ঢাকা রবিবার
২৮ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

রাবিতে ক্রিকেট খেলায় ‘বিশৃঙ্খলা’, ঢাবির দাবি হামলা


খেলা ডেস্ক
89

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ | ১২:০২:৫৬ পিএম
রাবিতে ক্রিকেট খেলায় ‘বিশৃঙ্খলা’, ঢাবির দাবি হামলা ফাইল-ফটো



আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রিকেটের ফাইনালে রাজশাহী বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলাকে কেন্দ্র করে বিশৃঙ্খলার খবর পাওয়া গেছে। তবে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি তাদের শিক্ষার্থীদের ওপর হামলা করা হয়েছে।

এদিকে খেলোয়াড়দের ওপর হামলার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনের সমালোচনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তরের পরিচালক মাহমুদ আলম।

সোমবার বিকালে ঘটনাটি তদন্তে রাজশাহী বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবিরের নেতৃত্বে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। অন্যরা হলেন- বিশ্ববিদ্যালয়ের শহীদ জিয়াউর রহমান হলের প্রাধ্যক্ষ সুজন সেন ও শরীরচর্চা শিক্ষা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ আলী।

সোমবার রাতে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, “আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রিকেট প্রতিযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্যকার ফাইনাল খেলায় আগে থেকেই বিশেষ সতর্কতা অবলম্বন করা হয়েছিল।

“তবে খেলার চূড়ান্ত পর্যায়ে আম্পায়ারের একটি বিতর্কিত সিদ্ধান্ত ও ঢাকা বিশ্ববিদ্যালয় খেলোয়াড়দের অখেলোয়াড় সুলভ আচরণের কারণে স্টেডিয়ামের দর্শক সারি থেকে বেশ কয়েকজন মাঠে প্রবেশ করলে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সৃষ্টি হয়। এতে খেলা সাময়িক বন্ধ হয়ে যায়।”

পরে দুই আম্পায়ার ও দুদলের ম্যানেজারের সম্মিলিত সিদ্ধান্তে ম্যাচ রেফারি দুই দলকে যৌথভাবে চ্যাম্পিয়ন ঘোষণা করেন বলে জানান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রদীপ কুমার পাণ্ডে।

রাবির মার্কেটিং বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আকাশ বলেন, খেলায় জয়-পরাজয় থাকবেই। আমাদের আরও সচেতন হওয়া উচিত। উভয় দলেরই কিছু ভুল ছিল। যৌথ বিজয়ী ঘোষণা ভালো সিদ্ধান্ত ছিল।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের একাধিক শিক্ষক বলেন, এটি একটি লজ্জাজনক ঘটনা। আমরা এমন ঘটনা প্রত্যাশা করি না। উভয় টিমের সঙ্গে আমরা কথা বলেছি। এখন আর কোনো সমস্যা নেই।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম সাউদ বলেন, আজকের খেলায় যা ঘটেছে, তা আসলেই অনাকাঙ্ক্ষিত ঘটনা। গ্যালারিতে বসে খেলা দেখতে নির্দেশনা প্রদান করা হয়েছিল কিন্তু শিক্ষার্থীরা সবাই মাঠে চলে আসছিল। ঘটনার পর আমরা ঢাবি শিক্ষার্থীদের তাদের বাসস্থানে পৌঁছে দিয়েছি এবং একজনকে ঢাকার ফ্লাইটে তুলে দিয়েছি। এ ঘটনায় যৌথভাবে দুই দলকেই চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছে।

এ সময় রাবি উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার ও বিশ্ববিদ্যালয় প্রশাসন, পুলিশ প্রটোকল ও শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা ঢাকা বিশ্ববিদ্যালয় দলকে নিরাপত্তা দিয়ে বাসে তুলে দেন।


আরও পড়ুন: