইরে মেয়েদের ওয়ানডেতে অন্য এক বাংলাদেশকে দেখা গেলো। দক্ষিণ আফ্রিকায় প্রথম ম্যাচে ব্যাটে-বলে নিখুঁত পারফরম্যান্স করলো তারা। তাতে এলো ঐতিহাসিক জয়। হলো রেকর্ডের ছড়াছড়ি। দক্ষিণ আফ্রিকায় আগের দুই সফরে হোয়াইটওয়াশ হওয়া বাংলাদেশ প্রথমবার ৫০ ওভারের ম্যাচ জিতলো। ইস্ট লন্ডনের বাফেলো পার্কে ১১৯ রানে জিতে তিন ম্যাচের সিরিজ শুরু করলো নিগার সুলতানা জ্যোতির দল। বিজয় দিবসে ইতিহাস গড়ে এই জয় মুক্তিযোদ্ধাদের উৎসর্গ করেছেন অধিনায়ক।


শনিবার (১৬ ডিসেম্বর) ইস্ট লন্ডনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২৫০ রান সংগ্রহ করে বাংলাদেশ। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহের দিনে স্বাগতিকদের ইনিংস থামে ৩৬.৩ ওভারে মাত্র ১৩১ রান তুলে। তাতে ১১৯ রানের বড় জয় পায় বাংলাদেশ।


এ দিন ব্যাট করতে নেমে টাইগ্রেসদের ভালো শুরু এনে দেন শামিমা-ফারজানা জুটি। ১৪.২ বল স্থায়ী জুটিতে আসে ৬৬ রান। এলিজ-মারি ম্যাক্সের বলে শামিমা উইকেটের পেছনে ধরা পড়লে এই জুটি ভাঙে। ৪৮ বলে ৩৪ রান করেন শামিমা।
দ্বিতীয় উইকেট জুটিতে আরও ৫৪ রান যোগ করেন ফারজানা ও মুর্শিদা। দলীয় ১১০ রানে টাকার এই জুটি ভাঙেন। আউট হওয়ার আগে ৭৬ বলে ৩৫ রান করেন ফারজানা।তৃতীয় উইকেট জুটিতে দ্রুত রান তোলায় নজর দেন মুর্শিদা ও অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। এই জুটি ৮৭ বলে ৮০ রান যোগ করে। দলীয় ১৯০ রানে এমলাবার বলে বোল্ড হন ৪৮ বলে ৩৮ রান করা জ্যোতি।


এরপর আর কোনও উইকেট হারায়নি বাংলাদেশ। স্বর্ণা ও মুর্শিদার জুটি শেষ ৫৩ বলে ৬০ রান যোগ করে। সেঞ্চুরির কাছাকাছি গিয়েও ওভার না থাকায় আক্ষেপ নিয়ে ফিরতে হয়েছে মুর্শিদা। ১০০ বলে ৯১ রানে অপরাজিত থাকেন তিনি। আরেক অপরাজিত ব্যাটার স্বর্ণা ২৮ বলে ২৭ রান করেন।
বোলিংয়েও বাংলাদেশের দারুণ হয় শুরুটা । দ্বিতীয় ওভারে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক লরা উলভার্টকে ফিরিয়ে দেন সুলতানা। উইকেটের পেছনে ক্যাচ নেন নিগার। পরের ওভারে দারুণ ডেলিভারিতে আরেক ওপেনার তাজমিন ব্রিটসকে এলবিডব্লিউ করে দেন পেসার মারুফা আক্তার।তৃতীয় উইকেটে ৪১ রানের জুটি গড়ে ফেলেন আনেকা বশ ও সুনে লিস। পাওয়ার প্লের পর নাহিদা ও রাবেয়া আক্রমণে আসার পর একটু পরপরই উদযাপনের উপলক্ষ পায় বাংলাদেশ।


বশকে নিগারের ক্যাচ বানিয়ে জুটি ভাঙেন নাহিদা। এরপর তিনি বিদায় করেন লিসকেও। রাবেয়া নিজের পরপর দুই ওভারে ফিরিয়ে দেন ন্যাডাইন ডি ক্লার্ক ও ডেলমি টাকারকে।ফাহিমা আক্রমণে আসেন ২৫তম ওভারে। নিজের দ্বিতীয় ওভারে ধরেন জোড়া শিকার। দারুণ এক ডেলিভারিতে সিনালো জাফটাকে বোল্ড করার পরের বলে ননকুলুলেকো এমলাবাকে ফিরিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনাও জাগান তিনি।একশর আগে ৮ ব্যাটারকে হারানোর পর এলিজ-মারি মার্ক্সের ৩৫ রানের সুবাদে দক্ষিণ আফ্রিকার পরাজয়ের ব্যবধানই কমে শুধু।
এই সফরে এর আগে টি-টোয়েন্টি সিরিজও জয় দিয়ে শুরু করেছিল বাংলাদেশ। সেটি ছিল এই সংস্করণে দক্ষিণ আফ্রিকার মেয়েদের বিপক্ষে বাংলাদেশের দ্বিতীয় এবং দেশটির মাটিতে প্রথম জয়।এবার দক্ষিণ আফ্রিকায় প্রথম ওয়ানডে জয়ও ধরা দিল। সেটি এলো আবার বাংলাদেশের বিজয় দিবসে।
আগামী বুধবার সিরিজ জয়ের লক্ষ্যে পচেফস্ট্রুমে দ্বিতীয় ওয়ানডেতে নামবে বাংলাদেশ দল।


সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশ: ৫০ ওভারে ২৫০/৩ (শামিমা ৩৪, ফারজানা ৩৫, মুর্শিদা ৯১*, নিগার ৩৮, স্বর্ণা ২৭*; খাকা ১০-০-৪৩-০, ক্লাস ৮-০-৫২-০, মার্ক্স ৬-০-৪৩-১, ডি ক্লার্ক ৬-০-৩১-০, এমলাবা ১০-২-৩৭-১, টাকার ১০-১-৪৩-১)


দক্ষিণ আফ্রিকা: ৩৬.৩ ওভারে ১৩১ (উলভার্ট ৫, ব্রিটস ৪, বশ ১৬, লিস ৩১, টাকার ১৪, ডি ক্লার্ক ১, মার্ক্স ৩৫, জাফটা ১১, এমলাবা ০, ক্লাস ৭, খাকা ০*; মারুফা ৫-০-১৯-১, সুলতানা ৯-১-৩২-২, নাহিদা ৮.৩-০-৩৩-৩, রাবেয়া ৮-১-২৪-২, ফাহিমা ৫-০-১৬-২, রিতু ১-০-৬-০)


ফল: বাংলাদেশ ১১৯ রানে জয়ী
সিরিজ: ৩ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ
প্লেয়ার অব দা ম্যাচ: মুর্শিদা খাতুন


আরও পড়ুন: