ঢাকা শুক্রবার
১৯ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

পঞ্চম দিনের শুরুর সকালেই হার নিশ্চিত করলো বাংলাদেশ


খেলা ডেস্ক
159

প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২২ | ১০:১২:৫৪ এএম
পঞ্চম দিনের শুরুর সকালেই হার নিশ্চিত করলো বাংলাদেশ ফাইল-ফটো



জয়ের জন্য বাংলাদেশের সামনে লক্ষ্য ছিলো ৫১৩ রানের। টাইগারদের জিততে হলে টেস্ট ইতিহাসে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ডটি ভেঙে জিততে হবে। যা অসম্ভবই ছিলো। তবুও চেষ্টা চালিয়েছিলো বাংলাদেশ। তবে শেষ রক্ষা হলো না। চট্টগ্রামে প্রথম টেস্টে ১৮৮ রানের বিশাল ব্যবধানে হেরেছে সাকিব আল হাসানের দল।

চতুর্থ দিনশেষে বাংলাদেশকে আশা দেখিয়েছিলো সাকিব আল হাসান আর মেহেদি মিরাজের জুটি। তবে পঞ্চম দিন সকালেই সেই আশায় গুঁড়েবালি ঢেলে দেন মোহাম্মাদ সিরাজ। দিনের শুরুতেই মিরাজকে (১৩) ফিরিয়ে দিয়েছেন তিনি।

মিরাজ বিদায় নিতেই আক্রমণাত্মক ব্যাটিং শুরু করেন অধিনায়ক সাকিব। তবে বেশিদূর যেতে পারলেন না। দ্রুত রান তোলা সাকিবকে বিদায় করে ভারতকে জয়ের আরও কাছে নিয়ে যান কুলদিপ যাদব। বাঁহাতি রিস্ট স্পিনারের বলে সুইপ করতে গিয়ে বোল্ড হন সাকিব।

আউট হওয়ার আগে ১০৮ বলে ছয়টি করে ছক্কা ও চারে ৮৪ রান করেন বাংলাদেশ অধিনায়ক। সাকিবের বিদায়ের পর খুব দ্রুতই বিদায় নিলেন এবাদত হোসেন ও তাইজুলও। আর তাতেই ৩২৪ রানে গুটিয়ে যায় টাইগাররা।

এর আগে নাজমুল হোসেন শান্তর সঙ্গে জাকির হাসানের ওপেনিং জুটিটা ছিল দারুণ। ৪৬ ওভারে ১২৪ রানের জুটি গড়ে ফেরেন শান্ত। দারুণ খেলতে থাকা এই বাঁহাতি অবশ্য আরও একবার আউট হয়েছেন নিজের ভুলে। ১৫৬ বলে ৬৭ রানের ইনিংসে ছিল ৭টি বাউন্ডারির মার।

শান্ত আউট হওয়ার সাত রানের মাথায় বিদায় নেন ইয়াসির আলী রাব্বিও (৫)। লিটন দাস ধীরগতিতে দেখেশুনে খেলছিলেন। কিন্তু হঠাৎ উঁচু করে মারতে গেলেন। উইকেট দিলেন কুলদ্বীপ যাদবকে, সহজ ক্যাচ দিয়ে ফিরলেন লিটন (১৯)।

অভিষেক টেস্টে দারুণ এক ইনিংস খেললেন জাকির হাসান। ছুঁলেন তিন অংকের ম্যাজিক ফিগারও। কিন্তু সেঞ্চুরির পর কাঁটায় কাঁটায় ১০০ রানেই থামতে হলো তাকে। ২২৪ বলে ১৩ বাউন্ডারি আর ১ ছক্কায় গড়া জাকিরের ১০০ রানের ইনিংসটা চোখে লেগে থাকার মতো।

এরপর অক্ষর প্যাটেল পাঁচ বলের ব্যবধানে ফিরিয়েছেন মুশফিকুর রহিম (২৩) আর নুরুল হাসান সোহানকে (৩)। সেখান থেকে সাকিব আল হাসান আর মেহেদি হাসান মিরাজের লড়াই। বাংলাদেশের যে ক্ষীণ ছিল আশা বাকি, সেটি তাদের ব্যাটেই।

প্রথম ইনিংসে ৫৫.৫ ওভার খেলে বাংলাদেশ  অলআউট হয় ১৫০ রানে। জবাবে প্রথম ইনিংসে ৪০৪ করা ভারত বাংলাদেশকে ফলোঅন না করিয়ে দ্বিতীয়বার ব্যাটিংয়ে নামে। এবার টাইগার বোলারদের পাত্তাই দেয়নি অতিথিরা।

শুভমান গিলের ১৫২ বলে ১০ চার ৩ ছক্কায় ১১০ ও পূজার ১৩০ বলে ১৩ বাউন্ডারিতে ১০২ রানে ভর করে রান পাহাড়ে পৌছায় সফরকারীয়া। মূলত তাতেই চাপা পড়ে যায় বাংলাদেশ।


আরও পড়ুন: