ঢাকা শনিবার
০৪ মে ২০২৪
২৭ মার্চ ২০২৪

সুপার সিক্সে বাংলাদেশ যুবদের প্রতিপক্ষ কারা, ম্যাচ কবে


খেলা ডেস্ক
99

প্রকাশিত: ২৯ জানুয়ারী ২০২৪ | ০৪:০১:১৪ পিএম
সুপার সিক্সে বাংলাদেশ যুবদের প্রতিপক্ষ কারা, ম্যাচ কবে ফাইল-ফটো



অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে শিরোপা পুনরুদ্ধারের মিশন ২০২০ এর চ্যাম্পিয়ন বাংলাদেশের। দক্ষিণ আফ্রিকায় গ্রুপ ‘এ’ তে প্রথম ম্যাচে ভারতের কাছে হারলেও পরের দুই ম্যাচে আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে হেসে-খেলে জয় পায় টাইগার যুবারা।

সেঞ্চুরির কীর্তি গড়েন আরিফুল ইসলাম। দৃঢ় আত্মবিশ্বাসে দারুণ ফর্মে আছে রাব্বির দল। তিন ম্যাচে চার পয়েন্ট নিয়ে সুপার সিক্স পর্বে উঠেছে বাংলাদেশ। গ্রুপ শীর্ষে থাকা ভারতের শেষ ম্যাচে প্রতিপক্ষ অপেক্ষাকৃত দুর্বল দল যুক্তরাষ্ট্র। 

সুপার সিক্স শুরুর আগে গ্রুপ ওয়ান–এর যে পয়েন্ট তালিকা, সেখানে ৪ পয়েন্ট নিয়ে সবার ওপরে ভারত। পাকিস্তানের পয়েন্ট সমান হলেও নেট রানরেটে দলটি দ্বিতীয় স্থানে। একই ভাবে নেট রানরেটের কারণে চার নম্বরে ২ পয়েন্টধারী বাংলাদেশ। সমান পয়েন্ট নিয়েও তৃতীয় স্থানে নিউজিল্যান্ড।

টুর্নামেন্টে ৪টি গ্রুপে লড়ছে ১৬টি দল। প্রতিটি গ্রুপের তিনটি করে দল খেলবে সুপার সিক্স রাউন্ডে। সুপার সিক্স ওয়ানে এ ও ডি গ্রুপের ছয়টি দল এবং সুপার সিক্স টু’তে খেলবে বি ও সি গ্রুপের ছয়টি দল। ডি গ্রুপের চ্যাম্পিয়ন ও তৃতীয় স্থানের দলের বিপক্ষে সুপার সিক্স রাউন্ডে খেলবে বাংলাদেশ।

সুপার সিক্সের এক গ্রুপে ছয় দল থাকলেও, প্রতিটি দল ম্যাচ খেলবে দুটি করে। নিজ গ্রুপ বাদ দিয়ে অন্য গ্রুপের দুই দলের বিপক্ষে খেলবে দলগুলো। এমনকি সমপর্যায়ের দলের বিপক্ষেও খেলতে হবে না তাদের। ‘এ’ গ্রুপ থেকে দ্বিতীয় হয়ে উঠে আসা বাংলাদেশের প্রতিপক্ষ তাই ‘ডি’ গ্রুপের ১ম এবং ৩য় দল। 

এর মধ্যে ‘এ’ ও ‘ডি’ গ্রুপ নিয়ে একটি এবং ‘বি’ ও ‘সি’ গ্রুপের দলগুলো নিয়ে আরেকটি গ্রুপ গঠন করা হয়েছে। যেখানে গ্রুপ পর্বের ম্যাচে পাওয়া পয়েন্ট এবং নেট রান রেট ক্যারি করবে সুপার সিক্স পর্বে আসা দলগুলো। তবে ৬টি করে দল হলে যুব বিশ্বকাপের নিয়ম অনুযায়ী, প্রতিটি দলের ম্যাচ ২টি।

‘এ’ এবং ‘ডি’ গ্রুপ থেকে সুপার সিক্সে উঠেছে বাংলাদেশ, ভারত, আয়ারল্যান্ড, পাকিস্তান, নিউজিল্যান্ড এবং নেপাল। অন্যদিকে ‘বি’ এবং ‘সি’ গ্রুপ থেকে সুপার সিক্সে ওঠা দলগুলো হলো- দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা এবং জিম্বাবুয়ে।

আইসিসির নিয়মে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান এবং নেপাল। ৩১ জানুয়ারি বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল। আর ৩ ফেব্রুয়ারি খেলতে হবে পাকিস্তানের বিপক্ষে। টিম ম্যানেজার সানোয়ার হোসেন দক্ষিণ আফ্রিকা থেকে নিশ্চিত করেছেন এই তথ্য।

আগামী ৬ এবং ৮ ফেব্রুয়ারি দুই সেমিফাইনাল মাঠে গড়াবে। আর ১১ ফেব্রুয়ারি ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।


আরও পড়ুন: