ঢাকা বৃহস্পতিবার
২৫ এপ্রিল ২০২৪
১৭ এপ্রিল ২০২৪

রানির শেষ বিদায়ে নিরাপত্তার চাদরে ব্রিটেনের মাটি থেকে আকাশ


ডেস্ক রিপোর্ট
175

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২২ | ০৪:০৯:২৫ পিএম
রানির শেষ বিদায়ে নিরাপত্তার চাদরে ব্রিটেনের মাটি থেকে আকাশ ফাইল-ফটো



১৯ সেপ্টেম্বর, সোমবার বৃটিশ জনগণের জন্য বেদনা বিধূর দিন হিসাবেই লেখা থাকবে। লক্ষ লক্ষ মানুষ তাদের প্রিয় রানিকে শেষ বিদায়ের জন্য প্রস্তুত। ব্রিটেনের ইতিহাসের সর্বোচ্চ নিরাপত্তা বেস্টনী তৈরি করা হয়েছে। বলা হচ্ছে নিরাপত্তার বলয় মাটির নিচে ম্যানহোল থেকে আকাশে বিস্তৃত করা হয়েছে।

প্রস্তুত ব্রিটেনের সবকিছু! সরকারের কোন নির্দেশনা নেই, তারপরও নিজ উদ্যোগেই ব্রিটেনের বেশিরভাগ সুপার মার্কেট দিনের প্রথমভাগ বন্ধ থাকবে। অনেক রেস্টুরেন্ট বন্ধ থাকবে, যেমন ম্যাকডোনাল্ড সারা দেশে তাদের ১৩০০ আউটলেট বন্ধ রাখবে। এখনো রানির প্রভাব রয়েছে সাধারণ মানুষের মনে! ১৯ তারিখের পর প্রাতিষ্ঠানিক অনেক কিছু বদলে যাবে! যেমন, রানির রাজত্বের যে পরিচয়-চিহ্ন সরকারি অফিস ভবন, রাস্ট্রিয় ডকুমেন্ট, ডাক টিকিট, পোস্ট বক্সসহ বিভিন্ন জায়গায় যা রয়েছে সব বদলে যাবে।

ব্রিটেনের পোস্টবক্স থেকে শুরু করে সব জায়গায় রানির ক্রাউনের ছবি সাথে EIIR ( ইআইআইআর ) চিহ্নটি রাজকীয় চিহ্ন ছিলো। এই মনোগ্রামের মানে হলো E অর্থ এলিজাবেথ। মাঝখানে রোমান পদ্ধতিতে লেখা দুই II আর শেষের R অর্থ রেজিনা (Regina) রেজিনা শব্দটি ল্যাটিন। অর্থ কুইন বা রানি। সব মিলিয়ে অর্থ দাঁড়ায় 'এলিজাবেথ দ্বিতীয় রানি' কারণ তাঁর আগে এলিজাবেথ নামে আরো একজন রানী ছিলেন। তাই তিনি দ্বিতীয় এলিজাবেথ। EIIR লেখার উপরে ছিল তার রাজত্বের মুকুট।

১৯ তারিখের পর আস্তে ধীরে এটি বদলে যাবে। যেহেতু এখন রাজা হয়েছেন চার্লস তৃতীয় (Charles III) এর আগে চার্লস নামে আরো দুইজন রাজা ছিলেন। তাই তিনি তৃতীয় চার্লস রাজা। এখন রাজার রাজত্বের চিহ্নটি হবে সি.থ্রি.আর (CIIIR) অর্থাৎ, চার্লস তৃতীয় রেক্স (Charles III Rex) ল্যাটিন ভাষায় রেক্স (Rex) বলা হয় রাজাকে, আর রেজিনা (Regina) বলা হয় রানীকে।

নতুন ডাক টিকেট, পোস্টবক্সসহ সব রাষ্ট্রিয় স্থাপনায় এখন নতুন রাজত্বের পরিচয় চিহ্নটি হবে CIIIR, আর উপরে থাকবে রাজার মুকুটের চিত্র।

বদলে যাবে টাকার উপরে থাকা রানির ছবি, তবে নতুন টাকা বাজারে আনতে ২০২৪ সালের আগে সম্ভব না বলে জানিয়েছে ব্যাংক অব ইংল্যান্ড।

এদিকে অন্ত্যষ্টক্রিয়াতে যোগ দেয়ার জন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে অতিথি চলে এসেছেন। নতুন রাজা তৃতীয় চার্লসের আমন্ত্রণে বাকিংহাম প্যালেসে আমন্ত্রিত অতিথিরা দুপুরে ভোজে অংশ নিয়েছেন।

১৯ সেপ্টেম্বর, সোমবার রানির কফিন শোভাযাত্রার মাধ্যমে ওয়েস্টমিনিস্টার অ্যাবিতে নেয়া হবে রাষ্ট্রীয় শেষকৃত্যের জন্য। দিন যুক্তরাজ্য জুড়ে সাধারণ ছুটি থাকবে। অতিথিদের মধ্যে থাকবেন রানির পরিবারের সদস্য, যুক্তরাজ্যের জ্যেষ্ঠ রাজনীতিবিদরা, বিশ্বের নানা দেশের রাষ্ট্র প্রধানরা, এবং রানি যেসব দাতব্য সংস্থায় সহায়তা করতেন সেগুলোর প্রতিনিধিরা। এরপর একটি শোভাযাত্রা করে কফিনটি ওয়েস্টমিনিস্টার অ্যাবি থেকে ওয়েলিংটন আর্চে নেয়া হবে, সেখান থেকে নেয়া হবে উইন্ডসর দুর্গে।

রাষ্টীয় শববাহী যানে করে তার কফিনটি 'লং ওয়াক' নামের পথ দিয়ে উইন্ডসর গির্জার সেন্ট জর্জেস চ্যাপেলে নেয়া হবে, এবং সেখানেই রানিকে সমাহিত করা হবে রয়েল ভল্টের চেম্বারে। সারা পৃথিবীর কাছে যিনি রানি, তিনি পরিবারের কাছে লিলিবেট, সেই লিলিবেট ফিরে যাবেন সেখানে, যেখানে শায়িত আছেন বাবা ৬ষ্ঠ জর্জ, মা কুইন মাদার, বোন মার্গারেট, আর স্বামী প্রিন্স ফিলিপ।


আরও পড়ুন: