ঢাকা মঙ্গলবার
৩০ এপ্রিল ২০২৪
২৯ এপ্রিল ২০২৪

ব্যাংক একীভূতকরণে লাগাম পড়ছে


ডেস্ক রিপোর্ট
32

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২৪ | ১১:০৪:১৯ এএম
ব্যাংক একীভূতকরণে লাগাম পড়ছে ফাইল-ফটো



সবলের সঙ্গে দুর্বল ব্যাংক একীভূত করার তালিকা আপাতত আর দীর্ঘ হচ্ছে না।কেন্দ্রীয় ব্যাংকের মধ্যস্ততায় একীভূতকরণের প্রাথমিক ধাপে পাঁচটি দুর্বল ব্যাংক একীভূতকরণ সম্পন্ন হওয়ার পর নতুন প্রস্তাব গ্রহণ করা হবে। সেই হিসেবে পরবর্তীতে একীভূতকরণের জন্য মোট ১০টি ব্যাংক আলোচনায় থাকল।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, এর বাইরে নতুন করে আর কোনো ব্যাংক একীভূত না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে আগামীতে কোনো ব্যাংক একীভূত করার প্রয়োজন দেখা দিলে এই ১০ ব্যাংকের অভিজ্ঞতাকে কাজে লাগানো হবে। এই ১০টির মধ্যে ৬টির আর্থিক ভিত্তি একেবারেই দুর্বল।

সম্প্রতি ব্যাংক একীভূতকরণের নীতিমালা জারি করে কেন্দ্রীয় ব্যাংক। এতে দুর্বল ব্যাংকগুলোকে স্বেচ্ছায় ও বাধ্যতামূলকভাবে ভালো ব্যাংকের সঙ্গে একীভূতকরণের বিস্তারিত দিকনির্দেশনা রয়েছে। সূত্রগুলো বলছে, এখন পর্যন্ত যে ১০টি ব্যাংকের একীভূত হওয়ার সিদ্ধান্ত হয়েছে, তার মধ্যে পাঁচটি সরকারি ব্যাংক ও পাঁচটি বেসরকারি ব্যাংক। সরকারি যে ৫টি ব্যাংক একীভূত করার সিদ্ধান্ত হয়েছে তার মধ্যে রয়েছে সোনালী ব্যাংক, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল), কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) ও বেসিক ব্যাংক। এর মধ্যে সোনালীর সঙ্গে বিডিবিএল এবং কৃষি ব্যাংকের সঙ্গে রাকাবকে একীভূত করার সিদ্ধান্ত হয়েছে। আর বেসরকারি যে ৫টি ব্যাংকের একীভূত করার সিদ্ধান্ত হয়েছে তার মধ্যে রয়েছে এক্সিম ব্যাংক, সিটি ব্যাংক, ইউসিবি, ন্যাশনাল ও পদ্মা ব্যাংক। এর মধ্যে এক্সিমের সঙ্গে পদ্মা, ইউসিবির সঙ্গে ন্যাশনাল ও সিটির সঙ্গে সরকারি মালিকানাধীন বেসিক ব্যাংককে একীভূত করার সিদ্ধান্ত হয়েছে। তবে এক্সিম ও পদ্মা ব্যাংকের বাইরে একীভূত হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা কোনো ব্যাংক থেকে এখনো দেওয়া হয়নি। এ নিয়ে আলোচনা চলছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক সাংবাদিকদের বলেন, ‘আমরা এখন পর্যন্ত সরকারি-বেসরকারি মিলে ব্যাংক মার্জারের পাঁচটি প্রপোজাল পেয়েছি। আপাতত এই প্রস্তাবগুলোর বাইরে আর নতুন কোনো প্রস্তাব আমরা নেব না। এই ব্যাংকগুলো একীভূত করার পর প্রয়োজন হলে নতুন মার্জারে যাওয়া হবে। এগুলোর প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত নতুন করে কোনো ব্যাংক মার্জার করবে না বাংলাদেশ ব্যাংক।’ পাঁচটি প্রস্তাবের মধ্যে কোন কোন ব্যাংক রয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ব্যাংকগুলোর মধ্যে পদ্মা ও এক্সিম ব্যাংক রয়েছে। বাকি নামগুলো তো গণমাধ্যমে চলে এসেছে।’ ব্যাংক একীভূত করার সব ধরনের প্রস্তুতি ও আইনি প্রক্রিয়া নিয়ে এক প্রশ্নের জবাবে মেজবাউল হক বলেন, ‘ব্যাংক একীভূত করতে অনেক প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। অডিটর নিয়োগ, সম্পদ ও দায় ঠিক করা, শেয়ার দর ঠিক করা, শেয়ার অংশ নির্ধারণ ও আইনি প্রক্রিয়া রয়েছে। এই পাঁচ প্রস্তাব বাস্তবায়ন করে বাংলাদেশ ব্যাংক অভিজ্ঞতা নেবে। কারণ অভিজ্ঞতারও প্রয়োজন আছে, তারপর দেখা যাবে।’


আরও পড়ুন:

বিষয়: