ঢাকা শনিবার
২৭ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

কোস্টারিকার বিপক্ষে আর্জেন্টিনার দারুণ জয়


ডেস্ক রিপোর্ট
89

প্রকাশিত: ২৮ মার্চ ২০২৪ | ১১:০৩:০২ এএম
কোস্টারিকার বিপক্ষে আর্জেন্টিনার দারুণ জয় ফাইল-ফটো



ফিফা র‍্যাঙ্কিংয়ে সবার ওপরে আর্জেন্টিনার,আর ৫৪তম স্থানে রয়েছে কোস্টারিকা।এ পরিসংখ্যান দেখে ফুটবল প্রেমিরা আর্জেন্টিনার সহজ জয়ই প্রত্যাশিত করেছিল। যদিও সেই জয়টা বুধবার কিছুটা কষ্ট করেই অর্জন করতে হয়েছে বিশ্বচ্যাম্পিয়নদের। 
বুধবার প্রীতি ম্যাচে কোস্টারিকার বিপক্ষে আর্জেন্টিনা দাপট দেখিয়েছে ঠিকই, কিন্তু ভুগতেও হয়েছে বেশ। ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়েছিল দলটি। কিন্তু বিরতির পর ডি মারিয়া, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার এবং লাউতারো মার্টিনেজের গোল নিশ্চিত করেছে আর্জেন্টিনার জয়। ৩-১ গোলের এই জয় দিয়ে বছরের প্রথম আন্তর্জাতিক সূচি শেষ করেছে লিওনেল স্কালোনির শিষ্যরা। 

বেশ কিছু পরিবর্তন নিয়ে এই ম্যাচ খেলতে নামে আর্জেন্টিনা।
ইনজুরিতে থাকায় কাল মাঠে নামতে পারেননি অধিনায়ক লিওনেল মেসি।সেই পরিবর্তন অবশ্য খুব একটা সুফল দেয়নি শুরুতে। ম্যাচে আধিপত্য দেখাচ্ছিল আর্জেন্টিনাই। আলেহান্দ্রো গার্নাচো, হুলিয়ান আলভারেজ কিংবা আনহেল ডি মারিয়াদের কেউই খুব একটা সফল হননি কোস্টারিকার জমাট রক্ষণের সামনে।  স্রোতের ধারার বিপরীতে ম্যাচের ৩৪ মিনিটে গোল পেয়ে যায় কোস্টারিকা। দারুণ এক কাউন্টার অ্যাটাক শুরু করেছিলেন মানফ্রেড উগাল্ডে। বল পাস দিয়েছিলেন আলভারো জামোরাকে। তার শট ঠেকিয়ে দেন আর্জেন্টিনার অভিষিক্ত গোলরক্ষক ওয়াল্টার বেনিতেজ। তবে রিবাউন্ডে ঠিকই বল জালে জড়ান উগাল্ডে। ১-০ গোলের এই ব্যবধান নিয়েই প্রথমার্ধ শেষ করে দুই দল।  

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই অবশ্য সমতায় ফিরতে জোর চেষ্টা করে আর্জেন্টিনা। সে সময় নিজেদের জাল অক্ষত রাখতেই বেশি মনোযোগ দেয় কোস্টারিকা। এ সুযোগটাই কাজে লাগিয়ে সমতায় ফেরে আর্জেন্টিনা। ডিবক্সের ঠিক বাইরে থেকে ফ্রি কিক পেয়ে গোল করেন অ্যাঙ্গেল ডি মারিয়া। 

সমতায় ফেরার পর আরও ম্যাচের নিয়ন্ত্রণ নেয় আর্জেন্টিনা। একের পর এক আক্রমণে ব্যস্ত রাখে কোস্টারিকার রক্ষণদূর্গ। মিনিট চারেক পরেই আসে দ্বিতীয় গোল। কর্নার থেকে নিকোলাস টালিয়াফিকোর হেড ক্রসবারে লেগে চলে আসে ম্যাক অ্যালিস্টারের সামনে। লিভারপুলের এই মিডফিল্ডার ক্লোজ রেঞ্জ হেডে বল জড়ান জালে (২-১)। 

ম্যাচের ৭০ মিনিটে গার্নাচোকে উঠিয়ে লাউতারো মার্টিনেজকে নামান কোচ স্কালোনি। দীর্ঘদিন আর্জেন্টিনার হয়ে গোলখরায় থাকা এই স্ট্রাইকারও শেষ পর্যন্ত গোলের দেখা পেয়ে যান। দারুণ এক প্লেসিং শটে দলের স্কোর ৩-১ করেন ইন্টার মিলানের এই ফরোয়ার্ড। শেষ পর্যন্ত এ স্কোর লাইন বজায় রেখে জয় নিশ্চিত করেই মাঠ ছাড়ে তিন বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। 

৩-১ গোলের জয়ে কোস্টারিকার বিপক্ষে অজেয় থাকার ধারাবাহিকতাও ধরে রাখল আর্জেন্টিনা। এ নিয়ে আটবারের মুখোমুখিতে ষষ্ঠ জয় পেল আর্জেন্টিনা। বাকি দুটি ম্যাচ ড্র হয়েছে। এর পাশাপাশি কোপা আমেরিকার প্রস্তুতি হিসেবে আন্তর্জাতিক বিরতিতে দুটি প্রীতি ম্যাচেই জয় পেল আর্জেন্টিনা। 


আরও পড়ুন: