ঢাকা শুক্রবার
১৮ অক্টোবর ২০২৪
০৮ অক্টোবর ২০২৪

ইসরায়েলে হিজবুল্লাহর ১০০ রকেট হামলা


ডেস্ক রিপোর্ট
156

প্রকাশিত: ০৪ জুলাই ২০২৪ | ১০:০৭:২৯ এএম
ইসরায়েলে হিজবুল্লাহর ১০০ রকেট হামলা ফাইল-ফটো



দক্ষিণ লেবাননে ইসরায়েলি হামলায় ইরান সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর আরেক শীর্ষ কমান্ডার নিহত হয়েছে। প্রায় নয় মাসেরও বেশি সময় ধরে চলমান যুদ্ধে এই নিয়ে হিজবুল্লাহর তৃতীয় উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হল।এতে করে লেবানন-ইসরায়েল সীমান্তে চলমান উত্তেজনা আর বেড়েছে। কমান্ডার হত্যার প্রতিশোধে বুধবার ইসরায়েলের সামরিক অবস্থান লক্ষ্য করে ১০০টি কাতিউশা রকেট নিক্ষেপ করেছে হিজবুল্লাহ।

বুধবার লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ জানায় যে, বুধবার ইসরায়েলের হামলায় হিজবুল্লাহর কমান্ডার মুহাম্মদ নিমাহ নাসের, যিনি "হজ আবু নামেহ" নামেও পরিচিত, নিহত হয়েছেন। নাসেরের মৃত্যু কোথায় হয়েছে তা সম্পর্কে হিজবুল্লাহ বিস্তারিত কিছু জানায়নি।

তবে এক সূত্রের বরাতে আল জাজিরা জানিয়েছে, দক্ষিণ লেবাননের টায়ারের হোশ এলাকায় হিজবুল্লাহর একজন কমান্ডার নিহত হয়েছেন। এছারা দলটির ঘনিষ্ঠ একটি সূত্র এএফপি বার্তা সংস্থাকে নিশ্চিত করেছে যে টায়ারে ইসরায়েলের হামলায় কমান্ডার নাসের নিহত হয়েছেন।

সূত্রটি বলেছে যে নাসেরের পদমর্যাদা জুনে ইসরায়েলি হামলায় নিহত হওয়া আরেক শীর্ষ কমান্ডার তালেব আবদুল্লাহর সমান ছিল। ইসরায়েলের সাথে লেবাননের সংঘর্ষ শুরুর পর থেকে নিহত কমান্ডারদের মধ্যে আবদুল্লাহ ছিলেন হিজবুল্লাহর সর্বোচ্চ পদস্থ সামরিক কর্মকর্তা। আবদুল্লাহর হত্যার পর, হিজবুল্লাহ উত্তর ইসরায়েলে হামলা বৃদ্ধি করে।

এদিকে নাসেরকে হত্যার কথা স্বীকার করেছে ইসরায়েলি বাহিনী। এক বিবৃতিতে ইসরায়েলি বাহিনী জানিয়েছে, তিনি হিজবুল্লাহর আজিজ ইউনিটের কমান্ডার ছিলেন। তাদের দাবি, ইসরায়েলি ভূখণ্ডে দক্ষিণ-পশ্চিম লেবানন থেকে হামলা চালানোর পেছনে এই ইউনিটই দায়ী।

এদিকে হিজবুল্লাহ জানিয়েছে, নাসের হত্যার প্রতিশোধের অংশ হিসাবে তাদের যোদ্ধারা ইসরায়েল-অধিকৃত গোলান মালভূমির দুটি অবস্থানে শতাধিক কাতিউশা রকেট দিয়ে আক্রমণ করেছে। এছাড়াও ইসরায়েলের একটি অবস্থানে কাতিউশা রকেট, উত্তর ইসরায়েলের দুটি সামরিক স্থানে ফালাক রকেট এবং ভারী বুরকান ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানো হয়েছে।


আরও পড়ুন: