ঢাকা রবিবার
২৮ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

চ্যাম্পিয়ন্স লিগে চূড়ান্ত হলো নতুন ফরম্যাট


ডেস্ক রিপোর্ট
120

প্রকাশিত: ০৫ মার্চ ২০২৪ | ১১:০৩:৫৬ এএম
চ্যাম্পিয়ন্স লিগে চূড়ান্ত হলো নতুন ফরম্যাট ফাইল-ফটো



 

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবথেকে আকর্ষণীয় টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা উয়েফার আয়োজনে অনুষ্ঠিত হয় মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই আসর। দীর্ঘ দিন ধরেই আলোচনা চলছিল পরিবর্তন করা হবে এই খেলার ধরণ। অবশেষে লম্বা সময় শেষে চূড়ান্ত করা হয়েছে এই টুর্নামেন্টের নতুন ফরম্যাট।

আগামী মৌসুম থেকেই নতুন ফরম্যাটে খেলা হবে চ্যাম্পিয়ন্স লিগ। এই ফরম্যাটে এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে মোট ৩৬টি দল।

২০২৪-২৫ মৌসুম থেকেই শুরু হতে যাওয়া নতুন ফরম্যাটে থাকবেনা কোনো গ্রুপ পর্বের খেলা। বর্তমানে ৩২টি দল চারটি করে আটটি গ্রুপে ভাগ হয়ে খেলে। এতে গ্রুপ পর্বে প্রতি দল ৬টি করে ম্যাচ খেলে থাকে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে।

নতুন ফরম্যাটে প্রাথমিক র‌্যাংকিং অনুযায়ী চারটি পটের প্রতিটিতে ৯টি করে দল জায়গা পাবে। এরপর ড্রয়ের ভিত্তিতে প্রতিটি পট থেকে একটি দলের দুটি করে প্রতিপক্ষ নির্বাচন করা হবে এবং প্রতিটি প্রতিপক্ষের বিপক্ষে একবারই মুখোমুখি হবে ওই দল; এই আট ম্যাচের চারটি তারা খেলবে ঘরের মাঠে এবং অন্য চারটি প্রতিপক্ষের মাঠে।

আগের মতোই প্রতিটি ম্যাচে জয়ী দল পাবে ৩ পয়েন্ট এবং ড্রয়ের জন্য ১ পয়েন্ট। রাউন্ড রবিন লিগ পর্ব শেষে পয়েন্ট তালিকার প্রথম আটটি দল সরাসরি জায়গা করে নেবে শেষ ষোলোয়।

আর টেবিলের ৯ থেকে ২৪ নম্বরে থাকা দলগুলোর মধ্যে হোম-অ্যাওয়ে দুই লেগের প্লে-অফ লড়াই শেষে আটটি দল পাবে শেষ ষোলোর বাকি আটটি টিকেট।

শেষ ষোলো থেকে ফাইনাল পর্যন্ত লড়াইয়ের ফরম্যাটে অবশ্য নেই কোনো পরিবর্তন। বর্তমানে যেভাবে নকআউট পর্ব হয়, সেভাবেই চলবে।


আরও পড়ুন: