ঢাকা মঙ্গলবার
১৬ জুলাই ২০২৪
১৪ জুলাই ২০২৪

অপরাধমুক্তের পাশাপাশি ইঁদুরমুক্ত করাও জরুরিঃ অ্যাডামস


ডেস্ক রিপোর্ট
214

প্রকাশিত: ০৪ ডিসেম্বর ২০২২ | ০১:১২:১৪ পিএম
অপরাধমুক্তের পাশাপাশি ইঁদুরমুক্ত করাও জরুরিঃ অ্যাডামস ফাইল-ফটো



সতেরো’শ শতক ধরেই ইঁদুর সমস্যায় ভুগছে নিউইয়র্ক সিটি। কিছুতেই শহর থেকে ইঁদুর দূর হচ্ছে না। এ যেন জার্মানির ছোট্ট শহর হ্যামিলনের সেই ঘটনাকে মনে করিয়ে দিলো। ইঁদুরের জালায় অতিষ্ঠ শহরবাসী। কোথাও কোনও শান্তি নেই। ইঁদুর দূর করার জন্য কোনও উদ্যোগ যেন কাজে লাগছে না। শেষ পর্যন্ত শহরের মেয়র ঘোষণা দিলেন যে শহর থেকে ইঁদুর দূর করতে পারবে তাকে স্বর্ণ মুদ্রা উপহার দেওয়া হবে। এর পরের ঘটনা সবার জানা। খবর দ্য ওয়াল স্ট্রিট জার্নালের।

এবার যেন সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটল যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে। শহরের বিভিন্ন প্রান্তে ঘাঁটি গেঁড়েছে ইঁদুর। সামলাতে নাজেহাল হতে হচ্ছে প্রশাসনকে। তাই এবার শহর থেকে ইঁদুর দূর করার মিশনে নেমেছে নিউইয়র্ক প্রশাসন। নিউইয়র্ক সিটির মেয়রের অফিস থেকে এই মর্মে একটি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞাপনে বলা হয়েছে, শহরব্যাপী ইঁদুর নিধন কর্মকাণ্ডের জন্য এক জন ‘ডিরেক্টর’ চাই। সর্বোচ্চ বেতন বছরে প্রায় ১ লাখ ৭০ হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১ কোটি ৭৪ লাখ টাকারও বেশি। যিনি ওই পদে চাকরি করবেন তাকে ইঁদুরের ‘জার’ বা ‘সম্রাট’ বলে ডাকা হবে বলেও দাবি করা হয়েছে প্রশাসনের তরফ থেকে।

বিজ্ঞাপনে বলা হয়েছে, শহরের ইঁদুরগুলো ‘অত্যন্ত চালাক এবং মারাত্মক পেটুক। নিজেদের রক্ষা করতেও অত্যন্ত দক্ষ।’

নিউইয়র্ক সিটি প্রশাসনের হিসাব অনুযায়ী, আমেরিকার এই শহরে প্রায় ১ কোটি ৮০ লাখের বেশি ইঁদুর রয়েছে। নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস স্বীকার করে নিয়েছেন বিজ্ঞাপন ও পুরস্কারের কথা।

তিনি জানিয়েছেন, যিনি এই কাজ করবেন, তার ইঁদুরের প্রতি কোনও দয়ামায়া থাকলে চলবে না। অক্টোবর মাসেও অ্যাডামস সাংবাদিক সম্মেলন করে জানিয়েছিলেন, শহরকে অপরাধমুক্ত করা যত জরুরি, ইঁদুরমুক্ত করাও ততটাই জরুরি।


আরও পড়ুন: