ঢাকা বৃহস্পতিবার
২৮ মার্চ ২০২৪
১২ মার্চ ২০২৪

যে কৌশল আয়ত্ত করে রাগ দমন করা যায়


ডেস্ক রিপোর্ট
146

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২ | ০৩:১১:০৯ পিএম
যে কৌশল আয়ত্ত করে রাগ দমন করা যায় ফাইল-ফটো



অনেকেই আছেন যারা অল্পতেই রেগে যান। রাগ এমন একটা বিষয় যা নিয়ন্ত্রণ করতে না পারলে শারীরিক এবং মানসিক উভয়েরই ক্ষতি হয়। রাগ হলে আমরা অনেকেই তা নিয়ন্ত্রণ করতে জানি না। তবে কিছু বিষয় মেনে চললে রাগ নিয়ন্ত্রণ করা সম্ভব।

রাগ দমনের কিছু কৌশল-

  • হাতে যখন সময় পাবেন তখন ঠান্ডা মাথায় ভেবে দেখবেন আপনি কোন বিষয়গুলো নিয়ে বিরক্ত। ওই বিষয়গুলো নোট করে রাখুন। পরবর্তীতে শান্ত থেকে নিজেকে প্রকাশ করুন। যেকোনো ধরনের আক্রমণাত্মক ব্যবহার বা কথা বলা থেকে নিজেকে সংযত রাখুন। রাগের সময় উচ্চবাক্য আপনার দেহ ও মনে স্ট্রেস রিএকশন ঘটায় যা আপনার শারীরিক ক্ষতি সাধন করে। যেকোনো পরিস্থিতিতে নিজেকে শান্ত রাখার চেষ্টা করবেন।
  • অতি মাত্রায় রেগে গেলে গণনার প্রক্রিয়াটি চর্চা করতে পারেন। এর কৌশল জেনে নিন। যখন রাগ বাড়তে শুরু করবে তখন ধীরে ধীরে চর্চা করতে হবে। এর ফলে আপনার মন কিছুক্ষণের জন্য অন্যমনস্ক হয়ে যাবে এবং রাগ কমতে সাহায্য করবে।
  • যেসব বিষয়গুলো আপনাকে রাগায় সে ধরনের বিষয় ভাবা থেকে নিজেকে দূরে রাখুন। যে বিষয়ে ক্ষোভ জাগাতে পারে সে বিষয়ের বিকল্প চিন্তার পথ বের করে নিন। রাগ হয় এমন বিষয়গুলোতে নিজেকে ঠান্ডা রেখে ভেবে পরিস্থিতি মোকাবিলা করার চেষ্টা করবেন।
  • খুব রেগে গেলে পছন্দের একটা গান মনে মনে গুনগুন করার চেষ্টা করুন। এ ছাড়া রাগ কমানোর গুরুত্বপূর্ণ একটা মাধ্যম হলো নাচ। এটি শুধু শিল্পই নয়, এতে শরীচর্চাও হয়। নিয়মিত নাচ করলে আপনার মেজাজ ভালো থাকবে। ফলে কথায় কথায় বিরক্তি বা রাগ হবে না।
  • যখনই দেখবেন আপনার রাগ নিয়ন্ত্রনের বাইরে চলে যাচ্ছে; লম্বা শ্বাস নিন এবং ধীরে ধীরে শ্বাস ছাড়ুন নিজেকে বলুন সব কিছু ঠিক হয়ে যাবে, মেডিটেশন করুন দোয়া- দরূদ পড়ুন ধ্যান করুন প্রার্থনা করুন।

আরও পড়ুন: