ঢাকা সোমবার
২৯ এপ্রিল ২০২৪
২৮ এপ্রিল ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা, প্রবেশপত্র ডাউনলোড শুরু


ডেস্ক রিপোর্ট
119

প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ | ১২:০২:২১ পিএম
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা, প্রবেশপত্র ডাউনলোড শুরু ফাইল-ফটো



ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডার-গ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষার জন্য বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ২৩ ফেব্রুয়ারি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের মধ্য দিয়ে শুরু হবে ভর্তি পরীক্ষা। পরীক্ষা শেষ হবে ৯ মার্চ৷

কোন ইউনিটের পরীক্ষা কবে
🎯২৩ ফেব্রুয়ারি (শুক্রবার) কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের মধ্য দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে। 
🎯২৪ ফেব্রুয়ারি (শনিবার) ব্যবসায় শিক্ষা ইউনিট, 
🎯১ মার্চ (শুক্রবার) বিজ্ঞান ইউনিট এবং 
🎯৯ মার্চ (শনিবার) অনুষ্ঠিত হবে চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অঙ্কন)৷ 
সব ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। চারুকলা ইউনিট ছাড়া অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। বিভাগীয় কেন্দ্রগুলো হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

প্রবেশপত্র ডাউনলোড কতদিন
৮ ফেব্রুয়ারি থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত আবেদনকারী প্রার্থীরা ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।
ঢাবির ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করার নিয়ম

কলা আইন ও সামাজিক বিজ্ঞান, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও চারুকলা ইউনিটের প্রবেশপত্র অনলাইন থেকে ডাউনলোড করতে হবে। ঢাবির ভর্তি ওয়েবসাইটে শিক্ষার্থী নিজ নিজ ড্যাশবোর্ড থেকে প্রবেশপত্র বাটনে ক্লিক করে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে। ঢাবির প্রবেশপত্র ডাউনলোড করতে নিচের ঠিকানায় যেতে হবে(https://admission.eis.du.ac.bd/) ঢাবির ভর্তি ওয়েবসাইটের হোমপেজের উপরের ঠিকানায় গিয়ে লগইন বাটনে ক্লিক করে লগইন করতে হবে। লগইন পেজে এসএসসি ও এইচএসসি সমান পরীক্ষার তথ্য দিয়ে নিজ ড্যাশবোর্ডে লগইন করতে হবে। এরপর প্রবেশপত্র লেখা বাটনে ক্লিক করলে প্রবেশপত্রের পিডিএফ দেখা যাবে। এখান থেকে নির্দেশনামত কাগজে রঙ্গিন প্রিন্ট রাখতে হবে। ভর্তি পরীক্ষার সময় এই প্রবেশপত্র দেখাতে হবে।

কত নম্বরের পরীক্ষা
চারুকলা ইউনিট ছাড়া অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। চারুকলা ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের অংকন পরীক্ষা হবে। চারুকলা ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। 

অন্যান্য ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে, ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক ও সমমান এবং উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ নম্বর।


আরও পড়ুন: