ঢাকা শুক্রবার
১৯ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

যে কারণে বিশ্বকাপে সুযোগ হয়নি বাংলাদেশী আম্পায়ারদের


খেলা ডেস্ক
159

প্রকাশিত: ০৬ অক্টোবর ২০২২ | ০২:১০:০৫ পিএম
যে কারণে বিশ্বকাপে সুযোগ হয়নি বাংলাদেশী আম্পায়ারদের ফাইল-ফটো



৯ দিন পর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। তার আগে ম্যাচ অফিসিয়ালদের নাম ঘোষণা করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)। যেখানে সুযোগ পাননি কোনও বাংলাদেশি আম্পায়ার। ধারণা করা হচ্ছিল এশিয়া কাপে ভারত-পাকিস্তানের ম্যাচসহ পুরো টুর্নামেন্টে দুর্দান্ত আম্পায়ারিং করা মাসুদুর রহমান মুকুলকে দেখা যাবে।

গত মঙ্গলবার (৪ অক্টোবর) আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি) এ ঘোষণা করে।

যেখানে সবমিলিয়ে ২০ জন মিলে পরিচালনা করবেন এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। কিন্তু কেন রাখা হয়নি বাংলাদেশের কাউকে। এ নিয়ে এক সাক্ষাৎকারে এশিয়া কাপ মাতানো আম্পায়ার মুকুল বলেন, আসলে এশিয়া কাপের আগেই বিশ্বকাপের জন্য আম্পায়ার সিলেকশন হয়ে গেছে। আইসিসি কোনো ইভেন্টের ২/৩ মাস আগেই দেশগুলোর কাছে আম্পায়ার সিলেকশন করে চিঠি পাঠায় আমার ক্ষেত্র এমন কিছু হয়নি।

পাক-ভারত ম্যাচ পরিচালনাকারী এ আম্পায়ার আরও বলেন, বাংলাদেশের মানুষ হয়তো আমাকে খুব চেয়েছিলো বিশ্বকাপে বাংলাদেশকে প্রতিনিধি করি, কিন্তু এটা আগেই ঠিক হয়েছে।

ঘোষিত ২০ জনের মধ্যে ম্যাচ রেফারি চারজন এবং আম্পায়ার ১৬ জন। তার মধ্যে মারাইস ইরাসমাস, রডনি টাক্কার এবং আলিম দার এই তিনজন সপ্তমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে আম্পায়ারিং করতে যাচ্ছেন। আর ল্যাংটন রুসেরি এ বছর দ্বিতীয়বারের মতো বিশ্বমঞ্চে আম্পায়ারিং করবেন। ২০২২ নারী ক্রিকেট বিশ্বকাপ ফাইনালে রিজার্ভ আম্পায়ার ছিলেন তিনি।

ম্যাচ রেফারি চার জন হলেন শ্রীলঙ্কার রঞ্জন মাদুগালে, জিম্বাবুয়ের অ্যান্ড্রু পাইক্রফট, ইংল্যান্ডের ক্রিস্টোফার ব্রড এবং অস্ট্রেলিয়ার ডেভিড বুন। টুর্নামেন্টের সেমিফাইনাল এবং ফাইনালসহ প্রথম রাউন্ড এবং সুপার টুয়েলভের অফিসিয়ালদের নাম ঘোষণা করা হয়েছে।

জিম্বাবুয়ের অ্যান্ড্রু পাইক্রফট ১৬ অক্টোবর বাছাই পর্বের শ্রীলঙ্কা ও নামিবিয়া ম্যাচের ম্যাচ রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন। মাঠ আম্পায়ার হিসেবে থাকবেন জোয়েল উইলসন ও রডনি টাক্কার। টিভি আম্পায়ার হিসেবে থাকবেন পল রেইফেল।

বিশ্বকাপের প্রথম রাউন্ড ও সুপার টুয়েলভের জন্য ঘোষিত ২০ সদস্যের এ ম্যাচ অফিসিয়ালদের তালিকায় ম্যাচ রেফারি রয়েছেন ৪ জন আর আম্পায়ার আছেন মোট ১৬ জন।

এবারের বিশ্বকাপের ১৬ আম্পায়ারের তালিকাঃ আদ্রিয়ান হোল্ডস্টক, আলিম দার, আহসান রাজা, ক্রিস্টোফার ব্রাউন, জোয়েল উইলসন, কুমার ধর্মসেনা, ল্যাংটন রুসের, মারাইস এরাসমান, মাইকেল গফ, নিতিন মেনন, পল রাইফেল, পল উইলসন, রিচার্ড ইলিংওর্থ, রিচার্ড কেটেলব্রো ও রডনি টাক্কার।


আরও পড়ুন: