ঢাকা শনিবার
২৭ এপ্রিল ২০২৪
১৮ এপ্রিল ২০২৪

দুই কারণে সৌদিকে কঠোর পরিণতির হুঁশিয়ারি দিলেন বাইডেন


ডেস্ক রিপোর্ট
170

প্রকাশিত: ১২ অক্টোবর ২০২২ | ০২:১০:৪৩ পিএম
দুই কারণে সৌদিকে কঠোর পরিণতির হুঁশিয়ারি দিলেন বাইডেন ফাইল-ফটো



যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, গত সপ্তাহে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পাশে থাকার এবং তেল উৎপাদন কমানোর সিদ্ধান্ত নেয়ায় সৌদি আরবকে ‘কঠোর’ পরিণতি ভোগ করতে হবে। দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার (১১ অক্টোবর) সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, রাশিয়ার সঙ্গে হাত মিলিয়ে সৌদি যা করেছে, সেজন্য দেশটির কিছু হতে চলেছে। আমি কী ভাবছি এবং আমার মনে কী আছে, সেটা এখন বলতে চাচ্ছি না। তবে তাদের পরিণতি ভোগ করতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট আভাস দেন, মধ্যবর্তী নির্বাচনের পর কংগ্রেসে অধিবেশন শুরু হবে। সেসময় সৌদির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

তথাকথিত বিশ্বজুড়ে দাম কম রাখতে এবং ইউক্রেন যুদ্ধে রাশিয়ার অর্থ জোগান বন্ধে তেলের উৎপাদন বাড়ানোর অনুরোধ করে হোয়াইট হাউস। তবে তাদের অনুরোধ উপেক্ষা করে গত সপ্তাহে দৈনিক ২০ লাখ ব্যারেল জ্বালানি পণ্যটি উত্তোলন কমানোর সিদ্ধান্ত নেয় ওপেক প্লাস। রাশিয়া ও সৌদি নেতৃত্বাধীন জোটের এ সিদ্ধান্তেই মূলত ক্ষেপেছেন বাইডেন।

বৈশ্বিক করোনাভাইরাস মহামারি শুরুর পর সর্বোচ্চ তেলের উৎপাদন কমানোর সিদ্ধান্ত নিয়েছে ওপেক প্লাস। পেট্রোলিয়াম উৎপাদনকারী দেশগুলো এবং তাদের মিত্রদের জোটের সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছেন ক্যাপিটল হিলের জ্যেষ্ঠ ডেমোক্র্যাট নেতারা।

মার্কিন কর্তৃপক্ষ বলছে, উচ্চ মূল্যে তেল বিক্রি করে ইউক্রেন যুদ্ধে অর্থায়ন করছে রাশিয়া।


আরও পড়ুন: