ঢাকা বৃহস্পতিবার
২৮ মার্চ ২০২৪
২৪ মার্চ ২০২৪

যে শহরে মেসির নামে শিশুর নাম রাখলেই জেল


ডেস্ক রিপোর্ট
152

প্রকাশিত: ০৩ ডিসেম্বর ২০২২ | ১২:১২:২১ পিএম
যে শহরে মেসির নামে শিশুর নাম রাখলেই জেল



আর্জেন্টিনার কিংবদন্তী ফুটবলার লিওনেল মেসি। দেশটির নাম শুনলে যাদের নাম আগে আসে  তিনি হলেন ম্যারাডোনা। তারপর লিওনেল মেসি। যদিও আর্জেন্টিনাতে আরো অনেক কিছু আছে যা এই দেশটিকে দারুণ জনপ্রিয় করেছে।

যেমন, জানেন কি যে, বিশ্বের প্রথম অ্যানিমেটেড ফিল্ম তৈরি হয়েছিল এই আর্জেন্টিনাতেই? এরকমই নানা মজাদার ও অবাক করা ঘটনা ঘটেছে এই দেশে, যেসব সম্পর্কে লোকে খুব কমই জানেন।

অ্যানিমেডেটেড ফিল্মের ভক্তের সংখ্যা বিশ্বজুড়ে অসংখ্য। কিন্তু তাদের মধ্যে অনেকেই হয়তো জানেন না যে বিশ্বের প্রথম অ্যানিমেটেড ছবিটি কোথায় তৈরি হয়েছিল। বিশ্বের প্রথম অ্যানিমেটেড ফিল্মটি তৈরি হয় ১৯১৭ সালে। কার্টুনটি তৈরি হয় কুইরিনো ক্রিস্টিয়ানির তত্ত্বাবধানে।

আর্জেন্টিনা সম্পর্কে কথা উঠলে ম্যারাডোনার নাম যেমন উঠবে, তেমনই উঠবে লিওনেল মেসির নাম। ফিফা বিশ্বকাপের অন্যতম জনপ্রিয় দলই হল আর্জেন্টিনা। দলের সবচেয়ে বিখ্যাত ও জনপ্রিয় খেলোয়াড়ের নাম হলো লিওনেল মেসি। বিশ্বজোড়া লক্ষ লক্ষ ভক্ত রয়েছে তার। অনেক ভক্তই মেসির নামে নিজেদের সন্তানের নাম রাখতে পছন্দ করেন। আর সেটাইতো হওয়ার কথা! বাবা-মায়েরা তাদের প্রিয় তারকার নামে সন্তানের নামকরণ করতে পছন্দ করেন। সেই হিসেবে নিজের দেশের প্রিয় তারকার নাম এগিয়ে থাকে।

অথচ আর্জেন্টিনার একটি শহরে কোনও শিশুর নাম লিওনেল মেসি রাখা রীতিমতো নিষিদ্ধ। হ্যাঁ, এমন করলে জরিমানাও দিতে হতে পারে। শহরটি হচ্ছে লিওনেল মেসির নিজের শহর, রোজারিও। এই শহরের প্রশাসন শিশুদের নাম মেসি রাখতে নিষেধ করেছে। তাদের যুক্তি, শহরে একই নামের একাধিক ব্যক্তি থাকলে অসুবিধা হতে পারে। মানুষ বিভ্রান্ত হতে পারেন।


আরও পড়ুন: