ঢাকা শুক্রবার
২৯ মার্চ ২০২৪
২৫ মার্চ ২০২৪

নাসার নভোযান অরিয়ন পৃথিবীতে ফিরেছে


ডেস্ক রিপোর্ট
142

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০২২ | ০৩:১২:৩০ পিএম
নাসার নভোযান অরিয়ন পৃথিবীতে ফিরেছে ফাইল-ফটো



তিন সপ্তাহের পরীক্ষামূলক ফ্লাইট শেষে চাঁদ থেকে পৃথিবীতে ফিরেছে নাসার মিশন আর্টেমিস-১ এর ক্যাপসুল ওরিয়ন। বাংলাদেশ সময় সকাল ৯টা ৩৯ এ প্রশান্ত মহাসাগরে ক্যালিফোর্নিয়া উপকূলে আছড়ে পড়ে।

৫০ বছর পরে ফের চাঁদে যাবে মানুষ! সে লক্ষ্যেই আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা 'নাসা'র নতুন মিশন আর্টেমিস-১। ২৫ দিনের পরিভ্রমণ শেষ করে পৃথিবীতে ফিরে এল এর মহাকাশযান 'ওরিয়ন'।

মহাকাশযান ও এর পরীক্ষামূলক ডামি চাঁদের ৮০ মাইলের মধ্যে আসে। এ সময় চাঁদের আড়াল থেকে বের হয়ে, অ্যাপোলো অবতরণের কয়েকটি সাইটের উপর দিয়ে ভ্রমণ করে, ক্যাপসুল ওরিয়ন।

চাঁদে মানুষ পাঠানোর এই 'মিশন' সম্পন্ন হবে মোট ৩টি ধাপে। যাত্রীবিহীন এই অভিযানের মূল লক্ষ্য ছিল চাঁদের মাটিতে নামার জন্য সম্ভাব্য 'ল্যান্ডিং সাইট' চিহ্নিত করা।

কর্মকর্তাদের দাবি, তিন সপ্তাহের পরীক্ষামূলক ফ্লাইটটি প্রত্যাশা ছাড়িয়ে গেছে ইতোমধ্যে। তবে এখনও সামনে রয়েছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

নাসার বিজ্ঞানী নুজউদ মেরেন্সি বলেন, আর্টেমিস এখন পর্যন্ত বেশ অসাধারণ। আমরা যত বেশি এটি সম্পন্ন করব, তত দ্রুত তারা চলতে থাকবে। তাই আমি আশা করি এটি ভবিষ্যতে এটি ত্বরান্বিত ক্যাডেন্স হবে, এবং আমরা আশা করি যে একবার আমাদের এটি চালু করার অভ্যাস হয়ে গেলে আমরা আরও ধারাবাহিক ফ্লাইট পেতে সক্ষম হব।

মিশনের দ্বিতীয় ধাপেও একই পরীক্ষা সফল হলে তৃতীয় ধাপের অভিযানেই চাঁদে পাড়ি দেবে মানুষ। পৃথিবীর একমাত্র উপগ্রহে ফের মানুষের পদধূলি পড়বে ৪ যুগ পর।

'আর্টেমিস ১' মিশনের সফল উৎক্ষেপণ হয় চলতি বছরের ১৬ নভেম্বর। নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে চাঁদের উদ্দেশে পাড়ি দেয় যাত্রীবিহীন মহাকাশযান 'ওরিয়ন'। এর আগে দুই বার উৎক্ষেপণ বিলম্বিত হয়। ১০০ মিটার লম্বা সবচেয়ে শক্তিশালী এই রকেটের প্রথম উৎক্ষেপণের দিন ঠিক হয় ২৯ অগস্ট। তবে শেষ মুহূর্তে রকেটের তরল হাইড্রোজেন লাইনে ছিদ্র ধরা পড়ায় অভিযান বাতিল করতে বাধ্য হয় নাসা।


আরও পড়ুন: