ঢাকা শনিবার
০৪ মে ২০২৪
২৭ মার্চ ২০২৪

খেলার নিয়মে নতুন যে পরিবর্তন আনল আইসিসি


খেলা ডেস্ক
126

প্রকাশিত: ০৪ জানুয়ারী ২০২৪ | ০৬:০১:৪০ পিএম
খেলার নিয়মে নতুন যে পরিবর্তন আনল আইসিসি ফাইল-ফটো



বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি) ক্রিকেটের আইন কানুনের নতুন সংশোধনীতে স্টাম্পিং আউট এবং কনকাশন বদলির নিয়মে পরিবর্তন আনছে। এই দুটি নিয়মের পরিবর্তনের ঘোষণা দিয়েছে আইসিসি।

যদিও তা জানা যায় ভারত-দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় টেস্ট চলাকালীন।

এখন থেকে স্টাম্পিংয়ের আবেদন পর্যালোচনার ক্ষেত্রে ব্যাটার কট বিহাইন্ড হয়েছেন কি না সেটা চেক করবেন না আম্পায়াররা। আইসিসি জানিয়েছে, আউটের আবেদন করলে ব্যাটার স্টাম্পড আউট হয়েছেন কি না সেটিই শুধু দেখা হবে। উইকেটরক্ষকের হাতে ক্যাচের আবেদন করলে দ্বিতীয়বারের জন্য রিভিউ নিতে হবে বোলিং দলকে।  

মূলত গত বছরের শুরুতে ভারত-অস্ট্রেলিয়া টেস্টে এমনটা নিয়মিতই দেখা যায়। অস্ট্রেলিয়ান উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারির স্টাম্পিংয়ে আবেদন আমলে নেওয়ার সময় টিভি আম্পায়ার আলট্রা-এজও চেক করতেন। যাতে করে ব্যাটার কট বিহাইন্ড হয়েছেন কি না সেটা বুঝতে। কিন্তু এখন থেকে কেবল সাইড-অন স্টাম্পিংয়ের আবেদন চেক করবেন টিভি আম্পায়ার।

কনকাশন নিয়মেও পরিবর্তন এনেছে আইসিসি। কোনো দলের বোলার যদি চোটের কারণে উঠে যান এবং পরিবর্তে অন্য বোলার নামেন, তখন তার বল করার ওপরও শর্ত রয়েছে। বদলি বোলার তখনই বল করতে পারবেন, যদি আগের বোলার বল করার সময় চোট পান। যদি অন্য কোনো সময় তিনি চোট পান, তাহলে বদলি হিসেবে বিকল্প কোনো বোলার নামলেও তিনি বল করতে পারবেন না।

আগে মাঠে চোট পেলে ক্রিকেটারদের পরীক্ষার জন্য কোনো নির্দিষ্ট সময় ছিল না। ফলে ফিল্ডিংরত দল প্রয়োজন অনুযায়ী সময় নিত। কিন্তু এখন থেকে মাঠে চোট পেলে ৪ মিনিটের বেশি সময় নিতে পারবেন না চিকিৎসকরা। এর মধ্যেই সিদ্ধান্ত নিতে হবে তাদের। মাঠে যাতে অতিরিক্ত সময় নষ্ট না হয়, সেজন্যই এই নিয়মে বদল করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

টিভি আম্পায়ার এখন সব ধরনের নো বল চেক করে মাঠের আম্পায়ারকে নির্দেশ দিতে পারবেন। এতদিন শুধু সামনের পা পর্যবেক্ষণ করেন নো বলের সিগন্যাল দিতে পারতেন তারা।


আরও পড়ুন: