ঢাকা মঙ্গলবার
৩০ এপ্রিল ২০২৪
২৮ এপ্রিল ২০২৪

হারিয়ে গেছে তিন শত নদ-নদী


ডেস্ক রিপোর্ট
59

প্রকাশিত: ০৩ এপ্রিল ২০২৪ | ১০:০৪:০১ এএম
হারিয়ে গেছে তিন শত নদ-নদী ফাইল-ফটো



স্বাধীনতার পর গত পাঁচ দশকে (৫২ বছরে) হবিগঞ্জে অর্ধেকের বেশি নদী হারিয়ে গেছে। অনেক নদী পলি জমে পরিণত হয়েছে জমিতে। তবে বেশিরভাগ নদীই হয়েছে বেদখল। নদী তীরবর্তী জমির মালিকরা নিজেদের নামে কাগজ করে দখল করেছেন নদী। ফলে দিন দিন সংকুচিত হতে হতে এসব নদী একসময় হারিয়ে গেছে। এখনো যেগুলো টিকে আছে সেগুলোর অবস্থাও নাজেহাল।

আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের ফলে রংপুরসহ উত্তরাঞ্চলে দেড় হাজার কিলোমিটার হারিয়ে যাওয়া জলপথ আর ফিরে পাওয়া যাবে না। ভারতের একতরফা নদীশাসন, খরা মৌসুমে তীব্র খরা, বর্ষায় দুকূল উপচে বন্যা, আবার শীত মৌসুমে প্রচ- ঠান্ডা, প্রয়োজনের তুলনায় বৃষ্টিপাত কম হওয়া, অপরিকল্পিত ভূগর্ভস্থ পানি উত্তোলনসহ নানা কারণে উত্তরাঞ্চলের নদীগুলো হারিয়ে যাচ্ছে।

দ্রুত পদক্ষেপ না নিলে এসব নদীও বিলুপ্ত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।তাদের দাবি, অবিলম্বে নদীগুলো খনন করে রক্ষণাবেক্ষণ করা দরকার। পাশাপাশি দখল হওয়া নদীর প্রবাহ ফেরাতে দখলদারদের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান আরও জোরদার করা প্রয়োজন।
হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শামীম হাসনাইন মাহমুদ বলেন, মূলত দুই কারণে নদীগুলো হারিয়ে যাচ্ছে। এর একটি কারণ প্রাকৃতিক, অন্যটি মানবসৃষ্ট। সব নদীই উৎপত্তিস্থল থেকে পলি নিয়ে আসে। মাঝেমধ্যে ড্রেজিং না করলে একসময় পলি জমে নদী ভরাট হয়ে যায়। এমনকি জমির সমান হয়ে যায়। তখন নদী তীরবর্তী জমির মালিকরা নদী দখল করেন। কোথাও কোথাও আবার এসব নদীর জমি স্থানীয় বাসিন্দারা নিজেদের নামে কাগজপত্র পর্যন্ত করে নেন।

তিনি বলেন, এসব ক্ষেত্রে প্রশাসন এবং আমাদের (পানি উন্নয়ন বোর্ড) দায়িত্ব রয়েছে। প্রশাসন ছাড়া আমরা উচ্ছেদ অভিযান চালাতে পারি না। প্রায়ই নদীর জমি দখলমুক্ত করার জন্য অভিযান চালাই, উচ্ছেদ করি। কিন্তু কিছুদিন পর আবার দখল হয়ে যায়। তবে এক্ষেত্রে সবচেয়ে বেশি ভূমিকা পালন করতে হয় স্থানীয় জনপ্রতিনিধিদের। তারা যদি রক্ষণাবেক্ষণ না করেন তবে সে পরিকল্পনা পূর্ণ বাস্তবায়ন সম্ভব নয়।

নদী রক্ষণাবেক্ষণ করতে নিয়মিত উচ্ছেদ অভিযান পরিচালনা করা প্রয়োজন জানিয়ে শামীম হাসনাইন মাহমুদ বলেন, নদী পুনর্খনন এবং নিয়মিত ড্রেজিং করা দরকার। অন্যথায় একসময় দেখা যাবে আরও কোনো কোনো নদী বিলুপ্ত হয়ে যাবে।


আরও পড়ুন: