ঢাকা বৃহস্পতিবার
০২ মে ২০২৪
১৭ মার্চ ২০২৪

পুদিনার চায়ে রয়েছে চমক


ডেস্ক রিপোর্ট
177

প্রকাশিত: ২০ জানুয়ারী ২০২৪ | ১২:০১:৩৬ পিএম
পুদিনার চায়ে রয়েছে চমক ফাইল-ফটো



চা খেতে ভালোবাসেন না, এমন বাঙালি খুঁজতে গেলে আতস কাচ নিয়ে রাস্তায় বেরিয়ে পড়তে হবে। কিন্তু তারপরও যে আপনি এই উদ্দেশ্য সফল হবেন, এর কোনও গ্যারান্টি নেই।

তবে এই বিষয়টা বলতে দ্বিধা নেই যে, আমাদের অত্যন্ত প্রিয় এই পানীয়ের তেমন কোনও স্বাস্থ্যগুণ নেই। বরং বেশি পরিমাণে চা পান করলে বা খালি পেটে এই পানীয়ের গ্লাসে চুমুক দিলে শরীরের ক্ষয়ক্ষতির আশঙ্কাই বেশি। সুতরাং সুস্থ-সবল জীবনযাপন করার ইচ্ছে থাকলে এই পানীয়ের বিকল্প খুঁজে নেওয়াটাই অত্যন্ত জরুরি। আর চায়ের এমনই এক বিকল্প হল ‘পুদিনা টি’।

বিশেষজ্ঞরা বলছেন, পুদিনা চায়ে থাকা নানা রকম ওষুধি গুণ, আপনাকে সারাদিন সুরক্ষা রাখার নিশ্চয়তা দেবে। প্রতিরোধী ব্যবস্থা গড়ে তুলবে নানা রোগের বিরুদ্ধেও।
ভারতীয় সংবাদমাধ্যম টিভি নাইনে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, সকালের নাশতার পর নিয়মিত এই চা পান করলে স্মৃতিশক্তি বাড়ে। মানসিক স্বাস্থ্যের উন্নতি হয়। বিষণ্ণতা এবং অবসাদ দূর করতে এ চায়ের জুড়ি মেলা ভার।

গবেষকদের কথায়, নিয়মিত পুদিনার চায়ের কাপে চুমুক দিলেই একাধিক উপকার মিলবে। এমনকি এড়িয়ে চলা যাবে ছোট-বড় রোগব্যাধি। সুতরাং সুস্থ থাকার ইচ্ছে থাকলে এই প্রতিবেদন থেকে এই পানীয়ের একাধিক চমকে দেওয়া গুণাগুণ সম্পর্কে জেনে নিন। 

১. কমবে পেটের সমস্যার প্রকোপ
২. মাথা ব্যথা নিপাত যাবে
৩. নিঃশ্বাসের দুর্গন্ধ দূর হবে
৪. সাইনাসের ব্যথা কমবে
৫. শারীরিক ও মানসিক ক্লান্তি দূর হবে। 

প্রয়োজনীয় উপকরণ: 
বাড়িতে এ চা তৈরি করতে লাগবে পানি আধা লিটার, চা পাতা ১/৪ চা-চামচ, কালিজিরা আধা চা-চামচ, গোলমরিচ গুড়া সামান্য, আদাকুচি ২ চামচ, পুদিনা পাতা ৭টি, মধু পরিমাণমতো।

যেভাবে করবেন: 
পানি ফুটিয়ে চা, কালিজিরা, গোলমরিচ ও আদাকুচি দিন। এরপর ছেঁকে মধু মিশিয়ে নিন। চায়ে পুদিনা পাতা দিয়ে নাড়ুন। ব্যাস, তৈরি হয়ে গেল ম্যাজিক্যাল গরম-গরম পুদিনা চা।


আরও পড়ুন: