ঢাকা সোমবার
২৯ এপ্রিল ২০২৪
১৮ এপ্রিল ২০২৪

৯০ সেকেন্ড আগেই পরীক্ষা শেষ করে দেওয়ায় শিক্ষার্থীদের মামলা


ডেস্ক রিপোর্ট
110

প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২৩ | ১০:১২:৪৪ এএম
৯০ সেকেন্ড আগেই পরীক্ষা শেষ করে দেওয়ায় শিক্ষার্থীদের মামলা ফাইল-ফটো



কলেজের ভর্তি পরীক্ষায় নির্ধারিত সময়ের ৯০ সেকেন্ড আগেই শিক্ষক খাতা নিয়ে নেওয়ায় সরকারের বিরুদ্ধে মামলা করেছে দক্ষিণ কোরিয়ার একদল শিক্ষার্থী।
বিবিসি জানায়, অন্তত ৩৯ জন শিক্ষার্থী মঙ্গলবার এ মামলা দায়ের করেছে। তারা প্রত্যেকে সরকারের কাছে ২ কোটি ওন (১৫ হাজার ৪০০ মার্কিন ডলার) দাবি করেছে। ফের এই ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য এক বছরের পড়াশোনার খরচ হিসেবে এ অর্থ চেয়েছে তারা।
দক্ষিণ কোরিয়ায় বিভিন্ন কলেজে ভর্তি পরীক্ষার সময় বিভিন্ন বিষয়ে টানা ৮ ঘণ্টা ধরে লিখিত পরীক্ষা হয়। এটাকে বিশ্বের সবচেয়ে কঠিন পরীক্ষাগুলোর একটি বলা হয়। এতে যে শুধু বিশ্ববিদ্যালয় ও চাকরিতে সুযোগ পাওয়া যায় তাই- নয়, এর সঙ্গে তাঁদের ভবিষ্যৎও জড়িত। পরীক্ষা চলাকালীন শিক্ষার্থীদের সাহায্য করার জন্য দেশটির বিমান চলাচল বিলম্বিত করার মতো বেশ কয়েকটি পদক্ষেপও নেওয়া হয়।


অভিযোগ-পত্রে শিক্ষার্থীরা বলেছে, তাদের প্রথম পরীক্ষা ছিল কোরিয়ান বিষয়ের ওপর। রাজধানী সিউলের একটি পরীক্ষাকেন্দ্রে অনুষ্ঠিত এই পরীক্ষা শেষের নির্ধারিত সময়ের আগেই ঘণ্টা বাজানো হয়েছিল। তাৎক্ষণিক-ভাবে এর প্রতিবাদ জানিয়েছিল শিক্ষার্থীরা। তারপরও পরীক্ষক তাদের খাতা নিয়ে নিয়েছেন।
যদিও পরবর্তী ধাপের পরীক্ষার আগেই শিক্ষকেরা তাঁদের ভুল বুঝতে পারেন এবং দুপুরের খাবারের বিরতির সময় তাঁদের দেড় মিনিট সময় দেওয়া হয়। তবে শিক্ষার্থীদের দাবি, এ সময়ে তাঁরা কেবল খাতায় খালি কলামই পূরণ করতে পেরেছেন, কোনো উত্তর পরিবর্তন করতে পারেননি।
শিক্ষার্থীরা জানান, এ ঘটনায় তাঁরা এতটাই ভেঙে পড়ে যে পরবর্তী পরীক্ষায় মনোযোগ দিতে পারেননি। দেশটির সংবাদমাধ্যম ইয়োনহ্যাপ বলছে, ঘটনার জের ধরে অনেক শিক্ষার্থী হাল ছেড়ে দিয়ে বাড়ি চলে গেছেন।


শিক্ষার্থীদের আইনজীবী কিম উ-সুক স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, শিক্ষা মন্ত্রণালয় এ ঘটনায় ক্ষমা চায়নি। এ বছরের পরীক্ষার ফলাফল গত ৮ ডিসেম্বর প্রকাশ করা হয়েছে।
জলদি বেল বাজানোর জন্য শিক্ষার্থীদের মামলা করার ঘটনা দক্ষিণ কোরিয়ায় এবারই প্রথম নয়। এ ধরনের একটি মামলায় গত এপ্রিলেই সিউলের একটি আদালত কিছু শিক্ষার্থীকে ৭০ লাখ ওন ক্ষতিপূরণ দেয়। বাংলাদেশি মুদ্রায় যা ৫৭ লাখ টাকারও বেশি। শিক্ষার্থীদের দাবি ছিল, ২০২১ সালের একটি পরীক্ষায় ২ মিনিট আগে বেল বাজানোর ফলে তাঁরা ক্ষতির মুখে পড়েছিলেন।


আরও পড়ুন: