ঢাকা বুধবার
১৭ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

ডাচদের জয়ে সহজ হলো বাংলাদেশের সেমির পথ


খেলা ডেস্ক
158

প্রকাশিত: ০৬ নভেম্বর ২০২২ | ১০:১১:২৩ এএম
ডাচদের জয়ে সহজ হলো বাংলাদেশের সেমির পথ ফাইল-ফটো



চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে খেলতে হলে অবশ্যই নেদারল্যান্ডসের বিপক্ষে জয় পেতে হবে দক্ষিণ আফ্রিকাকে। এমন সমীকরণে রবিবার (৬ নভেম্বর) ডাচদের মুখোমুখি হয় প্রোটিয়ারা। গুরুত্বপূর্ণ ম্যাচটিতে দক্ষিণ আফ্রিকার সামনে নেদারল্যান্ডস ঝুলিয়ে দেয় ১৫৯ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য। নেদারল্যান্ডসের দেয়া লক্ষ্য তাড়া করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৫ রান তুলে দক্ষিণ আফ্রিকা। এতে ১৩ রানের জয় পায় ডাচরা। সুপার টুয়েলভে এটি তাদের দ্বিতীয় জয়। এই জয়ে পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে উঠে এলো নেদারল্যান্ডস।

এদিকে দক্ষিণ আফ্রিকার পরাজয়ে বাংলাদেশের সেমিফাইনালে যাওয়ার পথ সহজ হয়ে গেছে। দিনের পরবর্তী ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হবে টাইগাররা। ম্যাচটিতে জয় পেলেই শেষ চার নিশ্চিত হবে সাকিব বাহিনীর। আবার পাকিস্তান বাংলাদেশকে হারালে তাদেরও সেমিফাইনাল নিশ্চিত হবে। দুই দলেরই পয়েন্ট চার। আর দক্ষিণ আফ্রিকাকে। ৫ ম্যাচ খেলে ৫ পয়েন্ট নিয়েই বাড়ি ফিরতে হচ্ছে।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে দুই ডাচ ওপেনার স্টেফান মাইবার্গ আর ম্যাক্স ওডাউড মিলে শুরুটা দুর্দান্তই করেছিলেন। পাওয়ারপ্লের ছয় ওভারে তুলে ফেলেছিলেন ৪৮ রান। মাইবার্গ আর ওডাউডের এই জুটি থামে ৫৮ রানে।

এরপরই টম কুপারের তোপের মুখে পড়ে দক্ষিণ আফ্রিকা। ২টি করে চার আর ছক্কায় ১৯ বলে ৩৫ রানের ইনিংস খেলেন তিনি, তাতে নেদারল্যান্ডস ইনিংস পায় বড় রানের দিশা। তবে দলীয় ৯৭ রানে ওডাউড ফেরেন ৩১ বলে ২৯ রান করে, ১১২ রানে ফেরেন কুপারও।

তার বিদায়ের পর আবারও গতি হারিয়েছিল নেদারল্যান্ডস। ১৫তম ওভারে কুপার ফেরার পরের দুই ওভারে দলটি রান তোলে মোটে ১১। তখন মনে হচ্ছিল, রানটা বুঝি ১৪০ ও ছোঁবে না ডাচদের!

৭ বলে ১ রান করা বাস ডি লিডার বিদায় নেন ইনিংসের ১৮তম ওভারে। এরপর থেকে শেষ পর্যন্ত গল্পটা কেবলই কলিন অ্যাকারম্যান আর অধিনায়ক স্কট অ্যাডওয়ার্ডসের। শেষ ১৭ বলে দুজন তুলেছেন ৩৫ রান। অ্যাকারম্যান ৩ চার আর দুই ছক্কায় ২৫ বলে ৪১ রানে অপরাজিত থাকেন, আর অ্যাডওয়ার্ডস দুই চারে ৭ বলে করেন ১২ রান।


আরও পড়ুন: