ঢাকা বৃহস্পতিবার
০২ মে ২০২৪
১৭ মার্চ ২০২৪

শীতে যে কারণে বেশি পানি পান করা জরুরি


ডেস্ক রিপোর্ট
138

প্রকাশিত: ১১ জানুয়ারী ২০২৪ | ১১:০১:০৮ এএম
শীতে যে কারণে বেশি পানি পান করা জরুরি ফাইল-ফটো



শীতকাল এলে অনেক কিছুরই পরিবর্তন ঘটে। আমাদের শরীর থেকে শুরু করে খাবারদাবারেও অনেক পরিবর্তন হয় এই সময়। বিশেষ করে শীতে বেশি বেশি পানি পান করার প্রবণতা কমে যায়। আসলে গরমে যেভাবে পানির পিপাসা পায়, শীতে সেভাবে পায় না। তাই এই সময় কম পানি পান করা হয়ে থাকে।

পানি কম পানে শরীরে কোন কোন সমস্যা দেখা দেয়- 
☑ পানি কম পানে শরীরের ভেতরে শুষ্ক হয়ে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে।
☑ পানি কম খেলে শরীরের ভেতরের অ্যাসিড বেশি হয়ে যেতে পারে। তার ফলে টানা অম্বলের সমস্যায় ভুগতে হতে পারে।
☑ পানি কম খাওয়া হলে শরীরের ভেতরের যে আর্দ্র ভাব প্রয়োজন, তা আর থাকে না। ফলে এই সময়ে ডিহাইড্রেশনে ভুগতে হতে পারে।
☑ পানি শরীরকে সতেজ রাখে। তার থেকে কর্ম ক্ষমতাও বাড়তে পারে। পানি কম খাওয়া হলে শরীর ভেতর থেকে শুকিয়ে যায়। কমে যেতে পারে কাজের ক্ষমতাও।

পর্যাপ্ত পানি পানে সহজে মুক্তি মেলে
বদহজম, কোষ্ঠকাঠিন্য, গ্যাস্ট্রিক, আলসার, কিডনির পাথর, মূত্রনালির প্রদাহ ও সংক্রমণ, বাত-ব্যথা, ত্বকের ব্রণ ও চুলকানি এবং অন্যান্য সংক্রমণ, উচ্চ রক্তচাপ, মাইগ্রেন-জাতীয় মাথাব্যথা, পাকস্থলী ও পরিপাকতন্ত্রের অন্যান্য অংশে প্রদাহ এবং সংক্রমণ।

স্বাস্থ্য সুরক্ষায় পর্যাপ্ত বিশুদ্ধ পানি পান করতে হবে। দূষিত পানি পানে বিভিন্ন অসুখ ও শারীরিক সমস্যা দেখা দিতে পারে। প্রাকৃতিক বিপর্যয়ের কারণে পানিতে উচ্চমাত্রার আর্সেনিক থাকলে সেখান থেকে আর্সেনিকোসিস নামক রোগ দেখা দেয়। পানিতে প্রয়োজনীয় মাত্রার বেশি ফ্লোরাইড থাকলে দাঁতের গঠনগত ও ক্ষয়জনিত রোগ ফ্লুরোসিস হতে পারে। 

প্রতিদিনের পানির পরিমাণ
প্রতিদিনের বিভিন্ন জৈবিক প্রক্রিয়ায়, যেমন ঘাম, মূত্রত্যাগ, মলত্যাগ, শ্বাসপ্রশ্বাস ইত্যাদির মাধ্যমে আমরা ২ থেকে ৩ লিটার পানি হারাই। পক্ষান্তরে শরীরে প্রতিদিন মাত্র ৪০০ মিলিলিটার পানি তৈরি হয়।

তাই একজন মানুষ প্রতিদিন ন্যূনতম কতটুকু পানি পান করবে বয়স, ওজন, লিঙ্গ, কাজের ধরন, আবহাওয়ার পার্থক্য, দীর্ঘমেয়াদি অসুখ ইত্যাদি বিষয়কে বিবেচনা করে পরিমাপ করা হয়।

দৈনিক কমপক্ষে ৮ গ্লাস পানি পান করার প্রয়োজনীয়তা আমরা সবাই জানি। এখানে এক গ্লাসে ২০০ মিলিলিটার পানি হিসাব করা হয়। এটি একটি প্রচলিত কথা। খুব সহজভাবে হিসাব করা হয় যে একজন মানুষের ওজনকে ০.০৩৩ দিয়ে ভাগ করলে যা পাওয়া যায়, তাকে দৈনিক তত মিলিলিটার পানি পান করতে হবে। তাই একজন ৭০ কেজি ওজনের মানুষের দৈনিক কমপক্ষে ২ লিটার বা ১০ গ্লাস পানি পান করা উচিত।


আরও পড়ুন: