ঢাকা রবিবার
২৮ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

দা হান্ড্রেড-এর ড্রাফটে বাংলাদেশের ১৬ ক্রিকেটার


খেলা ডেস্ক
67

প্রকাশিত: ০৬ মার্চ ২০২৪ | ১২:০৩:২৪ পিএম
দা হান্ড্রেড-এর ড্রাফটে বাংলাদেশের ১৬ ক্রিকেটার ফাইল-ফটো



ক্রিকেটে ক্ষুদ্র সংস্করণ টি-টোয়েন্টি তুমুল জনপ্রিয়তা পাওয়ার পর বেড়েছে চাহিদা। ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর হচ্ছে ক্রিকেটে। জনপ্রিয়তা পেয়েছে টি-টেনও। এরই ধারাবাহিকতায় ২০২১ সাল থেকে শুরু হয় অভিনব এক টুর্নামেন্ট—‘দ্য হান্ড্রেড।’ ১০০ বলের এই প্রতিযোগিতার আগের আসরগুলোতে কোনো বাংলাদেশি খেলেননি। তবে, এবার নিলামের ড্রাফটে জায়গা পেয়েছেন ১৬ জন ক্রিকেটার।

১০০ বলের এই টুর্নামেন্টে ছেলে ও মেয়েদের আসরে ড্রাফটের জন্য নাম নিবন্ধন করা ২২ দেশের ক্রিকেটারদের তালিকা মঙ্গলবার প্রকাশ করা হয়েছে। যেখানে আছেন মোট ৮৯০ জন ক্রিকেটার। এর মধ্যে ৩৮৯ বিদেশিসহ পুরুষ ক্রিকেটার ৬৩৪ জন। তবে মাত্র ৭৫টি জায়গা খালি রয়েছে।
আসরে অংশ নেওয়া ৮টি পুরুষ দলের প্রতিটি ফ্র্যাঞ্চাইজি ১০ জন পুরুষ ক্রিকেটার এবং নারী দল ৮ জন ক্রিকেটার ধরে রাখতে পারবে। 

সুনিল নারাইন, নিকোলাস পুরান, অ্যাঞ্জেলো ম্যাথিউস, ড্যারিল মিচেলসহ সোয়া লাখ পাউন্ডের সর্বোচ্চ পারিশ্রমিকের তালিকায় আছেন ৭ জন ক্রিকেটার।

দ্বিতীয় সর্বোচ্চ পারিশ্রমিকের এই ক্যাটাগরিতে ডেভিড ওয়ার্নার, সিকান্দার রাজা, রাহমানউল্লাহ গুরবাজ, কাইরন পোলার্ড, নাসিম শাহসহ আছেন মোট ৯ জন ক্রিকেটার।

৭৫ হাজার পাউন্ড মূল্যের ক্যাটাগরিতে আছেন সাকিব। আগে তিনবার ড্রাফটে নাম দিয়েছিলেন বাঁহাতি এই স্পিনিং অলরাউন্ডার, তবে দল পাননি কোনোবারই।

তামিম ও লিটনের ভিত্তি মূল্য ৬০ হাজার পাউন্ড, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলামের ৫০ হাজার পাউন্ড।

আগামী ২০ মার্চ লন্ডনে অনুষ্ঠিত হবে দ্য হান্ড্রেডের ড্রাফট। পুরুষ দল থেকে সাকিব ছাড়াও আছেন তামিম ইকবাল, জাকের আলীরা। তাছাড়া নারী দলের পেস বোলিং অলরাউন্ডার জাহানারা আলমও নাম দিয়েছেন। 

দ্য হানড্রেডের ড্রাফটে বাংলাদেশের যে ১৬ জন: সাকিব, তামিম, হৃদয়, সৌম্য, লিটন, সৌম্য, তাসকিন, জাকের আলী, শরিফুল, তানজিদ তামিম, আফিফ, শামীম, শহিদুল, হাসান মাহমুদ, রনি তালুকদার, জাহানারা আলম।


আরও পড়ুন: