ঢাকা রবিবার
২৮ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

রংপুরকে হারিয়ে ফাইনালে বরিশাল


খেলা ডেস্ক
88

প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ | ০৪:০২:২৮ পিএম
রংপুরকে হারিয়ে ফাইনালে বরিশাল ফাইল-ফটো



বুধবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে রংপুর রাইডার্সকে ৬ উইকেটে হারিয়ে ফাইনালের টিকিট কাটে ফরচুন বরিশাল। প্রথমে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৪৯ রান করে রংপুর। জবাবে ৯ বল বাকি থাকতেই জয়ের বন্দরে নোঙ্গর করে বরিশাল।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো ফাইনালে উঠল ফরচুন বরিশাল। এর আগে ২০২২ সালে ফাইনালে উঠেছিল দলটি। সেবারও ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মুখোমুখি হয়েছিল তারা। রোমাঞ্চকর সেই ম্যাচে মাত্র ১ রানে জিতেছিল কুমিল্লা। একই মাঠে এবার সেই প্রতিশোধ নেওয়ার লক্ষ্যে আগামী শুক্রবার মাঠে নামবে বরিশাল।

মিরপুরে টস জিতে রংপুরকে ব্যাটিংয়ে পাঠায় বরিশাল। প্রথম ওভার ঠিকঠাক খেললেও দ্বিতীয় ওভার থেকে শুরু হয় রংপুরের ব্যাটারদের আসা-যাওয়ার মিছিল। ওপেনিংয়ে নামা শেখ মাহেদী ফেরেন দ্বিতীয় ওভার করা সাইফউদ্দিনের প্রথম বলে। একই ওভারের শেষ বলে বিদায় নেন সাকিব আল হাসান। তাঁর ব্যাট থেকে আসে স্রেফ ১ রান। রনি তালুকদারও এদিন সুবিধা করতে পারেননি। ১২ বলে ৮ রান করে আউট হন তিনি।

চারে নেমে কিছুক্ষণ লড়াই করেন জিমি নিশাম। গত ম্যাচে দারুণ ইনিংস খেলা এই ব্যাটার অবশ্য ২৮ রানের বেশি করতে পারেননি। নিকোলাস পুরান, মোহাম্মদ নবীও ব্যাট হাতে ব্যর্থ হন। অধিনায়ক নুরুল হাসানও করতে পারেননি উল্লেখযোগ্য রান। ১৭ বলে ১৪ রান করে ফুলারের বলে বোল্ড হন তিনি।

বাকি সময়টা একাই লড়ে যান শামীম। ঝোড়ো ব্যাটিংয়ে ২০ বলে স্পর্শ করেন ফিফটি, যা বিপিএলে সাকিবের সঙ্গে যৌথভাবে দ্রুততম। তাঁকে সঙ্গ দিয়ে দলকে ভালো সংগ্রহ এনে দেন আবু হায়দার রনি। ৯ বলে ১২ রান করে অপরাজিত থাকেন তিনি। ২৪ বলে ৫ চার ও ৫ ছক্কায় ৫৯ রান করে অপরাজিত থাকেন শামীম। ৭২ রানের অবিচ্ছেদ্য জুটিতে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৪৯ রান সংগ্রহ করে রংপুর।

লক্ষ্য তাড়ায় নেমে রংপুরের মতোই হোঁচট খায় বরিশাল। প্রথম ৪ ওভারে ২ উইকেট হারিয়ে ২২ রান করে তারা। তৃতীয় উইকেটে ম্যাচের হাল ধরেন মুশফিক এবং সৌম্য। ৪৭ রানের দারুণ জুটি গড়ে ম্যাচকে নাগালের মধ্যেই রাখেন তারা। 

২২ রানে সৌম্য সরকারকে আউট করে সাজঘরে ফেরান মোহাম্মদ নবি। তবে তাতে তেমন ক্ষতি হয়নি বরিশালের। পাঁচ নম্বরে নেমে ১৫ বলে ২৮ রানের ঝোড়ো ইনিংস খেলেন মেয়ার্স। তাতেই জয় অনেকটা নিশ্চিত হয়ে যায় বরিশালের।

২৮ রান করে ফজলহক ফারুকির বলে আউট হন মেয়ার্স। ডেভিড মিলারকে নিয়ে ইনিংসের বাকি আনুষ্ঠানিকতা সারেন মুশফিক। ৩৮ বলে ৪৭ রান করে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন মুশফিক। ১৮ বলে ২২ করেন মিলার। 

বরিশালের ফ্র্যাঞ্চাইজির এটি চতুর্থ ফাইনাল। ২০১২ আসরে ফাইনালে খেলেছিল বরিশাল বার্নার্স, ২০১৫ আসরে বরিশাল বুলস। এই ফরচুন বরিশাল ফাইনালে খেলে ২০২২ সালে। আগের সব ফাইনালেই তারা হেরেছে। এবার শিরোপার হাতছানি থাকছে আবার।

সংক্ষিপ্ত স্কোর: 
রংপুর রাইডার্স: ২০ ওভারে ১৪৯/৭ (রনি ৮, মেহেদি ২, সাকিব ১, নিশাম ২৮, পুরান ৩, নাবি ১২, সোহান ১৪, শামীম ৫৯*, আবু হায়দার ১২*; মেয়ার্স ৪-০-২২-১, সাইফ ৪-০-২৭-২, ম্যাককয় ৪-০-৫৩-০, ফুলার ৪-০-২৫-৩, মিরাজ ২-০-৯-১, তাইজুল ২-০-৯-০)। 

ফরচুন বরিশাল: ১৮.৩ ওভারে ১৫২/৪ (মিরাজ ৮, তামিম ১০, সৌম্য ২২, মুশফিক ৪৭*, মেয়ার্স ২৮, মিলার ২২* ; ফারুকি ৪-০-১৬-১, মেহেদি ২-০-২৫-০, আবু হায়দার ৪-০-৩৭-২, নিশাম ১-০-১৬-০, হাসান ৩-০-১৭-০, নাবি ৩-০-২০-১, সাকিব ১.৩-০-১৭-০)। 

ফল: ফরচুন বরিশাল ৬ উইকেটে জয়ী।

ম্যান অব দা ম্যাচ: মুশফিকুর রহিম।


আরও পড়ুন: