ঢাকা শুক্রবার
১৯ এপ্রিল ২০২৪
১৬ মার্চ ২০২৪

খুশকির সমাধানে লবণের ব্যবহার


ডেস্ক রিপোর্ট
157

প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২২ | ০২:১২:২৩ পিএম
খুশকির সমাধানে লবণের ব্যবহার ফাইল-ফটো



শীত এলেই সবার আগে চুলের খুশকির সমস্যায় পড়তে হয়। খুশকি দূর করতে বারবার শ্যাম্পু করার কারণে চুলে রুক্ষতা চলে আসে। তাই চুল হয়ে যায় প্রাণহীন। কিন্তু এ সমস্যা থেকে মুক্তি পেতে আপনাকে সাহায্য করতে পারে লবণ। লবণে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে, যা আপনার মাথার ত্বককে নিয়মিত পরিষ্কার রাখতে সাহায্য করতে পারে।

             লবণ খুশকির জন্য একটি ওষুধ

খুশকির জন্য দায়ী মাথার ত্বকের মৃত কোষ যা মাথায় জমে ফ্লেক্সে পরিণত হয় এবং আর্দ্রতা এবং ময়লার কারণে ছত্রাক সংক্রমণের ঝুঁকিত পরিণত হয়। এমন পরিস্থিতিতে, অনেক সময় শ্যাম্পুও কাজ করে না এবং এই পরিস্থিতিতে লবণের ব্যবহার আপনার জন্য উপকারী হতে পারে। লবণ শুধুমাত্র মাথার ত্বক থেকে অতিরিক্ত তেল, আর্দ্রতা এবং ময়লা শোষণ করতে সাহায্য করে না বরং চুল ধোয়ার সময় ফ্ল্যাকি খুশকি সহজে দূর করতেও সাহায্য করে। তাই আপনার মাথার ত্বকে কিছু লবণ দিয়ে আলতোভাবে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর পরিষ্কার পানিতে চুল ধুয়ে ফেলুন।

           মাথার ত্বকের সংক্রমণ রোধে লবণ

মাথার ত্বকের সংক্রমণের সমস্যা এড়াতে লবণ ব্যবহার করতে পারেন। লবণ মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে। এটি বিদ্যমান ফ্লেক্স অপসারণ করে ছত্রাকের বৃদ্ধি রোধ করতে সাহায্য করে। এর ফলে মাথার ত্বকের সংক্রমণ কমতে সাহায্য করে। এর জন্য মাথার ত্বকে এক থেকে দুই চা চামচ লবণ দিয়ে ভেজা আঙ্গুলের সাহায্যে ১০ থেকে ১৫ মিনিটের জন্য আপনার মাথার ত্বকে আলতোভাবে ম্যাসাজ করুন। এরপর চুল ধুয়ে কন্ডিশনিং করে নিন।


আরও পড়ুন: