ঢাকা মঙ্গলবার
১৬ জুলাই ২০২৪
১৪ জুলাই ২০২৪

চিলিতে ভয়াবহ দাবানল, নিহত সংখ্যা বেড়ে ৫১


ডেস্ক রিপোর্ট
222

প্রকাশিত: ০৪ ফেব্রুয়ারি ২০২৪ | ১১:০২:২২ এএম
চিলিতে ভয়াবহ দাবানল, নিহত সংখ্যা বেড়ে ৫১ ফাইল-ফটো



দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে। এতে নিহতের সংখ্যা বেড়ে ৫১ জনে দাঁড়িয়েছে। তবে এ ঘটনায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। তাছাড়া শহর এলাকায় যাতে আগুন ছড়িয়ে পড়তে না পারে সে জন্য দেশটির জরুরি সার্ভিস বিভাগ কাজ করছে।

বিবিসি জানিয়েছে, ভয়াবহ এই দাবানলে সারা দেশে ৪৩ হাজার হেক্টরেরও বেশি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দক্ষিণ আমেরিকার এই দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। মূলত স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা এবং প্রবল বাতাসের কারণে এই দাবানল আরও তীব্র রূপ ধারণ করেছে বলেও জানানো হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী ক্যারোলিনা তোহা বলেছেন, দেশের বিভিন্ন অংশে প্রায় ৯২টি সক্রিয় দাবানল জ্বলছে এবং এ পর্যন্ত প্রায় ৪৩ হাজার হেক্টর জমি ক্ষতিগ্রস্থ হয়েছে। দমকলকর্মীরা ৪০টি আগুন নিয়ন্ত্রণ করেছে এবং এখনও ২৯টি নিয়ন্ত্রণের চেষ্টা করছে। সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হলো- কিছু অগ্নিকাণ্ড শহরের খুব কাছাকাছি অঞ্চলে এমনকি কিছু শহুরে এলাকায় ঢুকে পড়েছে। এতে মানুষ, বাড়িঘর এবং স্থাপনাগুলোও ঝুঁকিতে রয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছেন, দাবানলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে উপকূলীয় শহর ভিনা ডেল মার। সব জায়গায় পৌঁছাতে হিমশিম খাচ্ছে উদ্ধারকারীরা। এছাড়া উপকূলীয় পর্যটন শহর ভিনা ডেল মারে দাবানলে দুই শতাধিক বাসিন্দা নিখোঁজ রয়েছে বলেও জানিয়েছেন ওই শহরের মেয়র।

পরিস্থিতি বিবেচনা করে স্থানীয় সময় শনিবার (৩ ফেব্রুয়ারি) এক টেলিভিশন বিবৃতিতে চিলির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক জরুরি অবস্থা ঘোষণা করেছেন। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে ধারণা করছেন তিনি।


আরও পড়ুন: