ঢাকা শুক্রবার
২৯ মার্চ ২০২৪
১২ মার্চ ২০২৪

যে কোনো দিন চালু হবে মেট্রোরেল


ডেস্ক রিপোর্ট
159

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০২২ | ০৪:১২:৪১ পিএম
যে কোনো দিন চালু হবে মেট্রোরেল ফাইল-ফটো



তিন বছর ধরে বিশাল কর্মযজ্ঞের পর চলাচলের জন্য প্রস্তুত মেট্রোরেল। এখন শুধু দিন গণনা। ক্ষণ ঠিক না হলেও চলতি মাসের যেকোনো সময় বাণিজ্যিকভাবে চালু করা হবে মেট্রোরেল।

প্রকল্প বাস্তবায়ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা জানিয়েছেন, প্রতি দশ মিনিট পর পর চলবে মেট্রোরেল। যাত্রী সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে গ্যাপ কমিয়ে ১০ মিনিট থেকে তিন মিনিটে নামিয়ে আনা হবে।

শুক্রবার (ডিসেম্বর) রাজধানীর কাজিপাড়া, শ্যাওড়াপাড়া, আগারগাঁও স্টেশন ঘুরে দেখা গেছে, প্রতিটি স্টেশনের কাজই প্রায় শেষ। ছুটির দিনে সংশ্লিষ্ট কর্মকর্তাদের না পাওয়া গেলেও কাজিপাড়া ও শ্যওড়াপাড়া স্টেশনে কর্মরত নির্মাণ শ্রমিকেরা জানিয়েছেন, কিছু কাজ এখনো বাকি। এসব কাজ দ্রুত শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছে। সেজন্য দিন রাত মিলিয়ে কাজ করছেন তারা।

এদিকে আগারগাঁও স্টেশন পুরোপুরি প্রস্তুত। এখানকার প্রশস্ত ফুটপাত আর সড়কের মাঝে মাঝে রোপণ করা গাছপালা পরিবেশে ভিন্ন মাত্রা যোগ করেছে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) সূত্র মতে, প্রাথমিকভাবে উত্তরা থেকে রাজধানীর আগারগাঁও পর্যন্ত ১১.৭৩ কিলোমিটার রেলপথ মেট্রোর জন্য ওপেন করা হবে। এই পথে থাকবে নয়টি স্টেশন। উত্তরা উত্তর হবে মেট্রোর প্রথম স্টেশন। এরপরের স্টেশন উত্তরা সেন্টার, তারপর উত্তরা দক্ষিণ, এরপর পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজিপাড়া, শ্যাওড়াপাড়া এবং সবশেষ স্টেশন আগারগাঁও।

ডিএমটিসিএল সূত্র বলছে, সবগুলো স্টেশনই প্রস্তুত। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত পথে প্রথমে দশটি মেট্রোট্রেন যাত্রী পরিবহন করবে এবং প্রতি দশ মিনিট পর পর ট্রেন স্টেশনে আসবে। যাত্রীরা উঠলেই আবার ছুটবে। প্রতি কিলোমিটারে ভাড়া নির্ধারণ করা হয়েছে ৫ টাকা। সর্বনিম্ন ভাড়া হবে ২০ টাকা। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত সর্বোচ্চ ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানিয়েছেন, ডিসেম্বরে মেট্রোরেল চালুর জন্য প্রস্তুতি নেয়া হয়েছে। বিষয়টি মন্ত্রিপরিষদ বিভাগকে জানানো হয়েছে। সেখান থেকে সময় জানানো হলে উদ্বোধনের প্রস্তুতি নেয়া হবে।

এমআরটি লাইন-৬ এর আওতায় দ্বিতীয় পর্যায়ে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত কাজের অগ্রগতি ৮৫ শতাংশের বেশি। এই পথে সাতটি স্টেশন পরবে। সে অনুযায়ী, আগারগাঁও স্টেশনের পর মেট্রোরেলের দশ নম্বর স্টেশন হবে বিজয় স্মরণী। এরপর ফার্মগেট, কারওয়ানবাজার, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ সচিবালয় এবং মতিঝিল। সংশোধিত লাইন অনুযায়ী এরপর সতের নম্বর স্টেশন অর্থাৎ সবশেষ স্টেশন হবে কমলাপুর। মোট দূরত্ব হবে উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১.২৬ কিলোমিটার।


আরও পড়ুন: