ঢাকা শুক্রবার
১৮ অক্টোবর ২০২৪
০৩ সেপ্টেম্বর ২০২৪

বিশ্ব চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে দিল রাজার জিম্বাবুয়ে


ডেস্ক রিপোর্ট
150

প্রকাশিত: ০৭ জুলাই ২০২৪ | ১০:০৭:০২ এএম
বিশ্ব চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে দিল রাজার জিম্বাবুয়ে ফাইল-ফটো



বিশ্বকাপ জয়ের এক সপ্তাহও পার হয়নি। মাত্র দুদিন আগে মুম্বাইয়ের মেরিন ড্রাইভে হলো ভারতের ট্রফি উদযাপন। এমন সময়ে জিম্বাবুয়ের কাছে টি-টোয়েন্টি হারের ধাক্কা হজম করতে হলো ভারতকে। শনিবার হারারেতে জিম্বাবুয়ের কাছে ১৩ রানে হেরেছে বর্তমান চ্যাম্পিয়নরা।

২০১৬ সালের পর এই প্রথম ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি জিতল জিম্বাবুয়ে। দলটির বিপক্ষে এই ফরম্যাটে জিম্বাবুয়ের ৯ ম্যাচে তৃতীয় জয়। সুবাদে পাঁচ ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে গেল স্বাগতিকরা।

শনিবার সিরিজের প্রথম ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ১১৫ রান তোলে জিম্বাবুয়ে। জবাবে ভারত ১৯.৫ ওভারে ১০২ রানে অলআউট হয়। টি-টোয়েন্টি এই প্রথম ভারতকে অলআউট করার আনন্দ পেল জিম্বাবুয়ানরা।

হারারের উইকেট এদিন ব্যাটিংয়ের জন্য খুব কঠিন ছিল না। আইপিএল মাতানো ভারত বোলারদের দাপটে ভালো উইকেটে ভালো সংগ্রহ গড়তে ব্যর্থ হয় সিকান্দার রাজার দল। তবে ওয়েসলি মাদেভেরের ২১, ব্রায়ান বেনেটের ২২, ডিয়ন মায়ার্সের ২৩ ও ক্লাইভ মাদান্দের অপরাজিত ২৯ রানের ইনিংসগুলো জিম্বাবুয়েকে একশ পার করতে সাহায্য করে। রবি বিষ্ণুই নেন ১৩ রানে ৪ উইকেট।

দ্রুত রান তোলার তাড়ায় প্রথম ওভার থেকেই উইকেট হারানো শুরু করে ভারত। গত আইপিএল মাতানো অভিষেক শর্মার অভিষেক ভালো হয়নি। ৪ বলে কোন রান করার আগেই ফিরেছেন এই ওপেনার। অভিষেকের মতো বড় শট নেয়ার লোভে উইকেট বিলিয়ে আসেন ঋতুরাজ গায়কোয়াদ (৭), রিয়ান পরাগ (২), রিঙ্কু সিংরা (০)। তাই ৫ ওভার শেষে ভারত ২২ রানে ৪ উইকেট হারায়।

একপ্রান্ত আগলে রেখেও দলের বিপদ কাটাতে পারেননি অধিনায়ক শুভমান গিল। ১১তম ওভারে দলের ৪৭ রানের সময় ২৯ বলে ৩১ করে ফেরেন। মাত্র ৪৭ রানে ভারতের ৬ উইকেট তুলে নিয়ে অনন্য অর্জনের সুবাশ পেয়ে যায় জিম্বাবুয়ে। পরে ওয়ার্শিটন সুন্দর ২৭ ও আভেশ খান ১৬ রান করেও দলের হার এড়াতে পারেননি। জিম্বাবুয়ের হয়ে তিনটি করে উইকেট নেন সিকান্দার রাজা ও টেন্ডাই চাতারা।


আরও পড়ুন: