ঢাকা মঙ্গলবার
৩০ এপ্রিল ২০২৪
১৮ এপ্রিল ২০২৪

মিশরঃতৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন সিসি


ডেস্ক রিপোর্ট
57

প্রকাশিত: ০৪ এপ্রিল ২০২৪ | ১১:০৪:২২ এএম
মিশরঃতৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন সিসি ফাইল-ফটো



মিসরের আব্দেল ফাত্তাহ আল সিসি মঙ্গলবার দেশটির নতুন রাজধানীতে তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। গত এক দশক ধরে ক্ষমতায় থাকা ৬৯ বছর বয়সি সাবেক সেনাপ্রধান ২০৩০ সাল পর্যন্ত প্রেসিডেন্ট থাকবেন। 

আল জাজিরা জানিয়েছে, গত বছরের ডিসেম্বরে নির্বাচনে জয় লাভ করেন সিসি। ওই সময় তিনি ৮৯ দশমিক ৬ শতাংশ ভোট পান। নির্বাচনে তাকে টেক্কা দেওয়ার মতো কোনো শক্তিশালী প্রার্থীই ছিলেন না। ফলে মিসরের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করে আবারও দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন সিসি। 

সিসি এমন সময় আবারও মিসরের প্রেসিডেন্ট হলেন যখন তার পাশ্বর্বর্তী দেশ ফিলিস্তিনের গাজায় যুদ্ধ চলছে। ২০১৪ সালে অবৈধভাবে প্রথমবার ক্ষমতা দখলের পর সেনাবাহিনীর নেতৃত্বে মিসরে ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন কর্মকাণ্ড শুরু করেন সিসি। এ ছাড়া তিনি দেশটির নতুন প্রশাসনিক রাজধানী তৈরির কাজ হাতে নেন। 

তার মতে, দেশের অর্থনীতির উন্নয়ন এবং বিপুল জনগণের থাকার জায়গা করতে এসব অবকাঠামো বেশ গুরুত্বপূর্ণ। রাজধানী কায়রোর পূর্বদিকের মরুভূমিতে ৫৮ বিলিয়ন ডলার খরচ করে তৈরি করা হচ্ছে নতুন প্রশাসনিক রাজধানী। এর মধ্যে রয়েছে সুয়েজ খালের পরিধি বৃদ্ধি করা, বিস্তৃত রাস্তাঘাট এবং নতুন শহর তৈরি করা।

সিসি এমন সময় আবারও মিসরের প্রেসিডেন্ট হলেন যখন তার পার্শ্ববর্তী দেশ ফিলিস্তিনের গাজায় যুদ্ধ চলছে। ২০১৪ সালে অবৈধভাবে প্রথমবার ক্ষমতা দখলের পর সেনাবাহিনীর নেতৃত্বে মিসরে ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন কর্মকা- শুরু করেন সিসি। এছাড়া তিনি দেশটির নতুন প্রশাসনিক রাজধানী তৈরির কাজ হাতে নেন। তার মতে দেশের অর্থনীতির উন্নয়ন এবং বিপুল জনগণের থাকার জায়গা করতে এসব অবকাঠামো বেশ গুরুত্বপূর্ণ।

রাজধানী কায়রোর পূর্ব দিকের মরুভূমিতে ৫৮ বিলিয়ন ডলার খরচ করে তৈরি করা হচ্ছে নতুন প্রশাসনিক রাজধানী। এর মধ্যে রয়েছে সুয়েজ খালের পরিধি বৃদ্ধি করা, বিস্তৃত রাস্তাঘাট এবং নতুন শহর তৈরি করা। পার্লামেন্টে দেওয়া এক বক্তৃতায় সিসি নিজের কাজের প্রতি বিশ্বস্ত থাকার পাশাপাশি দেশ ও মানুষের স্বার্থে নজর দেওয়ার কথা বলেন। তিনি আধুনিক গণতান্ত্রিক মিসর গড়ার কথাও বলেছেন।

খবর এএফপির


আরও পড়ুন: