ঢাকা শনিবার
২৭ এপ্রিল ২০২৪
১৭ মার্চ ২০২৪

রমজান উপলক্ষে মুসলিম বিশ্বের নানা উদ্যোগ


ডেস্ক রিপোর্ট
72

প্রকাশিত: ১২ মার্চ ২০২৪ | ০৪:০৩:১২ পিএম
রমজান উপলক্ষে মুসলিম বিশ্বের নানা উদ্যোগ ফাইল-ফটো



সারা দিন রোজা রাখার পর রাতে তারাবি পড়ার পাশাপাশি দাতব্যমূলক নানা কার্যক্রমে কাটাবেন ‍মুসলিমরা। প্রতিবছরের মতো এবারও আরব ও মুসলিম রাষ্ট্রপ্রধানদের মধ্যে রমজান মাস ঘিরে নানা কর্মসূচি দেখা গেছে।

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ প্রতিবছর রমজান মাস শুরুর আগে বিভিন্ন দেশে উপহারসামগ্রী পাঠিয়ে থাকেন।

এরই অংশ হিসেবে এবারও সৌদি বাদশাহর পক্ষ থেকে উপহার হিসেবে ৯৩টি দেশে ৫০০ টন দামি খেজুর পাঠানো হয়। পাশাপাশি পুরো রমজান মাসে ৪০টি দেশে রোজাদারদের ইফতার করানো হবে। তা ছাড়া দেশটির ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বিশ্বের ১৯টি দেশে নামাজ পড়াতে ইমাম পাঠানো হয়েছে বলে দেশটির বার্তা সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে।

 

রমজান মাস উপলক্ষে আরব আমিরাতের বিভিন্ন অঞ্চলে সাজাপ্রাপ্ত বন্দিদের মুক্তি দিয়েছে দেশটি।

 এর মধ্যে দুবাইয়ে ৬৯১ জন, শারজায় ৪৮৪ জন, আজমানে ৩১৪ জন, ফুজাইরায় ৮৭ জন, রাসুলখেমায় ৩৬৮ জন। দেশটির প্রেসিডেন্ট শেখ মুহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানসহ অন্যান্য অঞ্চলের প্রধানদের নির্দেশনায় প্রতিবছর নানা উপলক্ষে অসংখ্য বন্দিকে মুক্তি দেওয়া হয়। তা ছাড়া রমজানে বিভিন্ন দেশের অভাবীদের মধ্যে দাতব্য সামগ্রী বিতরণ করা হবে। আর রমজান মাসে কামানের গোলা নিক্ষেপ করে ইফতারের সময় জানান দেওয়া হবে।

 

কুয়েতের আন-নাজাত দাতব্য সংস্থার উদ্যোগে ১০ লাখ রোজাদারকে ইফতারি বিতরণ করা হবে। রমজান মাসে কুয়েতসহ বিশ্বের ২৭টি দেশে এসব ইফতারসামগ্রী বিতরণ করা হবে। কাতারের দোহায় ইমাম মুহাম্মদ বিন আবদুল ওয়াহহাব মসজিদে তারাবি ও তাহাজ্জুদ নামাজে পুরো কোরআন খতম করা হয়। বাহরাইনেও অনেক মসজিদে রমজানে তারাবি ও তাহাজ্জুদের পাশাপাশি ধর্মীয় প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

মিসরের আওকাফ বিষয়ক মন্ত্রী ড. মুহাম্মদ মুখতার জানিয়েছেন, দেশটির কায়রো নগরীর ইমাম হুসাইন মসজিদে শতাধিক আলেম ও কারি পুরো রমজানে তারাবি ও তাহাজ্জুদ নামাজ পড়াবেন।

তা ছাড়া দেশটির পক্ষ থেকে দুই শতাধিক ইমাম ও কারিকে বিশ্বের বিভিন্ন দেশে পাঠানো হয়েছে। মিসরীয় সেনাবাহিনী জানিয়েছে, রমজান উপলক্ষে তারা পুরো মিসরে অর্ধেক মূল্যে প্রায় দুই মিলিয়ন খাদ্য রেশন সরবরাহ করেছে। তা ছাড়া রমজান বরণ করতে মিসরের সড়কপথ, অলিগলিসহ বাড়িঘর বর্ণিল রূপ ধারণ করে।

 

এদিকে ফিলিস্তিনের অধিকৃত জেরুজালেমের আওকাফ বিভাগ জানিয়েছে, রমজান উপলক্ষে পবিত্র মসজিদুল আকসায় মুসল্লিদের বরণে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আওকাফের পরিচালক শায়খ আজ্জাম আল-খতিব বলেছেন, ‘আল-আকসা মসজিদে রমজান মাসজুড়ে পাঁচ ওয়াক্ত নামাজের পাশাপাশি তারাবি, জুমা, খুতবা, কোরআন তিলাওয়াত, ধর্মীয় আলোচনাসহ নানা কর্মসূচি রয়েছে।


আরও পড়ুন: