ঢাকা শনিবার
২৭ এপ্রিল ২০২৪
২৭ মার্চ ২০২৪

সমান গোল হলে কার হাতে উঠবে গোল্ডেন বুট?


খেলা ডেস্ক
165

প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২২ | ০৪:১২:১৮ পিএম
সমান গোল হলে কার হাতে উঠবে গোল্ডেন বুট? ফাইল-ফটো



কাতার বিশ্বকাপের আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। কে জিতবে শিরোপা, এমন প্রশ্নের সঙ্গে কে পাবেন 'গোল্ডেন বুট' এমন প্রশ্নও উঁকি দিচ্ছে সবার মনে। নিয়মানুযায়ী, সবচেয়ে বেশিসংখ্যক গোল করা খেলোয়াড়ই পাবে গোল্ডেন বুট। কিন্তু যদি গোল সংখ্যা সমান হয়? তখন কি হবে জেনে নেয়া যাক।

গোল্ডেন বুট দেওয়ার ক্ষেত্রে প্রথমেই ধরা হবে কার গোলসংখ্যা বেশি। তখন দুইজনের গোল যদি সমান হয়, তবে পেনাল্টিতে করা গোলও বিবেচ্য হবে। আর যদি দুই বা তার বেশি ফুটবলারের গোলসংখ্যা সর্বোচ্চ হয়, সেক্ষেত্রে ফিফার নিয়ম অন্যরকম।

তখন গোল্ডেন বুটের লড়াইয়ে দেখা হবে কার অ্যাসিস্ট বেশি। সেটিও সমান হলে দেখা হবে, কে সবচেয়ে কম সময়ে মাঠে থেকে গোল করতে পেরেছেন কিংবা গোলে সহায়তা করতে পেরেছেন।

কাতারে এদিক থেকে এগিয়ে আছেন মেসি। মেসির ৫টি গোলের মধ্যে ৩টি পেনাল্টি থেকে। সঙ্গে রয়েছে ৩টি অ্যাসিস্ট। অর্থাৎ তার দেয়া পাস থেকে ৩টি গোল হয়েছে। এমবাপ্পের পাঁচটি গোলের একটিও পেনাল্টি থেকে না হলেও তার পাস থেকে গোল হয়েছে ২টি।

সে হিসেবে বিশ্বকাপে গোল্ডেন বুটের দৌড়ে এখনও পর্যন্ত এগিয়ে রয়েছেন মেসি। দ্বিতীয় স্থানে রয়েছেন এমবাপ্পে। এই দৌড়ে যুগ্মভাবে তৃতীয় স্থানে রয়েছেন আর্জেন্টাইন তারকা জুলিয়েন আলভারেজ ও ফরাসি তারকা অলিভিয়ের জিরুদ।


আরও পড়ুন: