ঢাকা রবিবার
১৯ মে ২০২৪
১৫ মে ২০২৪

সারাদেশে স্বস্তির বৃষ্টি কমেছে তাপমাত্রা


ডেস্ক রিপোর্ট
34

প্রকাশিত: ০৬ মে ২০২৪ | ০৯:০৫:৫৮ এএম
সারাদেশে স্বস্তির বৃষ্টি কমেছে তাপমাত্রা ফাইল-ফটো



এক মাসের বেশি সময় ধরে টানা অসহ্য তাপদাহের পর সারাদেশে স্বস্তির বৃষ্টি নেমেছে। কোথাও কোথাও বজ্রমেঘসহ কালবৈশাখীর তাণ্ডব চলছে।তবে ভ্যাপসা গরমে মানুষ কিছুটা অস্বস্তিতে আছে।

 গত দুই-তিন দিনে তাপমাত্রা কমে গেছে। প্রশমিত হচ্ছে উত্তাপের দাপট। চুয়াডাঙ্গা ছাড়া দেশের সর্বত্রই তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রির নীচে। ঢাকায় প্রতিদিনই তাপমাত্রা কমছে। গতকাল ৩৬ ডিগ্রিতে নেমে এসেছে রাজধানীর তাপমাত্রা।

গতকাল খাগড়াছড়ি, রাঙামাটি, টাঙ্গাইলের ঘাটাইল, জামালপুরের ইসলামপুর, সিলেটের গোয়াইনঘাট ও মৌলভীবাজার সদর উপজেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু হয়েছে। আবহাওয়া অধিদপ্তর থেকে আগামী ৭২ ঘণ্টা দেশের ৮ বিভাগের ওপর দিয়ে বিচ্ছিন্নভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ কালবৈশাখী ঝড় বয়ে যাওয়ার সতর্কতা জারি করা হয়েছে। এতে করে যেসব জায়গায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল সেগুলো প্রশমিত হবে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ বিভিন্ন মডেল বিশ্লেষণ করে জানিয়েছেন, শক্তিশালী কালবৈশাখী ঝড় ও তীব্র বজ্রপাত ময়মনসিংহ, সিলেট, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের জেলাগুলোর ওপর দিয়ে অতিক্রম করছে। আগামী তিনদিন এই অবস্থা চলবে। তিনি জানান, আগামী ১৪ মে পর্যন্ত বৃষ্টিপাত বাড়বে। এদিকে গতকাল রবিবার থেকে বৃষ্টি শুরু হয়েছে সিলেট বিভাগের জেলাগুলোর ওপরে। ৭ মে পর্যন্ত সিলেট বিভাগের ৪ জেলা, মেঘালয় রাজ্য ও পূর্ব আসামের ৩ জেলায় তীব্র বজ্রপাতসহ ভারি থেকে অতি ভারি বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। আজ সোমবার থেকে সিলেট বিভাগের নদ-নদীগুলোর উপকূলবর্তী এলাকাগুলো বন্যার পানিতে প্লাবিত হওয়ার আশঙ্কা করা যাচ্ছে।


আরও পড়ুন: