ঢাকা শনিবার
০৪ মে ২০২৪
২৭ মার্চ ২০২৪

ভিনিসিয়ুসের হ্যাটট্রিকে বার্সাকে উড়িয়ে স্প্যানিশ সুপার কাপ রিয়ালের


খেলা ডেস্ক
101

প্রকাশিত: ১৫ জানুয়ারী ২০২৪ | ১১:০১:১৭ এএম
ভিনিসিয়ুসের হ্যাটট্রিকে বার্সাকে উড়িয়ে স্প্যানিশ সুপার কাপ রিয়ালের ফাইল-ফটো



সৌদি আরবের রিয়াদের কিং সাউদ ইউনিভার্সিটি স্টেডিয়ামে রোববার রাতে ফাইনালে ৪-১ গোলে জিতেছে কার্লো আনচেলত্তির দল। 

গত বছর এই রিয়াদেই রিয়ালকে ৩-১ গোলে হারিয়ে স্প্যানিশ সুপার কাপের রেকর্ড ১৪তম শিরোপা জিতেছিল বার্সেলোনা। এবার চিরপ্রতিদ্বন্দ্বীদের হারিয়ে মধুর প্রতিশোধ নিল মাদ্রিদের দলটি, কমাল ব্যবধানও। প্রতিযোগিতাটিতে এটি তাদের ১৩তম শিরোপা।

পুরো ম্যাচে ৪২ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য মোট ১৮টি শট নেয় রিয়াল, যার ৯টি ছিল লক্ষ্যে। বার্সেলোনার ১২ শটের ৭টি লক্ষ্যে ছিল।

ব্রাজিলিয়ান ফুটবলার ভিনিসিয়ুস জুনিয়রের হ্যাটট্রিক নৈপুণ্যে বিধ্বস্ত হয়েছে বার্সেলোনা। স্প্যানিশ সুপার কাপের ফাইনালে প্রথমার্ধেই হ্যাটট্রিকে করে ভিনিসিয়ুস। শিরোপা নির্ধারণী ম্যাচে ৪-১ গোলে জিতে ১৩তম বারের মতো সুপার কাপের শিরোপা ঘরে তুলল রিয়াল মাদ্রিদ।

৭ থেকে ১০- এই তিন মিনিটের মধ্যে দুই গোল করে রিয়ালকে চালকের আসনে বসিয়ে দেন ভিনিসিয়ুস। দুবারই ‘হাই-লাইন’ ডিফেন্সের চড়া মূল্য দিতে হয় বার্সেলোনাকে।

জুড বেলিংহামের রক্ষণচেরা পাস অফসাইড ফাঁদ ভেঙে বল পেয়ে যান ভিনিসিয়ুস জুনিয়র। বল নিয়ে বক্সে ঢুকে আগুয়ান গোলরক্ষককে পরাস্ত করে বল জালে পাঠান ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ড। তিন মিনিট পরেই আবারও ভিনিসিয়ুস জাদু। ব্যবধান বাড়ায় রিয়াল।

দানি কার্ভাহালের লম্বা পাস ধরে বক্সে ঢুকেন পড়েন রদ্রিগো, বক্সে বার্সেলোনার ডিফেন্ডারদের সংখ্যা বেড়ে যাওয়ায় অন্য প্রান্তে থাকা ভিনিসিয়ুসের উদ্দেশে বল বাড়ালে স্লাইডিংয়ে বল জালে পাঠান ভিনি।

দুই গোলে পিছিয়ে পড়ে আক্রমণে মনোযোগী হয় বার্সেলোনা। ১২ মিনিটে বক্সের বাইরে থেকে পেদ্রির শট ক্রসবারে লেগে ফেরায় আশাহত হতে হয় বার্সেলোনাকে। ম্যাচে ফিরতে মরিয়া চেষ্টা চালানো বার্সেলোনা ৩৩ মিনিটে এক গোল শোধ দেয়। লক্ষ্যভেদ করেন রবার্ত লেভানদোস্কি।

তবে প্রথমার্ধের বিরতিতে যাওয়ার আগেই হ্যাটট্রিক পূরণ করে রিয়ালে ব্যবধান আরও বাড়ান ভিনিসিয়ুস। ৩৯ মিনিটে এই ব্রাজিলিয়ানকে বক্সের মধ্যে ফেলে দেন আরাউহো। স্পট কিক থেকে বল জালে পাঠাতে কোনো ভুল করেননি ভিনি। তাতে স্প্যানিশ সুপার কাপে প্রথম ফুটবলার হিসেবে হ্যাটট্রিকের রেকর্ড গড়লেন। সেই সঙ্গে প্রথম ব্রাজিলিয়ান হিসেবে রিয়ালের হয়ে বার্সেলোনার বিপক্ষে করলেন তিন গোল।

ম্যাচে ফিরতে মরিয়া বার্সেলোনা ৬১তম মিনিটে একসঙ্গে তিনটি পরিবর্তন আনে। সের্হি রবের্তো, তরেস ও পেদ্রিকে তুলে ফেরমিন লোপেস, জোয়াও ফেলিক্স ও লামিনে ইয়ামালকে নামান শাভি।

তবে তিন মিনিট পর বার্সেলোনার ঘুরে দাঁড়ানোর আশা আরও কঠিন করে তোলে রিয়াল। দলকে ৪-১ গোলে এগিয়ে নেন রদ্রিগো। ভিনিসিউসের পাস ক্লিয়ার করতে পারেননি ডিফেন্ডার জুল কুন্দে। কাছেই থাকা রদ্রিগো অনায়াসে জাল খুঁজে নেন।

৭১তম মিনিটে আরেকটি ধাক্কা খায় বার্সেলোনা। ভিনিসিয়ুসকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন আরাউহো।

৮১তম মিনিটে বক্সে ঢুকে ফেলিক্সের নেওয়া জোরাল শট দারুণভাবে ফিরিয়ে দেন লুনিন। বাকি সময়ে পরিষ্কার সুযোগ তৈরি করতে পারেনি আর কেউ। রেফারির শেষ বাঁশি বাজতেই উল্লাসে মাতে রিয়াল শিবির।

সব প্রতিযোগিতা মিলিয়ে এ নিয়ে টানা ২১ ম্যাচে অপরাজিত আনচেলত্তির দল, জিতল টানা সাত ম্যাচে। সেমি-ফাইনালে আতলেতিকো মাদ্রিদকে ৫-৩ গোলে হারিয়েছিল তারা। ওই আতলেতিকোর বিপক্ষেই চলতি মৌসুমে এখন পর্যন্ত একমাত্র হারের স্বাদ পেয়েছে রিয়াল, গত সেপ্টেম্বরে লা লিগায়।


আরও পড়ুন: