ঢাকা শনিবার
২৭ এপ্রিল ২০২৪
২৮ ডিসেম্বর ২০২৩

অস্কারে সেরা অভিনেতা মারফি ও সেরা অভিনেত্রী এমা স্টোন


ডেস্ক রিপোর্ট
102

প্রকাশিত: ১১ মার্চ ২০২৪ | ১০:০৩:৫৩ এএম
অস্কারে সেরা অভিনেতা মারফি ও সেরা অভিনেত্রী এমা স্টোন ফাইল-ফটো



৯৬তম অস্কারের এবারের আসরে সেরা অভিনেতা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন কিলিয়ান মারফি এমা স্টোনের হাতে।

ওপেনহাইমারসিনেমার জন্য অস্কার জিতেছেন কিলিয়ান মারফি। এটি মারফির প্রথম অস্কার পুরষ্কার।অপরদিকে লা লা ল্যান্ড’-এর ইমা স্টোন পেলেন এ বছরের সেরা অভিনেত্রীর পুরস্কার।

দ্বিতীয়
বিশ্বযুদ্ধের পটভূমিতে তৈরি করা সিনেমা ওপেনহাইমারেপারমাণবিক বোমার জনকজে রবার্টওপেনহাইমারের ভূমিকায় অভিনয় করেছেন মারফি। ২০২৩ সালের ২১ জুলায় বিশ্বব্যাপী মুক্তি পেয়েছিলো ছবিটি। বক্স অফিসে দর্শক ও সমালোচকদের প্রশংসার পাশাপাশি মারফির অভিনয় নজর কারে সবার।
লা লা ল্যান্ড’-এর এমা স্টোন পেলেন এবছরের সেরা অভিনেত্রীর পুরস্কার। এমার জন্য চ্যালেঞ্জ হয়েছিলেনইলিছবির ইসাবেল হুপার্ট আর এঁদের সঙ্গে দৃশ্যপটে ছিলেন নাটালে পোর্টম্যান।

 

৯৬তম অস্কারেসেরা অভিনেত্রীবিভাগে এমা স্টোনসহ মনোনয়ন পেয়েছিলেন পাঁচজন। প্রখ্যাত নির্মাতা মার্টিন স্করসেসিরকিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’-এর জন্য মনোনয়ন পেয়েছেন লিলি গ্ল্যাডস্টন। ফরাসি নির্মাতা জাস্টিন ত্রিয়েতেরঅ্যানাটমি অব অ্যা ফলসিনেমার জন্য জার্মান অভিনেত্রী সান্ড্রা হুলার মনোনয়ন পেয়েছিলেন। মার্কিন নির্মাতা এলিজাবেথ চাই ভাসারেলি জিমি চিন পরিচালিতনায়াডসিনেমার জন্য মার্কিন অভিনেত্রী অ্যানেট বেনিং, গ্রিক নির্মাতা ইয়োর্গস লান্থিমোসেরপুওর থিংস’-এর জন্য মার্কিন অভিনেত্রী এমা স্টোন মনোনয়ন পেয়েছিলেন।

সেরা পার্শ্বচরিত্রে (অভিনেতা) অস্কার পেয়েছেনমুনলাইটছবির মাহেরশালা আলী। সেরা পার্শ্বচরিত্রে (অভিনেত্রী) পেয়েছেনফেন্সেসছবির ভিওলাসেরা কস্টিউম ডিজাইনার হয়েছেনফ্যানাটিক বিস্টস অ্যান্ড হোয়ার টু ফাইন্ড দেমচলচ্চিত্রের কোলিন অ্যাটউড।পরিচালক এজরা এদেলমানেরওজে: মেড ইন অ্যামেরিকাছবিটি এবারের অস্কারে সেরা ফিচার ডকুমেনটারির পুরস্কারটি পেয়েছে।

সেরা শর্ট ডকুমেন্টারি নির্বাচিত হয়েছে অরলান্দো ভন আইনসিডেল এবং জোয়ানা নাতাসেগারা পরিচালিতদ্য হোয়াইট হেলমেটস

সেরা অ্যানিমেটেড শর্ট পুরস্কারটি পেয়েছে অ্যালান বারিলারো এবং মার্ক সোন্ডহেমারেরপাইপার’।এদিকে, মেকআপ হেয়ার স্টাইলের জন্য অস্কার পেয়েছেনসুইসাইড স্কোয়াডছবির আলেজান্ডো বেরতোলাজ্জি, জর্জিয়ো গ্রেগোরিনি এবং ক্রিস্টোফার নেলসন।


আরও পড়ুন: