ঢাকা শনিবার
০৪ মে ২০২৪
২৭ মার্চ ২০২৪

এক সিরাজেই ৫৫ রানেই শেষ দ. আফ্রিকা


খেলা ডেস্ক
138

প্রকাশিত: ০৩ জানুয়ারী ২০২৪ | ০৫:০১:৪৭ পিএম
এক সিরাজেই ৫৫ রানেই শেষ দ. আফ্রিকা ফাইল-ফটো



সিরাজের তোপে কেপ টাউন টেস্টের প্রথম সেশনেই ৫৫ রানে শেষ হয়ে গেছে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস। ভারতের বিপক্ষে টেস্টে যেকোনো দলের সবচেয়ে কম রানে অল-আউট হওয়ার বিব্রতকর রেকর্ড এটি। এর আগে ২০২১ সালে ওয়াংখেড়েতে ৬২ রানে ভারতের বিপক্ষে গুটিয়ে গিয়েছিল নিউ জিল্যান্ড। আর দক্ষিণ আফ্রিকার ২০১৫ সালে নাগপুরে অল-আউট হয়েছিল ৭৯ রানে।

ঘরের মাঠে এটি দক্ষিণ আফ্রিকার পঞ্চম সর্বনিম্ন স্কোর, কেপ টাউনে চতুর্থ। নিজ আঙিনায় গত ১২৫ বছরের মধ্যে এত কম রানে অল-আউট হয়নি তারা। সর্বশেষ ১৮৯৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে এই কেপ টাউনেই ৩৫ রানে শেষ হয়েছিল দক্ষিণ আফ্রিকার ইনিংস।

এদিন ভারতের হয়ে ধ্বংসলীলা চালিয়েছেন মোহাম্মদ সিরাজ। ৯ ওভার বোলিং করে ৩ মেডেনসহ মাত্র ১৫ রান খরচায় নিয়েছেন ৬ উইকেট। বাকি চারটি উইকেট নিজেদের মধ্যে সমান ভাগ করে নিয়েছেন মুকেশ কুমার ও জাসপ্রিত বুমরা।

অসাধারণ বোলিং পারফরম্যান্স করে আরেকটি কীর্তিও গড়েছেন সিরাজ। ভারতের বোলারদের মধ্যে দক্ষিণ আফ্রিকার মাটিতে সবচেয়ে কম রানে পাঁচ বা এর বেশি উইকেট নেওয়ার রেকর্ড এখন তার।

টপ অর্ডারের চার ব্যাটার পার করতে পারেননি দশ রানের কোঠাও। এমন কী এই চার ব্যাটারের মধ্যে অধিনায়ক ডিন এলগার করেন সর্বোচ্চ ৪ রান। এইডেন মার্করাম ২, টনি ডি জর্জি ২ ও টেস্টের অভিষেক ইনিংসে মাত্র ৩ রানেই ফেরেন ট্রিস্টান স্টাবস। । এই চার জনের মধ্যে ৩টি উইকেট নেন মোহাম্মদ সিরাজ, একটি নেন জসপ্রিত বুমরাহ।

ডেভিড বিংহ্যামকে ১২ রানে ফেরান সিরাজ। এরপর ১৫ রান করা কাইল ভেরিনে ও শূন্য রান করা মার্কো ইয়ানসেনকেও ফিরিয়েছেন সিরাজ। কেশব মহারাজকে ৩ রানে ফিরিয়েছেন মুকেশ কুমার। খানিক বাদে নান্দ্রে বার্গারকে ফেরান বুমরাহ। প্রোটিয়াদের শেষ ব্যাটার হিসেবে বিদায় নেন কাগিসো রাবাদা। তাকে প্যাভিলিয়নে ফেরান মুকেশ।


আরও পড়ুন: