ঢাকা রবিবার
০৮ সেপ্টেম্বর ২০২৪
০১ সেপ্টেম্বর ২০২৪

দুই দিন না যেতেই ‘নিরাপদ অঞ্চলে’ আবারো ইসরাইলি হামলা


ডেস্ক রিপোর্ট
81

প্রকাশিত: ১৬ জুলাই ২০২৪ | ১০:০৭:২৯ এএম
দুই দিন না যেতেই ‘নিরাপদ অঞ্চলে’ আবারো ইসরাইলি হামলা ফাইল-ফটো



সোমবার দক্ষিণ ও মধ্য গাজায় হামলা চালিয়েছে ইসরাইল। গত শনিবার ‘নিরাপদ অঞ্চল’ হিসেবে বিবেচিত হওয়া আল-মাওয়াসিতে হামলা চালায় ইসরাইলি বাহিনী। এই হামলার দুইদিন না যেতেই আবার হামলা চালিয়েছে ইসরাইল। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের উপর আরো চাপ সৃষ্টির জন্যই এই কৌশল নিয়েছে দেশটি।

গাজা উপত্যকার আল-মাওয়াসিতে হাজারো বাস্তুচ্যুত ফিলিস্তিনি আশ্রয় নিয়েছিল। জায়গাটি ছিল তাঁবুতে পরিপূর্ণ। শনিবার ইসরাইলের আকস্মিক হামলায় ৯০ জন নিহত এবং অন্তত ৩ শতাধিক আহত হওয়ার খবর পাওয়া যায়। সোমবারের হামলায় ঠিক কতজন নিহত হয়েছে তা নির্দিষ্ট করে নিশ্চিত করেনি রয়টার্স।

বাস্তুচ্যুত ব্যক্তিরা রয়টার্সকে বলেছেন, চতুর্দিকে ধ্বংস্তুপের মধ্যে তারা এখন কোথায় যাবে সে সম্পর্কে কোন ধারণা নেই। 

হামলার প্রত্যক্ষদর্শী আল-মওয়াসির বাজারের একজন বিক্রেতা রয়টার্সকে বলেন, ‘ওই মুহুর্তে আমার পায়ের নীচে মাটি কেঁপে উঠে এবং আকাশে প্রচণ্ড ধুলো-বালি। ছড়িয়ে ছিটিয়ে টুকরো টুকরো মৃতদেহ দেখেছি- যা আমি আমার জীবনে দেখিনি এমন কিছু ছিল না। কোথায় যেতে হবে তা সবাই জিজ্ঞাসা করে, এবং কারও কাছে উত্তর নেই।’ 

ফিলিস্তিনি স্বাস্থ্য বিভাগের কর্মকর্তার জানিয়েছে, রাফার ধ্বংস্তুূপ থেকে আরো ১০ মৃতদেহ উদ্ধার করেছেন তারা।

গাজা উপত্যকার দেইর আল-বালাহ পৌরসভা ঘোষণা করেছে, পাম্প চালানোর জন্য প্রয়োজনীয় জ্বালানীর অভাবের কারণে সমস্ত কূপ এবং স্টোরেজ ট্যাঙ্কগুলোর কাজ বন্ধ করে দিয়েছে তারা। 

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে পৌরসভার জরুরী কমিটির প্রধান জানিয়েছে, ডিজেল জ্বালানীর অভাবে দেইর আল-বালাহ শহরের জল ব্যবস্থা পরিষেবার বাইরে রয়েছে। দুটি জলের ট্যাঙ্ক এবং ১৯টি কূপ বন্ধ করে দেওয়া হয়েছে, হাজার হাজার নাগরিকের জীবনকে বিপর্যস্ত করেছে। সূত্রঃরয়টার্স


আরও পড়ুন: