ঢাকা শুক্রবার
১৯ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

বিশ্বকাপ আয়োজনে ‘৪০০-৫০০ শ্রমিকের’ মৃত্যুর কথা স্বীকার করল কাতার


খেলা ডেস্ক
155

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২ | ১০:১১:৪২ এএম
বিশ্বকাপ আয়োজনে ‘৪০০-৫০০ শ্রমিকের’ মৃত্যুর কথা স্বীকার করল কাতার ফাইল-ফটো



ইতিহাসে প্রথমবারের মতো কাতারে অনুষ্ঠিত হচ্ছে ফুটবল বিশ্বকাপ। ফিফা বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট আয়োজন করতে গিয়ে অবকাঠামো উন্নয়নে কয়েক লাখ শ্রমিক নিয়োগ দেয় কাতার। কাতারে শ্রমিক হিসেবে নিয়োগ পাওয়াদের অধিকাংশই মানবেতর পরিস্থিতির মধ্য দিয়ে কাজ করেছেন

বিভিন্ন প্রকল্পে কাজ করতে গিয়ে ৪০০ থেকে ৫০০ অভিবাসী শ্রমিকের মৃত্যুর কথা স্বীকার করেছে আয়োজক দেশ কাতার বিশ্বকাপের প্রধান হাসান আল-থাওয়াদি। সোমবার (২৮ নভেম্বর) ব্রিটিশ ব্রডকাস্টার পিয়ার্স মরগ্যানকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা স্বীকার করেন।

মঙ্গলবার (২৯ নভেম্বর) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। তিনি বলেন, বিশ্বকাপের কর্মযজ্ঞে ৪০০ থেকে ৫০০ শ্রমিকের মৃত্যু হয়েছে। তবে সুনির্দিষ্ট সংখ্যা বলতে পারব না।

আল-থাওয়াদি আরও বলেন, প্রতি বছর স্বাস্থ্য ও নিরাপত্তার মান উন্নত হচ্ছে, অন্তত আমাদের বিশ্বকাপের স্থানগুলোকে আরও উন্নত করা হয়েছে।

আন্তর্জাতিক অধিকার গোষ্ঠী এবং সংবাদমাধ্যমগুলোর দাবি, বিশাল এই নির্মাণ কর্মযজ্ঞ চলাকালে কয়েক হাজার শ্রমিক মারা গেছেন। দৈনিক গার্ডিয়ান দাবি করেছে, কাতারে বিশ্বকাপ প্রকল্পের সঙ্গে যুক্ত সাড়ে ছয় হাজার এশিয়ান শ্রমিক মারা গেছেন।

তবে কাতার সরকার এতদিন ধরে এই দাবিকে ‘আপত্তিকর ও উসকানিমূলক’ বলে অভিহিত করে এসেছে। তারা দেশের সুনাম রক্ষার জন্য ‘আইনি’ পদক্ষেপের কথা বিবেচনা করছেও বলে জানায়।

প্রসঙ্গত, ২০১০ সালে বিশ্বকাপ আয়োজনের অনুমতি পায় কাতার। এরপর থেকেই বিশ্বকাপ ঘিরে দেশটিতে আকাশচুম্বী সব ভবন ও স্টেডিয়াম নির্মাণ করা হয়। এছাড়া সংস্কার চলে বিমানবন্দর এবং অন্যান্য বড় স্থাপনাতেও।


আরও পড়ুন: