ঢাকা মঙ্গলবার
১৬ জুলাই ২০২৪
১৪ জুলাই ২০২৪

নতুন ফিচার নিয়ে ভারতের জন্য আসছে গুগল


ডেস্ক রিপোর্ট
227

প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২২ | ১১:১২:৩৩ এএম
নতুন ফিচার নিয়ে ভারতের জন্য আসছে গুগল ফাইল-ফটো



ভারতের জন্য পাল্টে যাচ্ছে গুগল। নতুন গুগল আরও সহজ হচ্ছে। কৃত্রিক বুদ্ধিমত্তা (এআই) প্রচারের কথা জানিয়েছে সংস্থাটি। সেইসঙ্গে গুগল পে আরও নিরাপদ হচ্ছে।

ডিজিলকার ফাইল অ্যাপের সঙ্গে সংযুক্ত হবেঃ এছাড়া কোম্পানি ফাইল অ্যাপকে সরকারের ডিজিলকারের সঙ্গে লিংক করার কথা বলা হয়েছে। গুগলের সিইও সুন্দর পিচাই বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তার ছোঁয়া লেগেছে প্রায় সব ক্ষেত্রেই। আমরা গুগলের মিশনে এআই পরিষেবা ব্যবহার করার বিষয়ে খুব উত্তেজিত। এআই এর মডেলের কাজ চলছে।

গুগলে এখন ১০০০টি ভাষা থাকছে। গুগল সার্চে এআই এর সাহায্যে মাল্টি মডেল ভিউ পাওয়া যাবে।

গুগলে মাল্টি সার্চ ফিচারের সুবিধা হবেঃ কোম্পানিটি নতুন সার্চ ফিচার সম্পর্কেও দেখিয়েছে। গুগলের মাল্টি সার্চ ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা একই সাথে ছবি এবং টেক্সট সার্চ করতে পারবেন। কোম্পানিটি আগামী সময়ে আরও ভাষা চালু করবে। পরের বছর এটি হিন্দিতে লঞ্চ হবে। এই বৈশিষ্ট্যটি বর্তমানে ভারতে ইংরেজির জন্য উপযোগী।

সংস্থাটি ভারত-প্রথম বৈশিষ্ট্যটিও প্রদর্শন করেছে যেখানে অনুসন্ধান ফলাফল পৃষ্ঠাটি তার পছন্দ অনুসারে দুটি ভাষায় প্রদর্শিত হবে। সংস্থাটি ন্যাশনাল ই-গভর্নেন্স ডিভিশনের সঙ্গেও অংশীদারিত্ব করেছে।

এর সাহায্যে, ব্যবহারকারীরা ফাইলস বাই গুগল অ্যাপে ভেরিফাইড ডিজিটাল ডকুমেন্ট অ্যাক্সেস করতে পারবেন। এর জন্য ডিজিলকারকে অন্তর্ভুক্ত করা হয়েছে। গুগল জানিয়েছে যে ব্যবহারকারীদের এটি অ্যাক্সেস করার জন্য একটি অনন্য লক স্ক্রিন প্রয়োজন হবে।

ফাইল অ্যাপ সরকিরি নথি শনাক্ত করতে পারে এবং সেগুলোকে একটি একক ফোল্ডারে সংগঠিত করতে পারে। সংস্থাটি আগামী বছর ইউটিউব নির্মাতাদের সহযোগিতায় কোর্স চালু করবে।

প্রজেক্ট ভানিঃ গুগলের একটি নতুন প্রকল্প ভানি। এটি ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স, ব্যাঙ্গালুরুর সহযোগিতায় তৈরি করা হচ্ছে। এর মূল উদ্দেশ্য হলো আরও ভালআ এআই ভাষার মডেল তৈরি করতে বিভিন্ন ভারতীয় ভাষা ক্যাপচার করা। প্রকল্পটি ভারতের ৭৭৩টি জেলার ওপেন সোর্স স্পিচ ডেটা সঞ্চয় এবং প্রতিলিপি করবে।


আরও পড়ুন: