ঢাকা শুক্রবার
১৮ অক্টোবর ২০২৪
০৮ অক্টোবর ২০২৪

আফগানিস্তানে ব্যাপক বৃষ্টি-বজ্রঝড়, নিহত অন্তত ৩৫


ডেস্ক রিপোর্ট
105

প্রকাশিত: ১৬ জুলাই ২০২৪ | ১০:০৭:৩৮ এএম
আফগানিস্তানে ব্যাপক বৃষ্টি-বজ্রঝড়, নিহত অন্তত ৩৫ ফাইল-ফটো



আফগানিস্তানে তিন দিনের ভারী বর্ষণ ও আকস্মিক বন্যায় অন্তত ৩৩ জন নিহত হয়েছে, রবিবার সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ জানিয়েছে।বিভাগের মুখপাত্র জনান সায়েক বলেন, "শুক্রবার থেকে, বৃষ্টির কারণে আকস্মিক বন্যা হয়েছে যার ফলে প্রচুর মানবিক ও আর্থিক ক্ষতি হয়েছে।" "প্রাথমিক তথ্য দেখায় যে, দুর্ভাগ্যবশত, বন্যায় ৩৩ জন শহীদ হয়েছেন এবং ২৭ জন আহত হয়েছেন।"

সবচেয়ে বেশি হতাহতের ঘটনা ঘটেছে ছাদ ধসে, প্রায় ৬০০ টি বাড়ি ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে, প্রায় ৬০০ কিলোমিটার (৩৭০ মাইল) রাস্তা ভেঙে গেছে এবং প্রায় ২,০০০ একর কৃষিজমি "বন্যায় ভেসে গেছে", সায়েক বলেন।

দেশের ৩৪ টি প্রদেশের মধ্যে প্রায় ২০টি প্রবল বৃষ্টিতে আঘাত হেনেছে, যা একটি অস্বাভাবিক শুষ্ক শীতের মৌসুম অনুসরণ করেছে যা ভূখণ্ড শুকিয়ে গেছে এবং কৃষকদের রোপণ বিলম্বিত করতে বাধ্য করেছে। 

২০২১ সালে তালেবানরা ক্ষমতায় ফিরে আসার পর থেকে দরিদ্র দেশে বিদেশী সাহায্যের প্রবাহ মারাত্মকভাবে হ্রাস পেয়েছে, প্রাকৃতিক দুর্যোগে ত্রাণ প্রতিক্রিয়া বাধাগ্রস্ত করেছে।

ফেব্রুয়ারিতে পূর্ব আফগানিস্তানে ব্যাপক তুষারপাতের পরে ভূমিধসে কমপক্ষে ২৫ জন নিহত হয়েছে, যেখানে মার্চ মাসে শেষ হওয়া তিন সপ্তাহের বর্ষণে প্রায় ৬০ জন নিহত হয়েছে।

জাতিসংঘ গত বছর সতর্ক করেছিল "আফগানিস্তান চরম আবহাওয়ায় বড় ধরনের পরিবর্তনের সম্মুখীন হচ্ছে"।বিজ্ঞানীরা বলছেন যে জলবায়ু পরিবর্তনের কারণে কঠোর আবহাওয়ার ধরণগুলিকে উদ্বুদ্ধ করা হচ্ছে এবং চার দশকের যুদ্ধে বিধ্বস্ত হওয়ার পর  আফগানিস্তান সেই দেশগুলির মধ্যে রয়েছে যারা এই ঘটনার মুখোমুখি হওয়ার জন্য সবচেয়ে কম প্রস্তুত। সূত্রঃহিন্দুস্তা্ন টাইমস
 


আরও পড়ুন: