ঢাকা শুক্রবার
১৯ এপ্রিল ২০২৪
১৬ মার্চ ২০২৪

নীরবে যে ক্ষতি করছে আপনার ওয়ালেট


ডেস্ক রিপোর্ট
164

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২২ | ১২:১১:৪০ পিএম
নীরবে যে ক্ষতি করছে আপনার ওয়ালেট ফাইল-ফটো



নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মধ্যে একটি হলো মানিব্যাগ। এই মানিব্যাগে শুধু টাকাই নয়, আইডি কার্ড, ক্রেডিট কার্ডসহ অনেক জরুরি জিনিস রাখা হয়। সচরাচর বাইরে বেরুলে সবারই ওয়ালেট বা মানিব্যাগ থাকে প্যান্টের পেছনের পকেটে। তবে মানিব্যাগে কী শুধু টাকা রাখেন?

এই প্রয়োজনীয় জিনিসটি দীর্ঘক্ষণ প্যান্টের পেছনের পকেটে রাখেন অধিকাংশ পুরুষ। তবে মানিব্যাগ রাখার এই অভ্যাস আপনাকে শারীরিক ক্ষতির দিকে ঠেলে দিচ্ছে।

মোটা বা ভারী মানিব্যাগ কিন্তু প্যান্টের পেছনের পকেটে রাখাটা ঝুঁকিপূর্ণ। হয়তো বলবেন, এটা আর নতুন কী? কারণ পেছনের পকেট থেকে মানিব্যাগ পিক-পকেট অর্থাৎ চুরি হয়ে যেতে পারে। ফলে টাকার পাশাপাশি আরো অনেক গুরুত্বপূর্ণ কিছুই হারানোর ঝুঁকি থাকে।

হ্যাঁ, এই ঝুঁকি তো থাকেই। তবে তার পাশাপাশি নতুন আরেকটি ঝুঁকির বিষয়টি এবার জেনে নিন। আর তা হচ্ছে, মোটা মানিব্যাগ পেছনের পকেটে রাখাটা স্বাস্থ্যের জন্যও ঝুঁকিপূর্ণ।

নিউইয়র্কের একদল চিকিৎসক হাফিংটোন পোস্টকে জানিয়েছেন, মোটা মানিব্যাগ শারীরিক ভারসাম্য নষ্ট করে। পিঠ, ঘাড়, নিতম্বে বিরুপ প্রভাব ফেলে মোটা বা বেশি ওজনের মানিব্যাগ।

নিউইয়র্কের ব্রিজপোর্ট বিশ্ববিদ্যালয়ের অধীন কাইরো প্র্যাকটিক কলেজের ক্লিনিকাল সায়েন্সের অধ্যাপক আরো ভয়ানক তথ্য জানিয়েছেন। তিনি বলেন, মোটা মানিব্যাগে ওপর বসে থাকলে শিরদাঁড়ায়ও চাপ পড়ে। শিরদাঁড়া আস্তে আস্তে বেঁকে যেতে পারে। পিঠ ব্যথা শুরু হতে পারে। এ ব্যথা নিতম্ব ছাড়িয়ে মেরুদণ্ড ও কাঁধ পর্যন্ত সঞ্চারিত হতে পারে। পাশাপাশি নানা স্নায়ুর সমস্যাও দেখা দিতে পারে। দীর্ঘদিন এভাবে চলতে থাকলে সোজা হয়ে বসার ক্ষমতাও হারিয়ে ফেলতে পারেন। যা শেষ পর্যন্ত টেনে নিয়ে যেতে পারে পক্ষাঘাতের দিকে।

সুতরাং মানিব্যাগ বেশি ভারী বা মোটা না করাটা স্বাস্থ্যের জন্যও ভালো। পাশাপাশি মানিব্যাগসহ বসে থাকা থেকে বিরত থাকুন। বিশেষ করে টানা অনেক সময় বসে থাকার আগে মানিব্যাগটি পেছনের পকেট থেকে বের করে হাতে বা টেবিলে রেখে দিন।


আরও পড়ুন: