ঢাকা বুধবার
০১ মে ২০২৪
২৯ এপ্রিল ২০২৪

টাকা দিয়ে ফরিদপুরের মানুষকে কেনা যায় না: শেখ হাসিনা


ডেস্ক রিপোর্ট
128

প্রকাশিত: ০৩ জানুয়ারী ২০২৪ | ১২:০১:১১ পিএম
টাকা দিয়ে ফরিদপুরের মানুষকে কেনা যায় না: শেখ হাসিনা ফাইল-ফটো



দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের কেউ কেউ টাকা ছড়াচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

তিনি বলেছেন, “আমরা ব্যবসা-বাণিজ্য করার ব্যাপক সুযোগ সৃষ্টি করে দিয়েছি। অনেককে একেবারে সেই বলতে গেলে নর্দমা থেকে টেনে তোলা হয়েছে। তাদের পয়সা বানানোর, ব্যবসা-বাণিজ্য করার সুযোগ দিয়েছি; মিডিয়া চালানোর সুযোগ দিয়েছি। এখন তারা টাকা ছড়ায়; তারা মনে করে, টাকা দিয়েই সব কেনা যাবে।

“আমি এই টাকাওয়ালাদের টাকা ছড়ানো…খুব ভালো কথা, টাকা তারা ছড়াক। কারণ যতো টাকা বানিয়েছে কিছু যাবে জনগণের হাতে। তবে একটা কথা স্মরণ করাতে চাই, ওই টাকা দিয়ে মানুষ কেনা যায় না, টাকা দিয়ে ফরিদপুরের জনগণকে কিনতে কেউ পারে নাই, পারবে না।” ফরিদপুরের মানুষ টাকায় বিক্রি হয় না। এরা নৌকাকে ভালোবাসে।

মঙ্গলবার বিকালে ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজ মাঠে নির্বাচনী জনসভায় প্রধানমন্ত্রী বক্তব্য রাখছিলেন।

তিনি বলেন, “এ (ফরিদপুরের) মাটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের মাটি, এই মাটি খাঁটি মাটি। কাজেই একমাত্র নৌকা; এই নৌকা মার্কা- সেই দিবে আপনাদের সমাধান। কাজেই সেই কথাটাই সবাইকে মনে রাখতে হবে।”

প্রধানমন্ত্রী বেলা সাড়ে ৩টার দিকে জনসভায় আসেন। প্রায় ৪০ মিনিটের বক্তৃতায় তার সরকারের বিভিন্ন উন্নয়ন চিত্র তুলে ধরেন। উন্নয়নের ধারা ধরে রাখতে দেশকে আরও এগিয়ে নেওয়ার জন্য আবারো নৌকা প্রতীকে ভোট দেওয়ার আহ্বান জানান টানা তিনবারের প্রধানমন্ত্রী।

এসময় তিনি নৌকা প্রতীককে নূহ নবীর প্রতীক হিসেবে আখ্যায়িত করে বলেন, নৌকা মানুষকে বিপদ থেকে রক্ষা করে। আজ বাংলাদেশের মানুষের আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা রেখে চলছে।

গণভবনে চাষ শুরু করেছেন জানিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, ‘আজ সারা বিশ্বে যখন খাদ্য-মন্দা, অর্থনীতিতেও মন্দা চলছে, আমি আপনাদেরকে আহ্বান করব, তরিতরকারি, ফলমূল, ফসল যা পারবেন, যদি জলাভূমি বা পুকুর থাকে, মাছ উৎপাদন করবেন। যে যা পারেন চাষ করেন। আপনিও লাভবান হবেন, দেশও লাভবান হবে। আমি আমার কাজ শুরু করেছি। গণভবনে চাষ শুরু করেছি। নিজেদের চাহিদা পূরণ করব, প্রয়োজনে যে দেশে অভাব, আমরা সে দেশেও পাঠাব।’ 

আওয়ামী লীগ সভাপতি বলেন, ‘আমরা নিজের টাকায় পদ্মা সেতু করেছি। আজ মাত্র ২ ঘণ্টায় ফরিদপুরে আসতে পেরেছি। শুধু ফরিদপুর নয়, দক্ষিণাঞ্চলের প্রতিটি জায়গায় যোগাযোগব্যবস্থায় রাস্তাঘাট সব করে দিয়েছি। আরও উন্নয়ন করে যাচ্ছি। আরও কাজ বাকি। কাজেই আমাদের নিজেদের উন্নয়নশীল দেশ হিসেবে নিজেদেরকে গড়ে তুলতে হবে। এই দেশ গড়ে তুলতে হলে কাকে দরকার? কে ক্ষমতায় থাকলে উন্নয়নশীল বাংলাদেশ হিসেবে গড়ে উঠবে? একমাত্র নৌকা মার্কা। শুধুমাত্র নৌকা মার্কায় ভোট পেলে আমি সরকারে আসতে পারব। উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশকে গড়তে পারব। বাংলাদেশ কখনো পিছিয়ে যাবে না।’ 

বিএনপি-জামায়াত সরকারের শাসনামলের সমালোচনা করে সরকারপ্রধান বলেন, সেই সরকার দেশকে অনেক পিছিয়ে দিয়েছিল, দেশের গ্যাস-সম্পদ বিক্রি করেই তারা ক্ষমতায় এসেছিল। ২০০৮ সালে বিএনপি পেয়েছিল মাত্র ৩০টি আসন। ২০১৪ সালে বিএনপির নির্বাচনে আসেনি, ২০১৮ সালে মনোনয়ন বাণিজ্য করে নিজ দলের ভরাডুবি হয়েছিল। আমরা ক্ষমতায় আসার পর আস্তে আস্তে দেশের অর্থনীতিকে দাঁড় করিয়েছি। আমার দলের নিবেদিত কর্মীরাই সবসময় দলের পাশে থেকেছে বলে আজ আমরা ক্ষমতায়। আমরা সবধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছি দেশকে এগিয়ে নিতে।

“আমরা ক্ষমতায় আসার পর আস্তে আস্তে দেশের অর্থনীতিকে দাঁড় করিয়েছি। আমার দলের নিবেদিত কর্মীরাই সবসময় দলের পাশে থেকেছে বলে আজ আমরা ক্ষমতায়। আমরা সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছি দেশকে এগিয়ে নিতে।”

সরকার প্রধান বলেন, “দেশি-বিদেশি বিনিয়োগের পরিবেশ সৃষ্টির জন্য আমরা হাই-টেক পার্কের ব্যবস্থা করে দিয়েছি। আমরা ২০০৮ সালে ক্ষমতায় এসে ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজে হাত দিয়েছি, আজ তার বাস্তবায়ন হয়েছে। এখন মানুষে হাতে হাতে মোবাইল ফোন, ইন্টারনেট।

“আমাদের ছেলে-মেয়েদের জন্য প্রযুক্তিনির্ভর শিক্ষাব্যবস্থার জন্য প্রত্যেক স্কুলে কম্পিউটার ল্যাব স্থাপন করে দিয়েছি। এখন ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে অনেকে দেশে বসে থেকে বিদেশ থেকে আয় করছে। আগামী ৭ জানুয়ারি নির্বাচনে আওয়ামী লীগ বিজয়ী হলে আমরা স্মার্ট বাংলাদেশ গড়ে তুলব।”

বক্তব্য শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফরিদপুরের চারটি আসন, মাগুরা ও রাজবাড়ী আসনের নৌকার প্রার্থীদের পরিচয় করিয়ে দেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক কে এম আজম খসরু, প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান, ফরিদপুর-১ আসনের প্রার্থী শামীম হক ও মাগুরা-১ আসনের প্রার্থী সাকিব আল হাসান।


আরও পড়ুন: